ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

স্বপ্ন সাত মহাদেশের সপ্তশৃঙ্গ আরোহণ

ইকরামুল হাসান শাকিল || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:৩৯, ১২ নভেম্বর ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
স্বপ্ন সাত মহাদেশের সপ্তশৃঙ্গ আরোহণ

ইকরামুল হাসান শাকিল : আজ ২৩ মার্চ। প্রশিক্ষণ শুরু হবে ২৪ মার্চ থেকে। আজ ক্যাম্পাসে রিপোর্টিং করবে সকল প্রশিক্ষণার্থী। সকাল ১০টার দিকে আমি আর সানভি ভাই অফিস রুমে যাই। আমাদের ভর্তির আনুষ্ঠনিকতা সারতে। সানভি ভাই পর্বতারোহণের মৌলিক প্রশিক্ষণ নেবে আর আমি উচ্চতর। সেজন্য দুজনকে আলাদা আলাদা ফরম পূরণ করতে দেওয়া হলো। আমার মৌলিক প্রশিক্ষণের সার্টিফিকেটের কপি দিতে হয়েছে। কেউ যদি মৌলিক প্রশিক্ষণে ‘এ’ গ্রেড না পায় তাহলে সে উচ্চতর প্রশিক্ষণ পাবার যোগ্য বিবেচিত হন না। শুধু তাই না, রেসকিউ, মেথট অফ ইন্সট্রাক্টরসহ অন্যান্য প্রশিক্ষণ নিতে চাইলে অবশ্যই উচ্চতর প্রশিক্ষণে ‘এ’ গ্রেড পেতে হবে।

দুপুর পর্যন্ত আমাদের বাইরের ক্যান্টিনে খেতে হলো। রাত থেকে এনআইএম-এর ক্যান্টিনে আমাদের খাবার দেয়া হবে। বিকেলের মধ্যেই সবাই চলে এসেছে। এখন ক্যাম্পাসটা ভরে গেছে ভারতের বিভিন্ন রাজ্য ও বিভিন্ন দেশ থেকে আগত প্রশিক্ষাণার্থীদের আগমনে। যারা মৌলিক প্রশিক্ষণ নিতে এসেছে তাদের বিভিন্ন রুমে রুমে দেয়া হলো থাকার জন্য। প্রথম যে রুমটিতে আমরা ছিলাম সেই রুমেই সানভি ভাই রয়ে গেলেন। আমরা যারা উচ্চতর প্রশিক্ষণ নিতে এসেছি তাদের ডরমেটরি রুমে দেয়া হলো। আমরা মোট ৪২ জন এসেছি উচ্চতর প্রশিক্ষণ নিতে। শ্রীলঙ্কা থেকে থিনোয়ন গায়ান্থা। সে এখান থেকেই মৌলিক প্রশিক্ষণ নিয়েছিলেন। যুক্তরাজ্য থেকে এসেছেন  থমাস ম্যাকগাইভার ও এডেন গ্রেগরি। থমাসকে আমরা ‘টম’ বলে ডাকি। টম এর বয়স ৪৩ বছর। তবে তাকে দেখে মনে হয় না তার বয়স এতো! দারুণ ফিটনেস। সে যুক্তরাজ্য থেকেই মৌলিক প্রশিক্ষণ নিয়েছে। উত্তর-পূর্ব তানজানিয়াতে ৫ হাজার ৮৯৫ মিটার উঁচু আফ্রিকা মহাদেশের সর্বোচ্চ পর্বতশৃঙ্গ কিলিমানজারো, ককেশাস পর্বতমালার সর্বোচ্চ এবং গোটা ইউরোপের সর্বোচ্চ পর্বতশৃঙ্গ ৫ হাজার ৬৪২ মিটার উঁচু এলব্রুস পর্বতেও তিনি আরোহণ করেছেন। এখান থেকে ফিরেই প্রস্তুতি নেবেন উত্তর আমেরিকার সর্বোচ্চ পর্বত ডেনালি পর্বতশৃঙ্গ অভিযানের। সমুদ্রসমতল থেকে এর উচ্চতা ৬ হাজার ১৯৪ মিটার। পর্বতটি ১৮৯৬ সালে মার্কিন রাষ্ট্রপতি উইলিয়াম ম্যাকিনলির নামে নামকরণ করা হয়। টমের স্বপ্ন তিনি পৃথিবীর সাত মহাদেশের সাতটি সর্বোচ্চ সপ্তশৃঙ্গ আরোহণ করার। ১৯৮৫ সালে প্রথম বারের মত সপ্তশৃঙ্গ আরোহণ করেন একজন ব্যবসায়ী ও শৌখিন পর্বতারোহী রিচার্ড ব্যাস। পরবর্তীতে রেইনহোর্ল্ড মেসনার ১৯৮৬ সালে সপ্তশৃঙ্গ আরোহণ করেন এবং তিনিই প্রথম অক্সিজেন সিলিন্ডার ছাড়া সপ্তশৃঙ্গ জয় করেন। ২০০২ সালে সুজান এরসলার ও তার স্বামী ফিল প্রথম বারের মত স্বামী-স্ত্রী হিসেবে সপ্তশৃঙ্গ আরোহণ করেন।
 


এডেন এবছরই ২০ মার্চ থেকে ১৬ এপ্রিল সেশনের সিরিয়ল ২৫১ মৌলিক প্রশিক্ষণ গ্রহণ করেন। ১৬ এপ্রিল থেকে ২৩ এপ্রিল ঋষিকেশ প্যারাগ্লাইডিং ও রিভার রাফটিং করে সময় পার করে আবার এসেছে উচ্চতর প্রশিক্ষণ নিতে। উচ্চতর প্রশিক্ষণ শেষ করে দেশে ফিরবেন। আমরা বিদেশী চারজনসহ ভারতীয় ৩৮ জন। আমাদের ব্যাচে আরো একজন বাঙালি আছেন। নাম পার্থ ব্যানার্জী, এসেছেন কলকাতা থেকে।
 


ডরমেটরিতে আমরা সবাই একত্রে থাকবো। সবাই সবার সাথে পরিচিত হতে বেশি সময় লাগে নি। উত্তরাখণ্ডের রামজী’র সাথে ফেসবুকে বন্ধুত্ব ছিলো আগে থেকেই। কাকতালীয়ভাবে এখানে দেখা হয়ে গেলো। সে উচ্চতর প্রশিক্ষণ নিতে এসেছে।  রাতের খাবারের ঘণ্টা বেজে উঠলো। সবাই ক্যান্টিনে খাবারের জন্য লাইন ধরে দাঁড়িয়ে পরলাম। সানভি ভাইও আমার সাথেই খাবার নিয়ে টেবিলে বসলেন। এখানকার খাবারে আমি অভ্যস্ত। ভাত, মুরগির মাংস, সবজি, ডাল, রুটি, চা দিয়ে রাতের খাবার শেষ করলাম।  খাবার শেষ করে সবাই সবার বিছানায় চলে এলাম। সিঙ্গল বেড তবে উপরে নিচে দুইটি বিছানা। আমি নিচেই শুয়েছি। কাল সকাল থেকেই শুরু হবে আটাশ দিনের হাড়ভাঙা কঠিন প্রশিক্ষণ। সকাল সাড়ে ছ’টা থেকে রিপোর্টিং। তাই সকালের কথা চিন্তা করতে করতেই ঘুমিয়ে পড়লাম। (চলবে)




রাইজিংবিডি/ঢাকা/১২ নভেম্বর ২০১৮/তারা

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়