ঢাকা, রবিবার, ৫ জ্যৈষ্ঠ ১৪২৬, ১৯ মে ২০১৯
Risingbd
সর্বশেষ:

‘ডাবল সেঞ্চুরি’র সামনে রোহিত

আবু হোসেন পরাগ : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০১-৩০ ২:৪৩:১৯ পিএম     ||     আপডেট: ২০১৯-০১-৩০ ৮:৩৯:৪৮ পিএম
দারুণ মাইলফলকের সামনে রোহিত শর্মা

ক্রীড়া ডেস্ক : ওয়ানডে ক্রিকেটে তার নামের পাশে তিনটি ডাবল সেঞ্চুরি। রোহিত শর্মা ছাড়া একাধিক ডাবল সেঞ্চুরি নেই আর কারও। সেই রোহিত এবার অন্যরকম এক ডাবল সেঞ্চুরির সামনে দাঁড়িয়ে। ভারতের হয়ে ২০০তম ওয়ানডে খেলার অপেক্ষায় ৩১ বছর বয়সি এই ব্যাটসম্যান।

হ্যামিল্টনের সেডন পার্কে বাংলাদেশ সময় বৃহস্পতিবার সকাল আটটায় সিরিজের চতুর্থ ওয়ানডেতে নিউজিল্যান্ডের মুখোমুখি হবে ভারত। এটি হবে রোহিতের ২০০তম ওয়ানডে ম্যাচ। মাইলফলকের এই ম্যাচে আবার ভারতের অধিনায়কও তিনি। নিয়মিত অধিনায়ক বিরাট কোহলিকে শেষ দুই ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজে বিশ্রাম দেওয়া হয়েছে। কোহলির অনুপস্থিতিতে এর আগেও ভারতের নেতৃত্ব সামলেছেন রোহিত। গত বছর তার নেতৃত্বেই এশিয়া কাপে অপরাজিত চ্যাম্পিয়ন হয় ভারত।

প্রথম তিন ম্যাচ দোর্দণ্ড প্রতাপে জিতে ভারত এরই মধ্যে সিরিজ জয় নিশ্চিত করেছে। রোহিতের জন্যও সিরিজটা কাটছে দারুণ। প্রথম ম্যাচে মাত্র ১১ রান করলেও পরের দুই ম্যাচে খেলেন ৮৭ ও ৬২ রানের দারুণ দুটি ইনিংস। ওয়ানডেতে অস্ট্রেলিয়ায় তার পাঁচটি সেঞ্চুরি থাকলেও নিউজিল্যান্ডে নেই একটিও। ১২ ম্যাচে সর্বোচ্চ এই সিরিজের ওই ৮৭ রান। শেষ দুই ম্যাচে নিউজিল্যান্ডে সেঞ্চুরি-খরাটা কাটাতে চাইবেন ডানহাতি ওপেনার।
 


রোহিতের ওয়ানডে অভিষেক হয়েছিল ২০০৭ সালের জুনে আয়ারল্যান্ডের বিপক্ষে। ভারতের ১৪তম ও সব মিলিয়ে ৮০তম ক্রিকেটার হিসেবে তিনি ২০০ ওয়ানডে খেলতে যাচ্ছেন। ৪৬৩ ওয়ানডে খেলে ভারতীয়দের মধ্যে সবার ওপরে আছেন কিংবদন্তি শচীন টেন্ডুলকার। ভারতের বর্তমান খেলোয়াড়দের মধ্যে তালিকায় আছেন শুধু কোহলি (২২২ ম্যাচ) ও মহেন্দ্র সিং ধোনি (৩৩৪ ম্যাচ)।

রোহিতের ওয়ানডে ক্যারিয়ারকে ভাগ করা যায় দুই ভাগে। অভিষেক থেকে ২০১২ সালের ডিসেম্বর পর্যন্ত বেশিরভাগ মিডল অর্ডারে ব্যাটিং করে ৮৬ ম্যাচে ৩০.৪৩ গড়ে তার রান ছিল ১ হাজার ৯৭৮, সেঞ্চুরি মাত্র দুটি। ২০১৩ সালে আইসিসি চ্যাম্পিয়নস ট্রফির আগে তাকে ওপেনিংয়ে নিয়ে আসেন তখনকার অধিনায়ক ধোনি। তাতেই বদলে যায় রোহিতের ক্যারিয়ার। তখন থেকে ১১৩ ম্যাচে তিনি করেছেন ৫ হাজার ৮২১, গড় হয়েছে ডাবল, ৬০! এই সময়ে সেঞ্চুরি হাঁকিয়েছেন ২০টি, এর তিনটিই আবার ডাবল। এখন পর্যন্ত ১৯৯ ম্যাচে ৪৮.১৪ গড়ে তার রান ৭ হাজার ৭৯৯।

ধোনির ওই সিদ্ধান্তটা যে তার ওয়ানডে ক্যারিয়ার বদলে দিয়েছে, সেটা রোহিত নিজেও স্বীকার করেছেন। ২০১৭ সালে পিটিআইকে দেওয়া এক সাক্ষাৎকারে রোহিত বলেছিলেন, ‘আমি বিশ্বাস করি, ওপেনিংয়ে নিয়ে আসার সিদ্ধান্তটা আমার ওয়ানডে ক্যারিয়ার বদলে দিয়েছে এবং এই সিদ্ধান্তটা নিয়েছিলেন মহেন্দ্র সিং ধোনি। এরপর আমি আরো ভালো ব্যাটসম্যান হয়েছি। এমনকি এটা আমাকে খেলাটা আরো ভালো বুঝতে এবং পরিস্থিতি অনুযায়ী ব্যাটিং করতে সাহায্য করেছে।’




রাইজিংবিডি/ঢাকা/৩০ জানুয়ারি ২০১৯/পরাগ

Walton Laptop
     
Walton AC
Marcel Fridge