ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

বেস্ট লুজার থেকে চ্যাম্পিয়ন পর্তুগাল

আমিনুল || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২৩:১৫, ১০ জুলাই ২০১৬   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বেস্ট লুজার থেকে চ্যাম্পিয়ন পর্তুগাল

ফাইনালের খণ্ডচিত্র

ক্রীড়া ডেস্ক : এবারই প্রথম ইউরোতে ২৪টি দল অংশ নেয়। তাদেরকে ছয়টি গ্রুপে বিভক্ত করে অনুষ্ঠিত হয় গ্রুপপর্বের খেলা।

৬ গ্রুপের চ্যাম্পিয়ন ও রানার আপ দল হিসেবে ১২টি দল সরাসরি শেষ ষোলোর টিকিট পায়। কিন্তু আরো চারটি দল বেস্ট লুজার হিসেবে অর্থাৎ বিভিন্ন গ্রুপে তৃতীয় স্থানে থাকা সেরা চারটি দলকে সুযোগ দেওয়া হয় তাদের সঙ্গে।

‘এফ’ গ্রুপ থেকে হাঙ্গেরি ও আইসল্যান্ড সরাসরি নকআউট পর্বের টিকিট পায়। তাদের সঙ্গে বেস্ট লুজার হিসেবে স্থান পায় পর্তুগালও। সেই পর্তুগালই কিনা ইউরোর শিরোপা জিতে নিল! বেস্ট লুজার হিসেবে নকআউট পর্বে আসা পর্তুগাল শেষ পর্যন্ত চ্যাম্পিয়নের তকমা গায়ে মেখে ফ্রান্স ছাড়ল।

রোনালদোদের পর্তুগাল ইউরোর শিরোপা জিততে পারে সেটার পক্ষে বাজি ধরার লোক কমই ছিল। গ্রুপপর্ব কিংবা নকআউট পর্ব কোথাও মুগ্ধতা ছড়ানো মতো পারফরম্যান্স দেখাতে পারেনি পর্তুগাল। গ্রুপপর্বের প্রথম ম্যাচে ১-১ গোলে আইসল্যান্ডের সঙ্গে ড্র করে তারা। পরের ম্যাচে অস্ট্রিয়ার সঙ্গে করে গোলশূন্য ড্র। শেষ ম্যাচে হাঙ্গেরির সঙ্গে ৩-৩ গোলে ড্র করে। তাতে পয়েন্ট টেবিলের তৃতীয় স্থানে থাকা সেরা চারটি দলের একটি হয়ে নকআউট পর্বে ওঠে পর্তুগাল।

শেষ ষোলোর ম্যাচে ক্রোয়েশিয়ার সঙ্গে অতিরিক্ত সময়ের গোলে জয় পেয়ে কোয়ার্টার ফাইনালে ওঠে রোনালদো-নানিরা। কোয়ার্টার ফাইনালে পোল্যান্ডকে টাইব্রেকারে ৫-৩ গোলে হারিয়ে সেমিফাইনালের টিকিট পায়। আর সেমিফাইনালে ওয়েলসে ২-০ গোলে হারিয়ে ফাইনালে ওঠে।

ফাইনালে অতিরিক্ত সময়ে এডারের গোলে পর্তুগালের ফুটবল ইতিহাসের প্রথম কোনো বড় টুর্নামেন্টের শিরোপা জয় করে। সত্যিই পুরো বিষয়টা অবিশ্বাস্য লাগছে। গ্রুপপর্বে একটি ম্যাচেও জয় নেই তাদের। শেষ ষোলোতে অতিরিক্ত সময়ের গোলে জয়। কোয়ার্টার ফাইনালে টাইব্রেকারে জয়। সেমিফাইনালে কেবল নির্ধারিত ৯০ মিনিটে জিততে পেরেছে তারা। ফাইনালে এসেও ৯০ মিনিটে পারেনি তারা। পেরেছে অতিরিক্ত সময়ে।

গ্রুপপর্ব থেকে ফাইনাল পর্যন্ত মোট সাতটি ম্যাচ খেলেছে পর্তুগীজরা। তার মধ্যে মাত্র একটি ম্যাচ নির্ধারিত সময়ের মধ্যে জিতেছে। বাকি ছয়টি ম্যাচের ৩টি ড্র, ২টি অতিরিক্ত সময়ে ও একটি টাইব্রেকারে জিতেছে। পর্তুগাল কতোটা যোগ্য দল হিসেবে শিরোপা জিতেছে সেটা বিবেচ্য বিষয়।

 



রাইজিংবিডি/ঢাকা/১১ জুলাই ২০১৬/আমিনুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়