ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

গোপালগঞ্জে সরস্বতী পূজা উপলক্ষে প্রতিমার হাট

বাদল সাহা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:২৪, ২১ জানুয়ারি ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
গোপালগঞ্জে সরস্বতী পূজা উপলক্ষে প্রতিমার হাট

গোপালগঞ্জ প্রতিনিধি : হিন্দু ধর্মাবলম্বীদের বিদ্যার দেবী সরস্বতী পূজা আগামীকাল সোমবার। এ উপলক্ষে গোপালগঞ্জের বিভিন্ন স্থানে প্রতিমা বিক্রির হাট বসেছে। এ সব হাটে প্রতিমা বেচাকেনা চলবে আগামীকাল সকাল পর্যন্ত। 

জেলার বিভিন্ন স্থান থেকে কারিগররা (পাল) প্রতিমা বিক্রির জন্য গোপালগঞ্জ শহরের খাটরা কালিবাড়ীর হাটে এসেছেন। এটি জেলার সবচেয়ে বড় হাট। এই হাটে ৫০০ টাকা থেকে ৬০০০ টাকা পর্যন্ত সরস্বতী প্রতিমা বেচাকেনা হচ্ছে। যে যার সাধ্যমতো প্রতিমা কিনে নিচ্ছেন।

জেলার সদর উপজেলার সাতপাড়, পাটকেলবাড়ী, বাজুনিয়া, বৌলতলী, চন্দ্রদিঘলিয়া; কাশিয়ানী উপজেলার রামদিয়া, কাশিয়ানী সদর, সিংগা, তালতলা, ব্যাসপুর; মুকসুদপুর উপজেলার জলিরপাড়, বাটিকামারী, উজানী, ননীক্ষির; কোটালীপাড়া উপজেলার ঘাঘর, পয়সারহাট, হিরণ, ভাঙ্গারহাট;  টুঙ্গিপাড়া উপজেলার পাটগাতী, বাঁশবাড়িয়া, ডুমুরিয়াসহ কমপক্ষে ৩০ স্থানে হাট বসেছে।

এ সব হাটে শুধু প্রতিমা নয়, বিক্রি হচ্ছে পূজার বিভিন্ন সরঞ্জাম। একই স্থান থেকে সব কিছুই কিনতে পারছেন ক্রেতারা। আগামীকাল শুক্লপক্ষের পঞ্চমী তিথিতে বিদ্যার দেবী সরস্বতী পূজা করা হবে। এই পূজা উপলক্ষে হিন্দু ধর্মবালম্বীদের বাড়িতে বাড়িতে অস্থায়ী মন্দির নির্মাণ করা হয়েছে।  শিক্ষাপ্রতিষ্ঠানে পূজা উদযাপনের লক্ষ্যে শিক্ষার্থীদের মাঝে উৎসাহ উদ্দীপনা বিরাজ করছে।

জেলা শহরের মডেল স্কুল রোডের বিশ্ববিদ্যালয় পড়ুয়া সপ্তর্ষী বিশ্বাস বলেন, প্রতিমার দাম বেশি। গত বছর যে প্রতিমা ৫০০ টাকায় কিনেছি, সেই মাপের প্রতিমা এ বছর দেড় হাজার টাকায় কিনতে হচ্ছে। বিদ্যার দেবী এই বিশ্বাসে তারা পূজা করেন। তাই অনেকটা বাধ্য হয়ে বেশি দামে কিনতে হচ্ছে।

গোপালগঞ্জ শহরের খাটরা কালিবাড়ী হাটে আসা প্রতিমা শিল্পী সদর উপজেলার বাজুনিয়া গ্রামের অতুল চন্দ্র পাল (৭৫), মুকসুদপুর উপজেলার অমর পাল (৫৫), কোটালীপাড়া উপজেলার হিরণ গ্রামের তাপস পাল (২৬) জানান, প্রতিমা তৈরির উপকরণ বাঁশ, কাঠ, ছন ও রংয়ের দাম বেড়ে গেছে। জিনিসপত্রের দাম বেশি হওয়ায় প্রতিমা বেশি দামে বিক্রি করতে হচ্ছে। এর উপরই তাদের সংসার চলে। তবে ক্রেতারা দামে ফিরছেন না। যা এনেছি, তা বিক্রি হয়ে যাচ্ছে।



রাইজিংবিডি/গোপালগঞ্জ/২১ জানুয়ারি ২০১৮/বাদল সাহা/বকুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়