ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

‘হামলা হলে সমুচিত জবাব দেওয়া হবে’

নৃপেন রায় || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:২৩, ৩১ জানুয়ারি ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘হামলা হলে সমুচিত জবাব দেওয়া হবে’

নিজস্ব প্রতিবেদক : আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, আমরা ক্ষমতায়। আমাদের ধৈর্য ধরতে হবে। ঠাণ্ডা মাথায় পরিস্থিতি মোকাবিলা করতে হবে। আমরা কোনো উস্কানি দেব না। কিন্তু হামলা হলে সমুচিত জবাব দেওয়া হবে।

বুধবার দুপুরে রাজধানীর গুলিস্তানে মহানগর নাট্যমঞ্চে শ্রমিক কর্মচারী পেশাজীবী মুক্তিযোদ্ধা সমন্বয় পরিষদ ও আন্তর্জাতিক যুদ্ধাপরাধ গণববিচার আন্দোলন আয়োজিত আলোচনা সভায় বক্তৃতাকালে তিনি একথা বলেন। সংগঠনের তৃতীয় বর্ষপূর্তি উপলক্ষে এবং বিএনপি-জামায়াতের নামে পেট্রোল বোমায় মানুষ হত্যাকরীদের বিচার দাবিতে এ সভা অনুষ্ঠিত হয়।

আয়োজক সংগঠনের নেতা-কর্মীদের প্রস্তুত হওয়ার আহ্বান জানিয়ে ওবায়দুল কাদের এখন থেকে মানসিকভাবে সর্তক থাকার পরামর্শ দেন।

সেতুমন্ত্রী বলেন, ‘তারা রাস্তায় তাণ্ডব করবে, সন্ত্রাসী কার্যক্রম চালাবে- এটা যদি হয় তাহলে কিন্তু বাংলাদেশের জনগণকে নিয়ে আমরা প্রতিরোধ করব। সেখানে কোন আপোষ নেই। এখানে আমাদের মুক্তিযুদ্ধের প্রশ্ন। আমাদের দেশের স্থিতিশীলতারও প্রশ্ন। কারণ, দেশ এগিয়ে যাচ্ছে আর তাদের গাত্রদাহ শুরু হয়ে গেছে।

ওবায়দুল কাদের বলেন, ‘৫ জানুয়ারির নির্বাচন বয়কট করে তারা বোমা সন্ত্রাসের পথ বেছে নিয়েছিল। আজকে আবারও একটা নির্বাচন ঘনিয়ে আসছে। এই বছরের শেষ নাগাদ আমরা আশা করছি ইসি একাদশ জাতীয় সংসদ নির্বাচনের দিন তারিখের ঘোষণা করবে। নির্বাচন যতই ঘনিয়ে আসছে ততই বিএনপি ও তার দোসররা আন্দোলনে ব্যর্থ হয়ে এবং নির্বাচনে অংশ না নিয়ে যে ভুল করেছে তার প্রতিশোধ জনগণের উপর নিতে ষড়যন্ত্র শুরু করেছে। ভুল করেছো তুমি, জনগণের কি দোষ?’

বিএনপি একের পর এক ভুল করে এখন সত্যিকার অর্থে নালিশ পার্টিতে পরিণত হয়েছে বলে উল্লেখ করেন কাদের।

তিনি বলেন, ‘এতোদিন তাদের নালিশ ছিল সরকার, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও আওয়ামী লীগের বিরুদ্ধে। ঘরের মধ্যে প্রেস ব্রিফিং করে নালিশের ভাঙা রেকর্ড বাজাত। এখন কি? একই দিনের দুই ঘটনা-আলামত খারাপ? উদ্দেশ্য বড় নোংরা।

দুর্নীতির মামলায় খালেদা জিয়ার আদালতে হাজিরার পথে তার দলের নেতাকর্মীরা পুলিশের একটি প্রিজন ভ্যানে হামলা চালায়- এ প্রসঙ্গ টেনে তিনি বলেন, ‘বেগম জিয়া আদালতে গেলেই একটা নৈরাজ্যজনক পরিস্থিতি সৃষ্টি করা হয়। গতকাল (মঙ্গলবার) সীমা অতিক্রম করেছে। গতকাল তারা জঙ্গি স্টাইলে পুলিশের উপর এবং প্রিজন ভ্যানের উপর হামলা চালিয়েছে।’

‘এই স্টাইলটা কি গণতান্ত্রিক? এরা নাকি দেশে গণতন্ত্র চায়’ - এ কথা বলে সমালোচনা করে কাদের বলেন, ‘পুলিশ কি আক্রমণকারী? গতকাল আক্রমণ কে করলো?’

এটা একদিকে হয়েছে আরেকদিকে কি হলো উল্লেখ করে কাদের বলেন, ‘বিএনপি আন্দোলনে ব্যর্থ হয়ে এখন আদালতের রায় নিয়ে মঙ্গলবার বিদেশী কূটনীতিকদের কাছে নালিশ করেছে।

আমার দেশের আদালতে মামলা হবে। আদালত তথ্য প্রমাণের ভিত্তিতে ন্যায়-অন্যায়ের বিচার করবে। আমাদের দেশের আদালতের রায় নিয়ে বিদেশীদের কি কিছু করার আছে?

এ ব্যাপারে মঙ্গলবার যে সকল বিদেশী কূটনীতিক বিএনপির সঙ্গে বৈঠক করেছে তাদের উদ্দেশে কাদের বলেন, ‘আপনারা যারা গতকাল উপস্থিত হয়েছেন, আপনাদের নিজেদের দেশে আদালতের রায় নিয়ে বিরোধীরা কূটনীতিকদের কাছে নালিশ করার জন্য বৈঠকে বসে কি? এর প্রমাণ কি আপনাদের নিজ নিজ দেশে আছে?

বিএনপির এই দেউলিয়ার রাজনীতির শেষ কোথায় তা দেখার জন্য জাতি অপেক্ষা করছে বলে মন্তব্য করেন তিনি।

গঠনতন্ত্রের ৭ ধারা বাতিল করার বিষয়ে বিএনপির সমালোচনা করে তিনি বলেন, ‘এখন তারা উন্মাদ হয়ে গেছে। সাজার ভয়ে গঠনতন্ত্রের ৭ ধারাকে নির্বাসনে পাঠানো রাজনৈতিক কাজ নয়? এখন এই ধারা বাদ দেওয়াতে যে কোন ব্যক্তি বিএনপির সদস্য হতে পারবে। যারা রাজনৈতিক দেউলিয়া হয়ে গেছে তারা নতুন করে কোথাও যোগ দেওয়ার জায়গা না পেলে শেষ ঠিকানা হিসেবে বিএনপিতে যোগ দিতে পারবে।

আয়োজক সংগঠনের সভাপতি শাজাহান খানের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় আরো উপস্থিত ছিলেন শিরীন আক্তার, ইসমত কাদির গামা, রোকেয়া প্রাচী।

সভাপতির বক্তব্যে আয়োজক সংগঠনের সভাপতি ও নৌ পরিবহনমন্ত্রী শাজাহান খান হুঁশিয়ারি দিয়ে বলেন, ‘৮ ফেব্রুয়ারি বিএনপি নেত্রী খালেদা জিয়ার রায় নিয়ে দেশে কোনো অরাজক ও নৈরাজ্য পরিস্থিতি সৃষ্টির ষড়যন্ত্র করা হলে সেদিন আমরা তাদের অ্যাকশন দেখে রিঅ্যাকশন করবো।’



রাইজিংবিডি/ঢাকা/৩১ জানুয়ারি ২০১৮/নৃপেন/শাহনেওয়াজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়