ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

উপকূলের পথে

যেখানে নাগরিক সুবিধা পুরোপুরি অনুপস্থিত

রফিকুল ইসলাম মন্টু || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:৩৯, ১০ ফেব্রুয়ারি ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
যেখানে নাগরিক সুবিধা পুরোপুরি অনুপস্থিত

রফিকুল ইসলাম মন্টু, লক্ষ্মীপুরের চর রমণীমোহন ঘুরে : চর রমণীমোহনে কিছু মানুষের বসবাস থাকলেও এখানে নাগরিক সুবিধা পুরোপুরি অনুপস্থিত। লক্ষ্মীপুর ও ভোলার বিভিন্ন এলাকা থেকে সব হারিয়ে এই দ্বীপে আসা নারী-পুরুষ ও শিশুরা অত্যন্ত মানবেতর জীবনযাপন করছেন। খাবার পানি নেই। নেই চলাচলের পথ। শিক্ষা-স্বাস্থ্য সবদিক থেকেই তারা ডুবে আছে অন্ধকারে। যে কোনো কাজে নৌকা পার হয়ে তাদের মতিরহাট যেতে হয়। দুর্যোগ কবলিত হয়ে বিভিন্ন স্থান থেকে আসা চরের অস্থায়ী বাসিন্দারা স্বাভাবিক জীবনযাপনের সুযোগ পাওয়ার জন্য সরকারের কাছে দাবি জানিয়েছে।

দ্বীপের অস্থায়ী বাসিন্দা আলী আহম্মদের স্ত্রী বিবি রহিমা বলেন, এখানে ছিল একটি মুজিব কিল্লা। সেখানে ২৫-৩০টি পরিবার ছিল। কিল্লাটি নদী ভাঙনে হারিয়ে যাওয়ায় ওই পরিবারগুলোর অনেকেই অন্যত্র চলে গেছে। কিছু পরিবার এখনও রয়ে গেছে। কিন্তু দুর্যোগের সময় এদের এখানে বসবাসে খুবই অসুবিধা হয়। বর্ষায় ঘরের মাচার ওপরে মালামাল নিয়ে বসবাস করে তারা। শুকনো মৌসুমে যে পথে পায়ে হেঁটে চলাচল করা যায়, বর্ষায় সে পথ তলিয়ে থাকে ৭-৮ ফুট পানির নিচে। তখন সাপের উপদ্রবও বেড়ে যায়।

দ্বীপের বাসিন্দারা জানালেন, বর্ষার সময়ে এই দ্বীপে বসবাস কষ্টসাধ্য হয়ে পড়ে। কেউ কেউ অতি কষ্টে মাচা পেতে থাকলেও অনেকে আবার তখন দ্বীপ ছেড়ে চলে যায়। শুকনো মৌসুমে আবার ফিরে আসে। দ্বীপে বর্ষায় জোয়ারের পানি থেকে রক্ষা পেতে অনেকে ঘরের ভিটে উঁচু করে নিয়েছেন। কিন্তু তাতেও কাজ হয় না। জোয়ারের পানিতে তলিয়ে যায় উঁচু ভিটে। বর্ষাকালে মানুষগুলো চলাচল করে নৌকায়।

শিক্ষা-স্বাস্থ্য প্রতিটি মানুষের মৌলিক অধিকার হলেও চর রমণীমোহনে তা একেবারেই অনুপস্থিত। বর্ষা ও শীতে এখানে ঠান্ডাজনিত রোগবালাইয়ের প্রকোপ বেড়ে যায়। পাওয়া যায় না ওষুধপত্র। জরুরি সময় রোগীকে সময়মত চিকিৎসকের কাছে পৌঁছানো সম্ভব হয় না। হাটবাজার তো দূরের কথা, চরে একটি দোকানও নেই।

 



দ্বীপের শিশুদের কারও স্কুলে যাওয়ার সুযোগ হয়নি। অধিকাংশ শিশুকাল থেকেই রাখাল ও বাথানের কাজে নিয়োজিত হয়। গরু-মহিষ চড়ানো, খাবার সংগ্রহ এসব কাজে ব্যস্ত থাকে সকাল থেকে সন্ধ্যা অবধি। রাতে আবার গরু-মহিষ পাহারা দিতে হয়। নাম দস্তখত, হিসাব-নিকাশ কিছুই জানে না ওরা।

একজন আবদুস সোবাহান, বয়স ১২ বছর। বাবার নাম আবুল কাশেম মাঝি। জীবনে কখনো স্কুলে যাওয়ার সুযোগ পায়নি। চরে তার কাজ ৫টি গরুর লালন-পালন। খাবার সংগ্রহ থেকে সব কাজই তাকে করতে হয়। মাসে বেতন ১২০০ টাকা। আরেকজন সোহাগ, বয়স ৯ বছর। বাবা হানিফ মাঝি মাছ ধরে। সোহাগেরও একই কাজ। বর্গা লালন-পালন করছে ২টি গরু। রুবেল, সোনিয়া, মনির, নাজমুন নাহার, রাবিয়া, আমেনা, রেদোয়ান, হাবিবা, সুমাইয়াসহ আরো বেশ কয়েকজন শিশুর সঙ্গে আলাপ হয়। এরা কেউ কখনো স্কুলে যাওয়ার সুযোগ পায়নি।

এই শিশুদের অভিভাবকেরা বলছেন, অনেক কষ্ট করে এখান মানুষ জীবনযাপন করে। পরিবারের সবাই মিলে তিনবেলা খাবার যোগাড় করাই যেখানে অধিক কষ্টের, সেখানে ছেলেমেয়েদের লেখাপড়া করানোর সুযোগ কোথায়। তবে চরে একটি প্রাক-প্রাথমিক বিদ্যালয় থাকলে শিশুরা অন্তত নাম-দস্তখত ও হিসাব নিকাশ শিখতে পারবে।

শিশুদের দিকে তাকিয়ে চোখে পড়ে কংকালসার শরীর। অপুষ্টির ছাপ শরীরে। তিনবেলা পেটভরে পুষ্টিকর খাবার খেতে না পারলেও কাজ থেকে এদের ছুটি মেলে না। তবে শিশু এবং অভিভাবক সকলেই জানাল, স্কুলে যাওয়ার সুযোগ হলে দ্বীপের এই শিশুরা স্কুলে যাবে।

 



দ্বীপের ভেতর দিয়ে চলে গেছে আঁকাবাঁকা সরু খাল। বর্ষায় যেমন এই খালের দুই কূল উপচে পানিতে তলিয়ে যায় গোটা দ্বীপ, তেমনি বিপরীতে শুকনো মৌসুমে খালগুলোও একেবারেই শুকিয়ে থাকে। তখন পানির সংকট তীব্র আকার ধারণ করে। হোসেন আলীর স্ত্রী নাসরিন বেগমকে ঘরের পাশের ডোবার নোংরা পানিতে রান্নার চাল ধুতে দেখা গেল। নাসরিন বলেন, এ ছাড়া আমাদের আর কোনো উপায় নাই। এখানে নলকূপ নাই। বর্ষায় পানিতে ভাসি, আবার শুকনোয় পানি পাওয়া যায় না। এই ডোবার পানিতেই তাদের রান্নাবান্না, থালাবাটি ধোয়া, গোসল সব কাজই সারতে হয়।

আবুল কাশেমের স্ত্রী বিবি জামেলা বলেন, এক সময় আমাদের জমি ছিল, ঘরবাড়ি ছিল। নদী ভাঙনে সব হারিয়ে যাওয়ায় এখানে এসে ঠাঁই নিয়েছি। আমরা তো এদেশেরই নাগরিক। আমাদের স্বাভাবিকভাবে বেঁচে থাকার ব্যবস্থা সরকার করে দিক। আমরা আর কিছু চাই না।

দ্বীপের জেলে ইউসুফ আলীর স্ত্রী বিবি রহিমা বলেন, এখানে আমরা ইচ্ছা করে আসিনি। সব হারানোর পর কোথাও থাকার জায়গা না পেয়ে নিরুপায় হয়ে এই চরে ঠাঁই নিয়েছি। ঝড়-জলোচ্ছ্বাসে ভাসি, আমাদের খোঁজ কেউ নেয় না। শুনি সরকার ভূমিহীন মানুষদের জন্য অনেক কিছু দিচ্ছে। আমরা কিছুই পাই না। একই অভিযোগ করলেন দ্বীপের বাসিন্দা বেলাল মাঝি। তিনি বলেন, আমরা এদেশের নাগরিক কিনা, সেটাই বুঝতে পারছি না। আমাদের খোঁজ কেউ নেয় না।

চরের এক প্রান্তে দাঁড়ালে চোখে পড়ে ধূ ধূ মাঠ আর ছড়ানো ছিটানো ছোট ছোট ঘর। অত্যন্ত ঊর্বর ভূমি হওয়া সত্ত্বেও বছরের অধিকাংশ সময় পতিত থাকছে বেশিরভাগ জমি। সুযোগ সুবিধা অনুযায়ী চরের জমিতে ধান, সয়াবিন, বিভিন্ন জাতের ডাল ইত্যাদি আবাদ হচ্ছে। অথচ পরিকল্পিতভাবে এই জমিতে আবাদ করলে যে কোনো ফসলের বাম্পার ফলন হতে পারে। একইসঙ্গে দ্বীপকে ভাঙনের হাত থেকে রক্ষা করে এখানে গড়ে উঠতে পারে জেলেপল্লী।



রাইজিংবিডি/ঢাকা/১০ ফেব্রুয়ারি ২০১৮/তারা

রাইজিংবিডি.কম

সর্বশেষ

পাঠকপ্রিয়