ঢাকা     বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৫ ১৪৩১

মাদ্রাসায় কৃষি বিষয়ে নিয়োগে বিএড লাগবে না

হাসান মাহামুদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৪৫, ১ এপ্রিল ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
মাদ্রাসায় কৃষি বিষয়ে নিয়োগে বিএড লাগবে না

সচিবালয় প্রতিবেদক: মাদ্রাসার এমপিও নীতিমালা ও জনবল কাঠামো সংশোধন করা হয়েছে।  ফলে এখন থেকে মাদ্রাসায় কৃষি বিষয়ের সহকারী শিক্ষক পদে নিয়োগ পেতে বিএড ডিগ্রি লাগবে না।

শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগ থেকে গতকাল রোববার এ সংক্রান্ত পরিপত্র জারি করা হয়।

জানা গেছে, এনটিআরসিএর সুপারিশ পেয়েও বিএড ডিগ্রি না থাকায় নিয়োগ নিয়ে দ্বিধায় ছিলেন কৃষি বিষয়ে সহকারী শিক্ষক পদে সুপারিশপ্রাপ্তরা।  গত বছর জারি করা মাদ্রাসায় এমপিও নীতিমালা এবং স্কুল-কলেজ, ব্যবসায়-ব্যবস্থাপনা ও কারিগরি শিক্ষা প্রতিষ্ঠান জনবল কাঠামো ও এমপিও নীতিমালার কয়েকটি বিষয় অসামঞ্জস্য ছিল। তাই মাদ্রাসার এমপিও নীতিমালা সংশোধনের উদ্যোগ নেয় শিক্ষা মন্ত্রণালয়। সংশোধন শেষে তা পরিপত্র জারি করেছে শিক্ষা মন্ত্রণালয়।

মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানান, গত বছর প্রকাশিত মাদ্রাসার এমপিও নীতিমালা ও জনবল কাঠামোতে কৃষি বিষয়ের সহকারী শিক্ষক পদে নিয়োগ পেতে বিএডসহ কৃষি সংশ্লিষ্ট বিষয়ে বিএসসি পাস বা সম্মান ডিগ্রি অথবা বিএডসহ কৃষি ডিপ্লোমা বা সমমানের ডিগ্রি থাকতে হবে বলে বলা হয়েছে। কিন্তু গত বছর প্রকাশিত বেসরকারি স্কুল-কলেজের এমপিও নীতিমালায় কৃষি বিষয়ের সহকারী শিক্ষক পদে নিয়োগে কৃষি সংশ্লিষ্ট বিষয়ে বিএসসি পাস বা সম্মান ডিগ্রি অথবা কৃষি ডিপ্লোমা বা সমমানের ডিগ্রি থাকার কথা বলা থাকলেও বিএড ডিগ্রির কথা উল্লেখ করা হয়নি।

বেসরকারি স্কুল ও মাদ্রাসার কৃষি বিষয়ের সহকারী শিক্ষক পদের বেতন স্কেল একই।  দুই পদের বেতনে গ্রেড ১০ হলেও নীতিমালায় যোগ্যতা ভিন্ন থাকায় প্রশ্ন ওঠে বিভিন্ন মহলে। এ বিষয়গুলো সংশোধনের উদ্যোগ নেয়   শিক্ষা মন্ত্রণালয়।

নীতিমালা সংশোধনের বিষয়ে শিক্ষামন্ত্রীকে অবহিত করা হলে তিনি সম্মতি জানান।



রাইজিংবিডি/ঢাকা/১ এপ্রিল ২০১৯/হাসান/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়