ঢাকা, শনিবার, ১০ আষাঢ় ১৪২৪, ২৪ জুন ২০১৭
Risingbd
সর্বশেষ:

মুস্তাফিজের আগুনে পুড়ল আয়ারল্যান্ড

আবু হোসেন পরাগ : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৭-০৫-১৯ ৭:৪৫:১২ পিএম     ||     আপডেট: ২০১৭-০৫-২৯ ১২:৫৯:৪৫ পিএম

ক্রীড়া প্রতিবেদক : শুরুটাই বলে দিচ্ছিল, আজ ভালো কিছু অপেক্ষা করছে বাংলাদেশের জন্য। প্রথম ওভারে রুবেলের ‘মেডেন’, দ্বিতীয় ওভারে মুস্তাফিজের উইকেট। কাটার মাস্টার শুরুর আধিপত্যটা ধরে রাখলেন পরেও। তার বোলিং তোপেই মূলত ওয়ালটন ত্রিদেশীয় সিরিজের চতুর্থ ম্যাচে আয়ারল্যান্ডের ইনিংস গুটিয়ে গেছে ১৮১ রানে।

ডাবলিনের মালাহাইডে বাংলাদেশ-আয়ারল্যান্ড প্রথম ম্যাচটা বৃষ্টিতে ভেসে গিয়েছিল। একই মাঠের সবুজ উইকেটে আজ টস জিতে আয়ারল্যান্ডকে ব্যাটিংয়ে পাঠান মাশরাফি বিন মুর্তজা। বোলিংয়ের বাংলাদেশের শুরুটাও হয় দারুণ।

ইনিংসের প্রথম ওভারটি রুবেল হোসেন নেন মেডেন। পরের ওভারে তৃতীয় বলেই বাংলাদেশকে সফলতা এনে দেন মুস্তাফিজুর রহমান। বাঁহাতি পেসারের অফ স্টাম্পের বলে খোঁচা মেরে শর্ট থার্ডম্যানে সাব্বির রহমানকে ক্যাচ দেন পল স্টার্লিং। শূন্য রানেই এক উইকেট হারায় আয়ারল্যান্ড।

অষ্টম ওভারে উইকেট পেতে পারতেন অধিনায়ক মাশরাফিও। কিন্তু শর্ট এক্সট্রা কভারে উইলিয়াম পোর্টারফিল্ডের সহজ ক্যাচ তালুবন্দি করতে পারেননি মোসাদ্দেক হোসেন। অবশ্য পরের ওভারেই বল হাতে পোর্টারফিল্ডকে নিজের ফিরতি ক্যাচ বানিয়ে ভুলের প্রায়শ্চিত্ত করেন মোসাদ্দেক।

সাকিব আল হাসান তার দ্বিতীয় ওভারে অ্যান্ডু ব্যালবিরনিকে ফেরালে ৬১ রানেই ৩ উইকেট হারিয়ে চাপে পড়ে আয়ারল্যান্ড। এরপর দলে ফেরা এড জয়েস ও নেইল ও’ব্রায়নের ৫৫ রানের জুটিটাই যা একটু বাংলাদেশের বোলারদের ভুগিয়েছে। এ জুটি ভাঙার পরই আবার পথ হারায় স্বাগতিকরা।

মুস্তাফিজের তোপে ৩ উইকেটে ১১৬ থেকে দ্রুতই আইরিশদের স্কোর দাঁড়ায় ৭ উইকেটে ১৩৬, ২০ রানেই নেই ৪ উইকেট! নেইল ও’ব্রায়েনকে ফিরিয়ে ইনিংসের একমাত্র অর্ধশত রানের জুটিটা ভাঙেন মুস্তাফিজ। ইনিংস সর্বোচ্চ ৪৬ রান করা জয়েসকে তামিম ইকবালের ক্যাচ বানিয়ে আন্তর্জাতিক অভিষেকে নিজের প্রথম ওভারেই উইকেট নেন সানজামুল ইসলাম।

এরপর মুস্তাফিজ তার পরপর দুই ওভারে ফিরিয়েছেন কেভিন ও‘ব্রায়েন আর গ্যারি উইলসনকে।  দেড়শর আগেই অলআউট হওয়ার শঙ্কা পড়া আয়ারল্যান্ডের সংগ্রহটা ১৮১ হয়েছে মূলত জর্জ ডকরেল ও ব্যারি ম্যাক্যার্থির ৩৫ রানের অষ্টম উইকেট জুটিতে।

ম্যাক্যার্থিকে এলবিডব্লিউ করে ইনিংসে নিজের দ্বিতীয় উইকেট নিয়েছেন সানজামুল। ৪৭তম ওভারে টানা দুই বলে ডকরেল ও পিটার চেজকে ফিরিয়ে স্বাগতিকদের ইনিংস গুটিয়ে দিয়েছেন মাশরাফি। দুজনই উইকেটের পেছনে মুশফিকুর রহিমের গ্লাভসবন্দি হয়েছেন। মুশফিকের ডানদিকে ঝাঁপিয়ে পড়ে একহাতে চেজের নেওয়া ক্যাচটা ছিল দারুণ। মুস্তাফিজ ২৯ রানে নিয়েছেন ৪ উইকেট।

সংক্ষিপ্ত স্কোর:

আয়ারল্যান্ড: ৪৬.৩ ওভারে ১৮১ (জয়েস ৪৬, নেইল ও’ব্রায়েন ৩০, ডকরেল ২৫, পোর্টারফিল্ড ২২; মুস্তাফিজ ২৩/৪, মাশরাফি ২/১৮, সানজামুল ২/২২, মোসাদ্দেক /২১, সাকিব ১/৩৮)।



রাইজিংবিডি/ঢাকা/১৯ মে ২০১৭/পরাগ  

Walton Laptop