ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

অতিরিক্ত মুনাফাবাজিই অর্থনৈতিক মন্দার জন্য দায়ী

শাহেদ হোসেন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:৪৬, ১৭ জানুয়ারি ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
অতিরিক্ত মুনাফাবাজিই অর্থনৈতিক মন্দার জন্য দায়ী

আন্তর্জাতিক ডেস্ক : চীনের প্রেসিডেন্ট শি জিনপিং বলেছেন, অর্থনৈতিক বিশ্বায়ন এখন অনেকের জন্য প্যান্ডোরার বাক্স হয়ে গেছে। তবে এটি অনেক বৈশ্বিক সমস্যার কারণ নয়। আন্তর্জাতিক অর্থনৈতিক মন্দা অতিরিক্ত মুনাফার পেছনে ছুটতে গিয়েই হয়েছে, বিশ্বায়নের জন্য নয়।

সুইজারল্যান্ডের দাভোসে শুরু হওয়া বিশ্ব অর্থনৈতিক ফোরামের ৪৭তম বার্ষিক সম্মেলনে তিনি এ কথা বলেছেন। এবারের সম্মেলনে যোগ দিয়েছেন বিভিন্ন দেশের সরকারপ্রধান, রাষ্ট্রপ্রধান, বিশেষজ্ঞসহ প্রায় দুই হাজারেরও বেশি প্রতিনিধি। অনুষ্ঠানে উদ্বোধনী বক্তা হিসেবে বক্তব্য রাখেন শি জিনপিং।

শি জিনপিং বলেন, ‘বিশ্ব যেমন দিন দিন এগিয়ে যাচ্ছে, তেমনি বিভিন্ন দেশের মধ্যে সহযোগিতামূলক সম্পর্ক আরো শক্তিশালী হওয়া উচিত। বাণিজ্য সম্প্রসারণের ক্ষেত্রে সুইজারল্যান্ড ও চীন উভয়ই সংরক্ষণবাদের বিরুদ্ধে। আমরা বিশ্ব অর্থনীতিকে এগিয়ে নেওয়ার পাশাপাশি শান্তি ও স্থিতিশীলতা রক্ষার জন্য অবাধ বাণিজ্যে বিশ্বাসী।’

প্রায় এক ঘণ্টা ধরে দেওয়া বক্তৃতায় চীনা প্রেসিডেন্ট যুক্তরাষ্ট্রের নাম উল্লেখ না করলেও বিশ্ব অর্থনীতিতে দেশটির বিভিন্ন কর্মকাণ্ডের সমালোচনা করেন। এ সময় তিনি মুক্তবাণিজ্যের বিস্তার ও বিশ্বায়নের পক্ষে যুক্তি তুলে ধরেন। বৈশ্বিক বাণিজ্যে চীনের গুরুত্বপূর্ণ ভূমিকায় থাকার বিষয়েও ইঙ্গিত দেন তিনি।

নবনির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নাম উল্লেখ না করেই শি জিনপিং বলেন, ‘বাণিজ্যযুদ্ধে কেউ বিজয়ী হিসেবে আবির্ভূত হবে না।’

প্রসঙ্গত, ট্রাম্প তার নির্বাচনী প্রতিশ্রুতিতে বলেছিলেন, যুক্তরাষ্ট্রের শিল্পগুলোকে বিদেশিদের সঙ্গে যাতে আর প্রতিযোগিতায় নামতে না হয়, তিনি সে ব্যবস্থা গ্রহণ করবেন। মার্কিন শিল্প সুরক্ষায় চীন ও মেক্সিকো থেকে আনা পণ্যের ওপর অতিরিক্ত শুল্ক আরোপ করা হবে।



রাইজিংবিডি/ঢাকা/১৭ জানুয়ারি ২০১৭/শাহেদ/এএন

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়