ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

পারল না আর্জেন্টিনা, চিলির ঘরেই কোপার শিরোপা

ইয়াসিন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০২:১৩, ২৭ জুন ২০১৬   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
পারল না আর্জেন্টিনা, চিলির ঘরেই কোপার শিরোপা

শিরোপা হাতে চিলির উল্লাস

ক্রীড়া ডেস্ক : এ যেন গত বছরেরই পুনরাবৃত্তি। কোপা আমেরিকার ফাইনালে আর্জেন্টিনা ও চিলি। টাইব্রেকারে আর্জেন্টিনার হার। তবে এবার খলনায়ক হিগুয়েন নন, বর্তমান বিশ্বের সেরা ফুটবলার লিওনেল মেসি!

 

টাইব্রেকারে আর্জেন্টিনাকে ৪-২ গোলে হারিয়ে কোপা আমেরিকার শতবর্ষী আসরের শিরোপা জিতে নিয়েছে চিলি। নির্ধারিত ৯০ মিনিটের খেলা গোলশূন্য ড্র হওয়ার পর অতিরিক্ত ৩০ মিনিটের লড়াইয়ে কোনো দল গোল করতে পারেননি। টাইব্রেকারে দুই দলের ম্যাচ নিষ্পত্তি হয়।

 

টাইব্রেকারে চিলির ভিদালের প্রথম শটটি বাঁ পাশে ঝাঁপিয়ে ঠেকিয়ে দেন আর্জেন্টিনার রোমেরো। হতাশ করেন লিওনেল মেসি। আর্জেন্টাইন সুপারস্টারের বাঁ পায়ের স্পট কিক গোল পোস্টের অনেক ওপর দিয়ে চলে যায়। পরবর্তী চার কিকে গোল করেন চিলির নিকোলাস কাস্টিলো মোরা ও মারিয়ানো এবং আর্জেন্টিনার মাসচেরানো ও আগুয়েরো।

 

 

 

নিজেদের চতুর্থ শটেও গোল আদায় করে চিলি। এমানুয়েলের পা থেকে আসে চতুর্থ গোল। কিন্তু আর্জেন্টিনার চতুর্থ শটে আবারও গোল মিস। এবার খলনায়ক রডরিগো বিগলিয়া। মেসি ক্লাব সতীর্থ ব্রাভো ডান দিকে ঝাঁপিয়ে দলকে শিরোপার পথে এগিয়ে নিয়ে যান। শিরোপা নির্ধারণী পঞ্চম শটে গোল করে দলের জয় নিশ্চিত করেন সিলভা গাজারডো।

 

 

যুক্তরাষ্ট্রের ইস্ট রাদারফোর্ডের মেটলাইফ স্টেডিয়ামে বাংলাদেশ সময় ভোর ৬টায় ম্যাচটি শুরু হয়। গত বছরের ফাইনালে এই চিলির কাছে হেরেই শিরোপা হারিয়েছিল লিওনেল মেসির আর্জেন্টিনা।

 

 

নির্ধারিত ৯০ মিনিটের লড়াইয়ে বল পজিশনে আর্জেন্টিনার থেকে এগিয়ে ছিল চিলি। আর্জেন্টিনার ৪৪ শতাংশের বিপরীতে চিলি নিজেদের নিয়ন্ত্রণে বল রেখেছিল ৫৬ শতাংশ। কিন্তু গোল আদায় করতে ব্যর্থ তারা। অন্যদিকে আর্জেন্টিনাও বেশ কয়েকটি সহজ সুযোগ মিস করায় গোলের খাতা খুলতে পারেনি।

 

 

ম্যাচের শুরুতেই এগিয়ে যাওয়ার সুযোগ পায় আর্জেন্টিনা। ২১ মিনিটে গনসালে হিগুয়েনের শট বাঁ পোস্টের বাইরে দিয়ে চলে যায়। ২৮ মিনিটে মেসিকে ফাউল করে দ্বিতীয় হলুদ কার্ড দেখে মাঠ ছাড়েন মার্সেলো দিয়াসকে। বিরতির আগে আর্জেন্টিনা দশজনের দলে পরিণত হয়। আর্তুরো ভিদালকে ফাউলের জন্য মার্কাস রোহোকে লাল কার্ড দেখান ব্রাজিলের রেফারি। 

 

 

বিরতির পর ৫৬ মিনিটে সহজ আরেকটি সুযোগ নষ্ট করেন হিগুয়েন। তার পরিবর্তে আগুয়েরোকে মাঠে নামান কোচ জেরার্ডো মার্টিনো। কিন্তু তাকে নামিয়েও গোলের মুখ দেখেনি আর্জেন্টিনা। ম্যাচ গড়ায় অতিরিক্ত সময়ে। সেখানেও গোলশূন্য দুই দলের লড়াই। গোলের একাধিক সুযোগ তৈরি করেছিলেন মেসি, আগুয়েরোরা। কিন্তু বারবারই লক্ষ্যভেদ করতে ব্যর্থ হন তারা।   

 

 

রাইজিংবিডি/ঢাকা/২৭ জুন ২০১৬/ইয়াসিন/এএন

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়