ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

বিদেশি সংস্থার কর্মকর্তাদের শুল্ক আইন ভঙ্গে উদ্বেগ

এম এ রহমান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:২২, ৭ ডিসেম্বর ২০১৬   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বিদেশি সংস্থার কর্মকর্তাদের শুল্ক আইন ভঙ্গে উদ্বেগ

নিজস্ব প্রতিবেদক : বাংলাদেশে উন্নয়ন সহযোগী সংস্থায় নিয়োজিত কতিপয় প্রাক্তন কর্মকর্তা কর্তৃক শুল্কমুক্ত গাড়ি ব্যবহারে বাংলাদেশের আইন ভঙ্গ এবং তার মাধ্যমে দেশের বিপুল রাজস্ব ক্ষতির সংবাদে গভীর উদ্বেগ ও ক্ষোভ প্রকাশ করেছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)।

 

একই সঙ্গে আইনানুগ প্রক্রিয়ায় উক্ত শুল্ক আদায়ে জাতীয় রাজস্ব বোর্ডকে সব ধরনের সহায়তা প্রদানের জন্য উন্নয়ন সহযোগীদের প্রতি আহ্বান জানিয়েছে সংস্থাটি।

 

বুধবার এক বিবৃতিতে টিআইবির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান এ উদ্বেগ প্রকাশ করেন।

 

রাজস্ব ক্ষতির তথ্য উদঘাটনের জন্য এনবিআরকে অভিনন্দন জানিয়ে ড. ইফতেখারুজ্জামান বলেন, বাংলাদেশের উন্নয়ন সহযোগী প্রতিষ্ঠানসমূহে কর্মরত শীর্ষস্থানীয় কর্মকর্তাদের বাংলাদেশের শুল্ক আইন ভঙ্গের ঘটনায় এটি সুস্পষ্টভাবে প্রমাণিত যে তাদের মধ্যে স্বচ্ছতা ও জবাবদিহিতা চর্চার প্রকট অভাব বিদ্যমান।

 

বাংলাদেশের শুল্ক আইন ভঙ্গ করার মাধ্যমে উন্নয়ন সহযোগী সংস্থাসমূহের প্রাক্তন কর্মকর্তারা জেনেভা কনভেনশনের স্বীকৃত রীতিনীতিও নির্লজ্জভাবে লঙ্ঘন করেছেন বলে ড. জামান অভিমত ব্যক্ত করেন।

 

তিনি বলেন, বাংলাদেশের আইনের প্রতি যথাযথ সম্মান প্রদর্শনপূর্বক স্ব স্ব প্রতিষ্ঠানের সংশ্লিষ্ট কর্মকর্তাদের বিরূদ্ধে জবাবদিহিমূলক ব্যবস্থার ও প্রযোজ্য জরিমানাসহ কর আদায়ে এনবিআরকে সহায়তা প্রদানে অনতিবিলম্বে যথাযথ পদক্ষেপ গ্রহণের আহ্বান জানাচ্ছি। এ ছাড়া শুল্ক আইন ভঙ্গ এবং গৃহীত পদক্ষেপ সম্পর্কে তথ্য স্বপ্রণোদিতভাবে প্রকাশের জন্য উন্নয়ন সহযোগী সংস্থাসমূহের আহ্বান জানাই।

 

সম্প্রতি ইউএনডিপির প্রাক্তন কান্ট্রি ডিরেক্টর মি. স্টিফান প্রিজনার প্রিভিলেজড পারসন হিসেবে পাজেরো জিপ শুল্কমুক্ত সুবিধায় এনে শুল্ক পরিশোধ না করে বিক্রি করে দেয়। পরে শুল্ক গোয়েন্দাদের কাছে যা ধরা পড়ে।

 

 

রাইজিংবিডি/ঢাকা/৭ ডিসেম্বর ২০১৬/এম এ রহমান/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়