ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

অপসাংবাদিকতা ও তথ্য সন্ত্রাস রুখতে হবে : ইনু

নঈমুদ্দিন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৬:০৮, ৩০ জুলাই ২০১৫   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
অপসাংবাদিকতা ও তথ্য সন্ত্রাস রুখতে হবে : ইনু

সচিবালয় প্রতিবেদক : গণমাধ্যমের মাধ্যমে তথ্য প্রবাহ অবাধ করার কথা উল্লেখ করে তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেছেন, ‘একদিকে কাঁচের ঘর তৈরি, অন্যদিকে সক্রিয় গণমাধ্যমের মাধ্যমে তথ্য প্রবাহ অবাধ করতে হবে। একই সঙ্গে অপসাংবাদিকতা ও তথ্য সন্ত্রাস রুখতে হবে। আর একাজে জেলা প্রশাসকদের ভূমিকা অগ্রগণ্য।’

তিন দিনব্যাপী জেলা প্রশাসক সম্মেলনের সমাপনী দিনের প্রথম অধিবেশনে তথ্য মন্ত্রণালয় সংক্রান্ত বৈঠক শেষে সাংবাদিকদের এসব কথা বলেন তিনি।

তথ্যমন্ত্রী বলেন, ডিসিদের সঙ্গে গণমাধ্যমের অনেক বিষয় নিয়ে আলোচনা হয়েছে। তাদেরকে বলেছি, যুগ পাল্টে গেছে। গণমাধ্যম রাষ্ট্রের চতুর্থ স্তম্ভ হিসেবে আত্মপ্রকাশ করায় যারা প্রশাসনে আছেন বিশেষ করে জেলা প্রশাসকদের গণমাধ্যমের সঙ্গে খাপ খাইয়ে চলতে হবে। অতীতে যেমন নির্বাহী বিভাগ, আইন বিভাগ ও বিচার বিভাগের দ্বারা রাষ্ট্র পরিচালিত হতো।
 
তিনি আরো বলেন, ২০২০ সালে বঙ্গবন্ধুর শততম জন্মবার্ষিকী এবং ২০২১ সালে স্বাধীনতার ৫০ বছর পূর্তি হবে। এই দুটি বিষয়কে সামনে রেখে আমরা জেলা প্রশাসনকে জাগরণ যাত্রা এবং বাংলাদেশকে পুনঃআবিষ্কার করার লক্ষ্যে তথ্য উপাত্ত সংগ্রহ করার নির্দেশনা দিয়েছি।

তিনি বলেন, ‘বাংলাদেশের প্রত্যন্ত অঞ্চলের যেখানে বঙ্গবন্ধুর পদচিহ্ন রয়েছে তা সংগ্রহ করে ঢাকায় পাঠানোর নির্দেশনা দেওয়া হয়েছে। বাংলাদেশের পঞ্চাশ বছরের অর্জনের স্মারকগুলো এবং বাংলাদেশের উদ্ভবের রাজনৈতিক ঘটনাগুলোর তথ্য এখন থেকেই সংগ্রহ করা দরকার। এই তথ্য-উপাত্তগুলোর মধ্য দিয়ে স্বাধীনতার ৫০ বছর এবং বঙ্গবন্ধুর শততম জন্মবর্ষ আমরা এমনভাবে উদযাপন করবো যাতে বাংলাদেশকে আবার নতুন করে আবিষ্কার করতে পারি। এই ব্যাপারে জেলা প্রশাসনকে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে হবে।’

তথ্যমন্ত্রী জানান, ‘বাংলাদেশের প্রধানমন্ত্রী ডিজিটাল বাংলাদেশ গড়ার যে অঙ্গীকার করেছেন তার অংশ হিসেবে প্রশাসনকে কাঁচের ঘরের মধ্যে স্থাপন করেছেন। ভেতরে যা আছে তার সব কিছুই বাইরে থেকে দেখা যায়। তাই যারা প্রশাসনে আছেন তাদেরকে স্বচ্ছতা এবং জবাবদিহিতা বজায় রাখতে হবে।’

বৃহস্পতিবার সকাল পৌনে ৯টায় জেলা প্রশাসক সম্মেলন-২০১৫-এর তৃতীয় ও শেষ দিনের প্রথম অধিবেশন শুরু হয়। শেষ হয় সকাল সোয়া ১০টায়। এরপর বৈঠকের এজেন্ডা নিয়ে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন তথ্যমন্ত্রী।

মন্ত্রিপরিষদ সচিব মোশাররাফ হোসাইন ভূইঞার সভাপতিত্বে ডিসিদের সঙ্গে বৈঠকে উপস্থিত ছিলেন সংস্কৃতিবিষয়ক মন্ত্রী আসাদুজ্জামান নূর, যুব ও ক্রীড়া উপমন্ত্রী আরিফ খান জয় প্রমুখ।

 

 

 


রাইজিংবিডি/ঢাকা/৩০ জুলাই ২০১৫/নঈমুদ্দিন/দিলারা

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়