ঢাকা     মঙ্গলবার   ১৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৩ ১৪৩১

অফিসে কাজের দক্ষতা বাড়ান

মুমতাহিনা হক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:০৯, ৮ অক্টোবর ২০১৫   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
অফিসে কাজের দক্ষতা বাড়ান

মডেল: তুর্য, ফটোগ্রাফি: অপূর্ব খন্দকার

মুমতাহিনা হক : দিনের একটি নির্দিষ্ট সময় এবং রুটিন মাফিক অফিসে যাওয়া আসা, অধিকাংশ কর্মজীবীর প্রাত্যহিক নিয়ম এটি। অনেক কাজের মাঝে ৮-৯ ঘণ্টা হয়ত পার হয়ে যাচ্ছে মুহূর্তেই। সসীম সময়ে অসীম কাজের সমাধানেই ব্যস্ত সবাই। অফিসের কাজ করছে সবাই, আর এই সবার মাঝে আছেন আপনিও। এই সবার মাঝে আপনার কাজই করে তোলে আপনাকে পৃথক।

 

তাই আজ জেনে নিন কাজের দক্ষতার মাধ্যমে অনেকের মাঝে একজন হওয়ার কৌশল।

 

* ই-মেইল: কাজের আপডেট নেওয়া থেকে শুরু করে শুভেচ্ছা প্রদান বা সব ই-মেইল গুলোর প্রতিউত্তর দেওয়ার চেষ্টা করুন যত দ্রুত সম্ভব। এতে করে সবাই ধারণা করতে পারবে যে আপনি কাজে কতটা সচেতন।

 

* লিস্ট করুন: হাতে অনেক কাজ যার সঙ্গে রয়েছে বিভিন্ন ডেট লাইন। বিভিন্ন দিন বা সময় অনুযায়ী কাজগুলো সাজাতে হয়, আর স্বাভাবিকভাবেই কোনো একটি কাজ বাদ পরা মানেই অন্যের আঙ্গুল আপনার দিকে। তাই কোন কোন দিনে কী কী কাজগুলো সারতে হবে তার লিস্ট বা ক্যালেন্ডারে দাগিয়ে রাখুন যাতে মনের ভুলেও কোনো কাজ মিস না হয়। এতে করে আপনার কাজের দক্ষতা হবে প্রশংসিত।

 

* সবার সঙ্গে কথা বলুন: অফিসে ঢুকেই আপনার ডেস্ক, আর অফিস শেষে ডেস্ক থেকে উঠে অফিস থেকে বের হয়ে যাওয়া- এমন অভ্যাস ত্যাগ করুণ। এতে করে আপনার গ্রহণযোগ্যতা হারাবেন। দিনের শুরুতে সবার সঙ্গে গিয়ে কাজ ছাড়াও অন্যের সঙ্গে শুভেচ্ছা বিনিময় করুন এবং খোঁজখবর রাখুন। এতে শুধু গ্রহণযোগ্যতাই নয় বাড়বে আপনার পরিচিতিও।

 

* মনোযোগ দিন একটি কাজে: অফিসের কাজগুলো কখনোই এক এক করে আসবে না, তাই কাজের প্রয়োজনীয়তা বুঝে কাজগুলো সাজিয়ে নিন। যে কাজটি করবেন তাতে মনোযোগ দিন, শেষ না করে অন্য কাজে হাত দিবেন না। একসঙ্গে একাধিক কাজ করতে গেলে কাজের খুত থাকবে বেশি যার দায় আপনাকেই নিতে হবে।

 

* ব্রেক নিন: স্বাভাবিকভাবেই অনেক কাজের চাপে থাকতে থাকতে বিরক্তি চলে আসতে পারে। এমন সময় ৫ মিনিটের ছোট ব্রেক নিন। অফিসে হাঁটাহাঁটি করুন, ডেস্ক পরিষ্কার করুন বা কলিগদের সঙ্গে আলোচনা করুন। কখনোই মনে বিরক্তি নিয়ে কাজ সারবেন না। কাজকে ভালোবাসুন এবং চ্যালেঞ্জ হিসেবে নিন।

 

* আড্ডায় অংশ নিন: দুপুরে খাবারের সময় বা বিকেলে নাস্তার সময় প্রায় সময় আড্ডা জমে উঠে। নিজেকে আলাদা করে না রেখে আড্ডাতে অংশ নিন। এতে করে হয়ত অনেক কাজের সমাধান বের হয়ে আসবে। এখানে আপনি আপনার প্রয়োজনীয় অনেক তথ্য পেয়ে যেতে পারেন সহজে।

 

 

 

রাইজিংবিডি/ঢাকা/৮ অক্টোবর ২০১৫/ফিরোজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়