ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

অফিসের সময় নষ্ট করে যে অভ্যাসগুলো

অহ নওরোজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:০৮, ২ ফেব্রুয়ারি ২০১৬   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
অফিসের সময় নষ্ট করে যে অভ্যাসগুলো

অফিসের প্রতীকী ছবি। ফটোগ্রাফি: অপূর্ব খন্দকার

অহ নওরোজ : সময়মত সব কাজ করা একজন আদর্শ মানুষের পরিচায়ক। এতে মানুষের জীবন আরো সুন্দর এবং গোছালো হয়ে ওঠে। আর সময়মত কাজ করে শেষ না করলে অনেক দুর্দশা তৈরি হতে পারে জীবনে। আসতে পারে মানসিক চাপ এবং অনেক অশান্তি।

 

তাই কাজের সময় এমন কোনো অভ্যাস থাকা ঠিক নয় যেগুলো আপনার ঐ সময়কে নষ্ট করে দিতে সক্ষম। তাই জেনে নিন কাজের মধ্যে সময় যাতে নষ্ট না হয় সেজন্য আপনার কোন অভ্যাসগুলো শুধরানো প্রয়োজন।

 

রাজনীতির আলাপ বন্ধ করুন : অফিসে কখনো রাজনীতির আলাপ না তোলায় ভালো। অন্য কেই তুললে তাকে চুপ করিয়ে দেওয়া উচিত। কারণ এই ধরনের আলোচনা অফিসে করলে রেষারেষি বাড়া ছাড়া অন্য কোনো উপকার হয়না। আর সময়ও নষ্ট হয় পর্যাপ্ত। সেজন্য অফিসে যাতে কোনো রাজনীতির আলাপ না হয় সেদিকে খেয়াল রাখা প্রয়োজন।

 

ফেসবুক বন্ধ রাখুন: বিশেষ করে প্রিয় মানুষ এবং প্রিয় তারকার দিকে খেয়াল রেখে কাজের সময় ফেসবুকে না ঢোকা উচিত। কারণ যদি প্রিয় মানুষের ছবি এবং প্রিয় তারকা কোনো নতুন পোস্ট করে তাহলে তার কমেন্ট দেখা এবং বিবিধ কাজে অনেক সময় নষ্ট হতেই পারে। এই বিষয়ে খেয়াল রাখা গুরুত্বপূর্ণ।

 

খেলা নিয়ে কথা তুলবেন না:  কে কত রান করেছে, আজ কাদের খেলা হচ্ছে। কোন ফুটবলার কততম হ্যাট্রিক করল এই বিষয়ে কথা তোলা উচিত নয়। কারণ এটার মাধ্যমে হুট করেই অনেক সময় নষ্ট হয়ে যেতে পারে। ঘটতে পারে কাজের ব্যাঘাত। তাই অফিসে খেলা নিয়ে কোনো আলোচনা নয়। আর বাংলাদেশের খেলার দিন অফিসটাইম হাফ করা, খারাপ কোনো সিদ্ধান্ত নয়।

 

ট্রাফিক জ্যামের কথা বন্ধ করুন: হয়তো দেখা গেল কেউ একটু দেরিতে অফিসে এল এবং সঙ্গে সঙ্গেই জ্যামের কথা বলা শুরু করে দিল এবং সেই আলোচনায় অন্যরা তাল মেলান শুরু করল, তাহলে সময় খুব অল্পতেই নষ্ট হতে পারে। ট্রাফিক জ্যাম নিয়ে তাই অফিসে কোনো আলোচনায় করা উচিত নয়।

 

গসিপিং: কোথায় কে কি করল এটা নিয়ে অফিসে না আলোচনা করাই ভালো। অনেকে দেখা যায় সহকর্মীর ব্যক্তি জীবনের আলোচনা অফিসেই শুরু করেন। এটা মোটেও উচিত না। এতে অফিসের সময় নষ্ট হয়। এজন্য কাজের কথা বাদে অন্য আলোচনা না করাটাই উত্তম।

 

আবহাওয়া: আবহাওয়া নিয়ে কথা বলা উচিত নয়। এতে কাজের ব্যাঘাত হয়। কাজের উদ্যমও নষ্ট হয়ে যেতে পারে। বাইরের আবহাওয়া কেমন এটা অফিসে এসে আলোচনা না করাই ভালো। এটি থেকে বিরত থাকুন।

 

নালিশ: সহকর্মীর কোনো ব্যাপারে ভুল বোঝাবুঝির সৃষ্টি হলে সঙ্গে সঙ্গে ওপরমহলে নালিশ না করাটাই ভালো। নিজেদের মধ্যে মিটমাট করে নেওয়াটাই বুদ্ধিমানের কাজ। কারণ এর ফলে দুজনারই পর্যাপ্ত সময় নষ্ট হয়। এবং আপনার বসও আপনার ওপর বিরক্ত হতে পারে।

 

মোটকথা অফিসে অপ্রয়োজনীয় কোনো কথা না বলাই ভালো। এবং এর দিকে সদয় দৃষ্টি রাখা জরুরি।

 

 

 

রাইজিংবিডি/ঢাকা/২ ফেব্রুয়ারি ২০১৬/ফিরোজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়