ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

অবশেষে আটক দেখোনো হলো ভারতীয় সেই পণ্য

রিটন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৪১, ৩ জুন ২০১৫   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
অবশেষে আটক দেখোনো হলো ভারতীয় সেই পণ্য

বেনাপোলে বিজিবি কর্তৃক মালামালসহ আটক তিন কাভার্ড ভ্যান (ছবি : রহিম)

নিজস্ব প্রতিবেদক, যশোর ও বেনাপোল প্রতিনিধি : নানা নাটকীয়তার পর অবশেষে আটক দেখানো হলো ভারতীয় পণ্য ভর্তি একটি ট্রাক। অপর দুটি ট্রাকের বৈধ কাগজ-পত্র থাকায় ছেড়ে দেওয়া হয়েছে বলে জানয়েছে বিজিবি।

 

গত ৩১ মে মধ্যরাতে যশোর ২৬ বর্ডার গার্ড ব্যাটালিয়ন (বিজিবি) কর্তৃক বেনাপোল বন্দর সংলগ্ন আমড়াখালী এলাকা থেকে আটক করা হয় তিন কোটি ৩৫ লাখ টাকা মূল্যের রাজস্ব ফাঁকি দিয়ে আনা এসব ভারতীয় থান কাপড় ও থ্রিপিস।

 

যশোর ২৬ বিজিবি ব্যাটালিয়নের অধিনায়ক লে. কর্নেল জাহাঙ্গীর হোসেন বলেন, ‘ভারত থেকে মিথ্যা ঘোষণায় পণ্য আমদানির অভিযোগে বেনাপোল থেকে ঢাকা মেট্রো-১৬৯৭৪৪ নং ধারী একটি কাভার্ড ভ্যান আটক করা হয়। ভ্যানটিতে বেনাপোলের আনুশা ইমপেক্স নামে একটি প্রতিষ্ঠানের মালামাল ছিল। তবে সেসব মালামালের বৈধ কোনো কাগজ পত্র দেখাতে পারেনি প্রতিষ্ঠানটি।’

 

তিনি জানান, বেনাপোলের আমড়াখালী চেকপোস্ট এলাকায় অভিযান চালিয়ে শুল্ক ও কর ফাঁকি দিয়ে ভারত হতে আনা মোট ১৩৩ কার্টুন থান কাপড় ও ৫৬ কার্টুন (২৬৫২টি) থ্রিপিস আটক  করা হয়। এসব মালামালের কোনো লিস্ট দিতে পারেনি আনুশা ইমপেক্স। মালামাল গুনে অতিরিক্ত বস্ত্র পাওয়া গেছে বলে জানান তিনি।

 

আটককৃত মালামাল পরে বেনাপোল কাস্টমস-এ জমা দেওয়া হয়েছে বলে জানান এই বিজিবি কর্মকর্তা। এসব পণ্যের মূল্য ৩,৩৪,৯৫,৫২০/- (তিন কোটি চৌত্রিশ লক্ষ পঁচানব্বই হাজার পাঁচশত বিশ) টাকা বলে জানিয়েছে বিজিবি।

 

তবে বেনাপোল কাস্টম ইন্সপেক্টর মাহমুদ হোসেন জানিয়েছেন, বুধবার সকালে একটি কাভার্ডভ্যানসহ থ্রিপিস, থান কাপড়, বেবি স্যুট ও সেন্ডেল-এর চালান কাস্টমসে জমা দেয় বিজিবি। যার মূল্য দেখানো হয়েছে ৩ কোটি ৩৪ লাখ টাকা। মালিক বিহীন অবস্থায় পণ্য চালানটি আটক দেখিয়ে কাস্টমসে জমা দেওয়া হয়েছে।

 

ইন্সপেক্টর মাহমুদ হোসেন আরো জানান, বিজিবির জমা দেওয়া কাভার্ডভ্যানসহ মালের মূল্য ২৮ লাখ টাকা। প্রকৃত পক্ষে মালের ভ্যালুয়েশন করা হয়েছে ১৬ লাখ টাকা। আটক চালানটির বৈধ দাবীদার আনুশা ইমপেক্স বলে জানান তিনি।

 

এদিকে বিজিবি আরো জানায়, মিথ্যা ঘোষণায় ভারত থেকে পণ্য আমদানির অভিযোগে গতকাল মঙ্গলবার ১১-৯১৪০ ও ১১০৭৬৬ নং ধারী ভারতীয় বিভিন্ন পণ্যের চালানসহ আরো দুটি কাভার্ড ভ্যান আটক করা হয়। যার সিঅ্যান্ডএফ বেনাপোলের অর্নব এন্টারপ্রাইজ।

 

তবে তিন কাভার্ড ভ্যানে থাকা মালের মূল্য প্রায় পাঁচ কোটি টাকা বলে বিজিবি দাবি করলেও কাস্টম কর্তৃপক্ষ জানায় মালের মূল্য অর্ধকোটি টাকার নিচে। এখানে বিজিবি ও কাস্টমসের দেওয়া তথ্যে ব্যাপক গরমিল লক্ষ্য করা যায়।

 

এদিকে অর্নব এন্টারপ্রাইজের দাবি সাড়ে ১৫ লাখ টাকা সরকারকে ভ্যাট দিয়েই পণ্য চালানটি আমদানি করা হয়েছে।

 

বেনাপোল সিঅ্যান্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশনের সভাপতি মফিজুর রহমান সজন ও বেনাপোল আমদানি-রপ্তানি কারক সমিতির যুগ্ম সম্পাদক মহাসিন মিলন জানান, বেনাপোল স্থল বন্দর আমদানি- রপ্তানি বাণিজ্যে দেশের শীর্ষস্থল বন্দর। বেনাপোল কাস্টম কর্মকর্তারাসহ সিঅ্যান্ডএফ অ্যাসোসিয়েশন ঘাপলা ও শুল্ক ফাঁকি রোধে সজাগ রয়েছে। বিজিবি বিভিন্ন সময়ে বৈধ পথে ভারত থেকে পণ্য আমদানিতে প্রতিবন্ধকতা, হয়রানি ও মালামালের মান ও গুণাগুণ নষ্ট করছেন বলে অভিযোগ করেন ভুক্তভোগী অনেক আমদানি-রপ্তানি কারক প্রতিষ্ঠান।

 

বেনাপোল সিঅ্যান্ডএফ অ্যাসোসিয়েশসের কাস্টম বিষয়ক সম্পাদক নাসির উদ্দিন বলেন, ‘বিজিবি অনেক ক্ষেত্রে ভুল ইনফর্মেশন পেয়ে থাকে। সেই ইনফরমেশনের ভিত্তিতে ব্যবসায়ীদের হয়রানি করা হয়। তবে বিজিবি ও কাস্টমস যারাই কোনো পণ্যের চালান আটক করেন- অনেক ক্ষেত্রেই কিছু না কিছু সমস্যা ধরা পড়ে।

 

এদিকে বিজিবির বিরুদ্ধে হয়রানির অভিযোগ অস্বীকার করে যশোর ২৬ বিজিবি ব্যাটালিয়নের অধিনায়ক লে. কর্নেল জাহাঙ্গীর হোসেন বলেন, ‘বিজিবি দেশ জাতি ও জন কল্যাণে কাজ করে। কাউকে হয়রানি ও ক্ষতিগ্রস্ত করতে চায় না। সরকারের রাজস্ব প্রাপ্তিসহ শুল্ক আহরণে কাস্টমকে সহযোগিতা করে তারা।’

 

 

 

 

রাইজিংবিডি/যশোর/৩ জুন ২০১৫/রিটন/রহিম/সনি

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়