ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

অবশেষে বাংলাদেশ ব্যাংকের সার্কুলার

নিয়াজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:১০, ৩১ জানুয়ারি ২০১৬   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
অবশেষে বাংলাদেশ ব্যাংকের সার্কুলার

অর্থনৈতিক প্রতিবেদক : সম্প্রতি রাইজিংবিডিতে টাকার বাহকদের দুর্ভোগ নিয়ে একাধিক প্রতিবেদন প্রকাশ হয়। ‘টাকায় পিন-বিড়ম্বনা’ সিরিজের ওই প্রতিবেদনগুলোতে উঠে আসে কোটি মানুষের মনের কথা। দেরিতে হলেও বিষয়টি দৃষ্টিগোচর হয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ ব্যাংকের।  

 

রাইজিংবিডিতে প্রতিবেদন প্রকাশের পর রোববার বাংলাদেশ ব্যাংকের ডিপার্টমেন্ট অব কারেন্সি ম্যানেজমেন্ট বিভাগ থেকে একটি সার্কুলার জারি করা হয়। বিভাগের উপমহাব্যবস্থাপক পরিমল চন্দ্র চক্রবর্ত্তী স্বাক্ষরিত সার্কুলারটির শিরোনাম ছিল ‘৫০০ ও ১০০০ টাকা মূল্যমান নোটের প্যাকেট স্ট্যাপলিং করা প্রসঙ্গে’। যা সকল তফসিলী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী বরাবর পাঠানো হয়।

 

সার্কুলারে বলা হয়, ‘টাকার নোটের প্যাকেটে একাধিক স্ট্যাপলিং করা হচ্ছে। ফলে একদিকে গ্রাহকরা যথাযথভাবে নোটসমূহ যাচাই করে নিতে পারছে না, অন্যদিকে নোটের গুণগত মানসহ স্থায়িত্ব দ্রুত হ্রাস পাচ্ছে।’

 

৫০০ ও ১০০০ টাকা মূল্যমান নোটের প্যাকেটে বাম দিকের মাঝখান হতে ১-১.৫ সেন্টিমিটারের মধ্যে একটি মাত্র স্ট্যাপলিং পিন ব্যবহার করতে সার্কুলারে নির্দেশনা দেওয়া হয়।

প্রসঙ্গত, সম্প্রতি শীর্ষস্থানীয় অনলাইন নিউজপোর্টাল রাইজিংবিডিতে ব্যাংক থেকে টাকার প্যাকেটে একাধিক স্ট্যাপলিং পিন ব্যবহার করার ভোগান্তি নিয়ে দুটি প্রতিবেদন ও একটি সম্পাদকীয় প্রকাশ করা হয়।   

 

ব্যাংক থেকে টাকা তোলার পর প্যাকেটে লাগানো একাধিক পিন খুলতে গিয়ে দুর্ভোগে পড়তে হয় গ্রাহকদের। একপর্যায়ে জোরে টান দিতেই টাকার প্যাকেট খোলে, নোট ছিঁড়ে যায়। ফলে ভোগান্তিতে পড়তে হয় তাদের।

 

এ বিষয়ে কেন্দ্রীয় ব্যাংকের কোনো নির্দেশনা ছিল না। রাইজিংবিডিতে একাধিক প্রতিবেদন ও সম্পাদকীয় প্রকাশিত হওয়ার পরে রোববার সকল তফসিলী ব্যাংকের নির্বাহীদের এ নির্দেশনা দেয় বাংলাদেশ ব্যাংক।

 

ভুক্তভোগীরা জানান, টাকা সংরক্ষণ ব্যবস্থাপনায় ব্যাংকের এমন পদ্ধতিতে গ্রাহকরা যেমন হয়রানির শিকার, তেমনি রাষ্ট্রীয় সম্পদেরও অপচয় হচ্ছে। বাংলাদেশ ব্যাংকের নতুন এ নির্দেশনার ফলে কিছুটা হলেও ভোগান্তি ও অপচয় কমবে।

 

রাইজিংবিডিতে প্রকাশিত প্রতিবেদনগুলো পড়তে ক্লিক করুন :

 

 

 


রাইজিংবিডি/ঢাকা/৩১ জানুয়ারি ২০১৬/নিয়াজ/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়