ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

ঢাবির প্রাক্তন অধ্যাপক আহসানুল হকের ইন্তেকাল

সাইফ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৬:৪৩, ২ অক্টোবর ২০১৬   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ঢাবির প্রাক্তন অধ্যাপক আহসানুল হকের ইন্তেকাল

নিজস্ব প্রতিবেদক : বিশিষ্ট শিক্ষাবিদ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের প্রাক্তন চেয়ারম্যান অধ্যাপক ড. আহসানুল হক আর নেই।

 

বার্ধক্যজনিত কারণে রোববার সকাল ৭টার দিকে রাজধানীর সেগুনবাগিচায় নিজ বাসভবনে তিনি ইন্তেকাল করেছেন (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। তার বয়স হয়েছিল ৮৪ বছর।

 

আজ বাদ আসর ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদে মরহুমের জানাজা অনুষ্ঠিত হবে। পরে আজিমপুর কবরস্থানে তাকে দাফন করা হবে।

 

ড. আহসানুল হকের গ্রামের বাড়ি সিরাজগঞ্জ জেলার শাহজাদপুর থানার মনিরামপুরে। মনিরামপুর পাইলট স্কুল থেকে তিনি মেট্রিকুলেশনে বোর্ডে ৩য় স্থান অধিকার করেন। এরপরে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ইংরেজি বিভাগে ভর্তি হন। সেখান থেকে অনার্স সম্পন্ন করে ইংল্যান্ডের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় থেকে এমএ সম্পন্ন করেন।

ড. আহসানুল হকের ছিল বর্ণাঢ্য কর্মজীবন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগে অধ্যাপনা এবং দীর্ঘদিন বিভাগের চেয়ারম্যানের দায়িত্ব পালন করেন। এ ছাড়া গ্রীণ ইউনিভার্সিটির ইংরেজি বিভাগের চেয়ারম্যান, পরবর্তীতে বেসরকারি বিশ্ববিদ্যালয় পিপলস ইউনিভার্সিটির ভিসি পদে যোগ দেন।

 

ড. আহসানুল হক বিভিন্ন শিক্ষামূলক ও সামাজিক কর্মকাণ্ডে যুক্ত ছিলেন। ছিন্নমুল শিশুদের জন্য গড়ে তুলেছিলেন শাপলা গণশিক্ষা বিদ্যালয়। এ ছাড়া বৃক্ষরোপণ কর্মসূচি নিয়ে কাজ করেছেন তিনি।

 

ড. আহসানুল হকের দুই ছেলের মধ্যে একজন নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের অধ্যাপক, অরেকজন মেট লাইফ ইন্সুরেন্স কোম্পানিতে উচ্চপদে কর্মরত।

 

 

রাইজিংবিডি/ঢাকা/২ অক্টোবর ২০১৬/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়