ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

মিরাজের ওপর চাপ তৈরি করবেন না

রুহুল || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৩:৫৯, ২১ অক্টোবর ২০১৬   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
মিরাজের ওপর চাপ তৈরি করবেন না

রুহুল আমিন : চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে ইংল্যান্ডের বিপক্ষে দুই টেস্টের প্রথমটির প্রথম দিনের খেলা শেষ হয়েছে। এই টেস্টে বাংলাদেশের তিনজনসহ মোট চারজনের অভিষেক হয়েছে। প্রথম দিনের খেলা শেষে সবার মুখে একটাই নাম মেহেদী হাসান মিরাজ।

 

অভিষেক হওয়া চারজনের একজন মিরাজও। আর অভিষেক ম্যাচেই কীর্তি গড়েছেন মিরাজ। প্রথমদিন পাঁচ উইকেট নিয়ে ইংল্যান্ডের ব্যাটিং লাইনআপ একাই ধসিয়ে দিয়েছেন তিনি। তাই দিন শেষ বাংলাদেশের মিডিয়া, ক্রিকেটের খোঁজ খবর রাখেন এমন মানুষের মুখে মিরাজ বন্দনা। সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক থেকে শুরু করে প্রিন্ট, ইলেক্টনিক ও অনলাইন সংবাদমাধ্যম- সর্বত্র মিরাজ প্রশংসায় পঞ্চমুখ সবাই। তবে অভিষেকে পাঁচ উইকেট নেওয়া মিরাজই প্রথম বাংলাদেশি না। এর আগেও ছয় ক্রিকেটার এই কীর্তি গড়েছেন। যারা ক্রিকেটের কিছু খোঁজ খবর রাখেন তারা জেনে থাকবেন, চলতি বছরের যুব বিশ্বকাপ থেকেই মিরাজ আলোচনায় ছিল। জাতীয় দলে খেলবেন এটা প্রায় নিশ্চিতই ছিল। তবে ঠিক কোন দিন জাতীয় দলের হয়ে খেলবেন তিনি, তার প্রতীক্ষা ছিল। ইংল্যান্ড সিরিজ দিয়ে সেই প্রতীক্ষার অবসান হয়। আর অভিষেক ম্যাচে দারুণ খেলে আবারও আলোচনায় আসেন মিরাজ।

 

বিভিন্ন পত্রিকা ঘেটে মিরাজের ক্রিকেট জীবনের যেসব রেকর্ড পাওয়া যায় তাতে মিরাজ যে খুব অভিজ্ঞ খেলোয়াড়, তা বলা যায় না। তবে যে কয়টা ম্যাচ খেলেছেন তাতে মিরাজের পারফরম্যান্স ছিল খুব ভালো।

 

বাংলাদেশের ৮০তম টেস্ট ক্রিকেটার হিসেবে চট্টগ্রামে মিরাজকে টেস্ট ক্যাপ পরিয়ে দেন দলপতি মুশফিকুর রহিম।  মিরাজের বয়স এদিন ১৮ বছর ৩৬১ দিন। আর এই বয়সে মিরাজ প্রথম শ্রেণির ম্যাচ খেলেছেন মাত্র ১২টি। ১২টি প্রথম শ্রেণির ম্যাচে ২৩.৪৮ গড়ে ৪১ উইকেট পেয়েছেন ডানহাতি এই অফ স্পিনার। আর ব্যাটিংয়ে পাঁচ হাফ সেঞ্চুরিতে করেছেন রান ৫২৪। এর চেয়েও কম বয়সে টেস্ট অভিষেকের রেকর্ড আছে বাংলাদেশের (তালহা জুবায়ের, ১৬ বছর ২২৩ দিন)। এই তো গেলো কম বয়সে অভিষেকের রেকর্ড।

 

১৮ বছর ৩৬১ দিন বয়সি মিরাজ অভিষেকে ইংল্যান্ডের বিপক্ষে চট্টগ্রাম টেস্টের প্রথম দিনেই ৫ উইকেট নিয়েছেন। এটা অভিষেকে বাংলাদেশের হয়ে সবচেয়ে কম বয়সে ৫ উইকেট নেওয়ার রেকর্ড। শুধু বাংলাদেশেই নয়, বিশ্ব ক্রিকেটের টেস্ট খেলুড়ে অন্য দেশগুলোতে কম বয়সে পাঁচ উইকেট নেওয়ার রেকর্ডও খুব বেশি নেই। বিশ্ব ক্রিকেটে তার চেয়ে কম বয়সে অভিষেকে ৫ উইকেট নিয়েছেন মাত্র তিনজন। এদের মধ্যে অস্ট্রেলিয়ান ফাস্ট বোলার প্যাট কামিন্সের অভিষেক হয়েছিল ১৮ বছর ১৯৩ দিন বয়সে। তিনি ৭৯ রানে ৬ উইকেট নিয়েছিলেন ।

 

পাকিস্তানের শহীদ আফ্রিদির অভিষেক হয়েছিল ১৮ বছর ২৩৫ দিন বয়সে। তিনি  ৫২ রানে ৫ উইকেট নিয়েছিলেন। তৃতীয়জন আরেক পাকিস্তানি শহিদ নাজির। তার অভিষেক হয়েছিল ১৮ বছর ৩১৮ দিন বয়সে। তিনি ৫৩ রানে ৫ উইকেট নিয়েছিলেন।

 

আর বাংলাদেশি হিসেবে অভিষেক ম্যাচে মিরাজের আগে পাঁচ উইকেট নেওয়া ছয়জন হলেন সোহাগ গাজী, মনজুরুল ইসলাম, ইলিয়াস সানী, নাঈমুর রহমান, মাহমুদউল্লাহ রিয়াদ ও তাইজুল ইসলাম।

 

পাঁচ উইকেট নেওয়ার পাশাপাশি মিরাজ আরো একটি রেকর্ড করেছেন। প্রথম দিনে মিরাজ একাই করেছেন ৩৩ ওভার। এর আগে একদিনে ৩৩ ওভার বল কোনো বাংলাদেশি করেননি। তার চেয়ে এক ওভার কম বোলিং করে তালিকায় দ্বিতীয় স্থানে আছেন সোহাগ গাজী। আর ২৭ ওভার বল করে তৃতীয় স্থানে আছেন শুভাগত হোম। যদিও স্পিনারদের জন্য ৩০ ওভারের আশপাশে বোলিং করা আহামরি কিছু নয়। এই ক্ষেত্রে মিরাজের বয়স ও আন্তর্জাতিক ক্রিকেটের প্রথম দিন হিসেবে কিছুটা বিষ্ময়কর। এমনকি জাতীয় লিগেও কখনো ৩০ ওভার বল করেননি মিরাজ। তবে মিরাজ চট্টগ্রাম টেস্টের প্রথম দিন বেশ ভালোভাবেই শেষ করেছেন।   

 

মিরাজের গল্পটা প্রকৃতপক্ষে শুরু হয়েছিল ২০১০ সাল থেকে। সেবার অনূর্ধ্ব-১৪ ক্রিকেটে দেশের সেরা খেলোয়াড় হয়েছিলেন মেহেদী। সেরা খেলোয়াড় নির্বাচিত হওয়ায় তখনকার বিসিবি সভাপতি আ হ ম মুস্তফা কামাল তাকে ২৫ হাজার টাকা পুরস্কার দিয়েছিলেন। ওই পুরস্কারের অর্থটা মিরাজের ক্রিকেটে লম্বা জার্নির জন্য খুব সহায়কও ছিল। কারণ আর্থিক নিরাপত্তার কারণে তার পরিবার থেকে ক্রিকেট খেলোয়াড় হওয়া নিয়ে বাধা ছিল। যাই হোক, ক্রিকেট মিরাজের নেশায় ছিল তাই সে এতদূর এসেছে।

 

সেই জেলা ভিত্তিক অনুর্ধ্ব ১৪ থেকে আজকের মিরাজের পেছনে অনেক ইতিহাসই আছে। সেগুলো মিরাজের জন্য অনুপ্রেরণার নিশ্চয়। কিন্তু কথা হলো বর্তমান মিরাজকে নিয়ে। পাঁচ উইকেট পাওয়ার পর মিরাজের প্রশংসায় বুঁদ হয়ে আছে দেশের সবগুলো মিডিয়া। পিছিয়ে নেই নাগরিক সাংবাদিকতাও। ফেসবুকে গেলেই তা দেখা যায়। প্রশংসা ও প্রচার হতেই পারে। কিন্ত অতিরঞ্জিত যেন না হয়। ভালো খেললে সাধুবাদ দেওয়া যেতেই পারে। যেহেতু খারাপ খেললেও আমরা সমপরিমাণ, এমনকি ক্ষেত্র বিশেষে তার চেয়েও বেশি ভৎর্সনা করি। ধরেন আমাদের মাশরাফির ক্ষেত্রে, যদি তিনি খারাপ খেললে সমালোচনা করি তবে এটা মাশরাফির ওপর একধরনের প্রভাব ফেলবে। কিন্তু তরুণ মিরাজের ক্ষেত্রে আরেক ধরনের প্রভাব ফেলবে। আর আমরা তো এখনো ঠিক জানি না মিরাজ সমালোচনা কতটুকু নিতে পারেন। কারণ এই পর্যন্ত গুরুত্বপূর্ণ ম্যাচগুলো মিরাজ ভালোই খেলে আসছে।

 

আমাদের সর্বকনিষ্ট্ টেস্ট সেঞ্চুরিয়ান মোহাম্মদ আশরাফুলের কথা মনে আছে? যিনি একবার সাংবাদিকদের বলেছিলেন টেলিভিশনে খেলা দেখায় এই বিষয়টিও দলের খেলোয়াড়দের মধ্যে চাপ তৈরি করে। মিডিয়ার চাকচিক্য, সংবাদপত্রের প্রশংসা ও সমালোচনা আশরাফুলের ক্যারিয়ারে কতটুক প্রভাব ফেলেছে তা দেশের ক্রিকেট পাগল, আশরাফুল পাগল দর্শকরাই কেবল জানে। মিরাজেরও বয়স কম। সংবাদপত্রের খুব বেশি প্রশংসায় মিরাজ হয়তো খুশি হবেন। কিন্তু মাত্রতো প্রথম ম্যাচ। ভালো করেছেন তাই প্রশংসা পাচ্ছেন। কিন্তু দেখা গেল পরের ম্যাচে, এমনকি পরের ইনিংসেই খারাপ করতে পারেন। সংবাদপত্র হয়তো পরদিনই খারাপ বলবে না। কিন্তু মিরাজ নিজে থেকেই একটু হলেও চাপ অনুভব করবেন না কি?

 

এই টেস্ট সিরিজের জন্য যখন বিসিবি স্কোয়াড ঘোষণা করল, তখন কত সমালোচনা। তিন-তিনজন কম বয়সি, অনভিজ্ঞ খেলোয়াড়কে স্কোয়াডে নেওয়ায় অনেকেই বিসিবির মুণ্ডুপাত করেছেন তখন। মজার ব্যাপার হলো তাদের অনেককেই মিরাজের প্রথম দিনের পারফরম্যান্সে বেশ প্রশংসা করছেন দেখলাম।

 

মাঝে মাঝেই একটা কথা শুনি। আমরা নাকি ক্রিকেটের দর্শক হিসেবে এখনো পরিপক্ক না। আমরা এখনো খুব বেশি পরিমাণে আবেগ দ্বারা তাড়িত হয়ে খেলাকে উপভোগ করি। আর এই জন্যই ভয় হয়। দেশের কোনো ক্রিকেটার ভালো খেললে তাকে নিয়ে আমাদের মিডিয়া লাফালাফি করলে শঙ্কা তৈরি হয়। কারণ অতীত আমাদের শঙ্কামুক্ত থাকতে দেয় না। আর মিরাজের ক্ষেত্রেও তাই এই ভয় কাজ করে। অতি প্রশংসায় না আবার প্রতিভাবান মিরাজকে হারিয়ে ফেলি। মিরাজকে আমাদের দরকার। লম্বা সময়ের জন্য দরকার। মিরাজকে অনেকদিন দেশের ক্রিকেটকে সার্ভিস দিতে হবে। তেমনি বলব মিরাজের কাছ থেকে অনেকদিন সার্ভিস নিতে হবে আমাদের। আমাদের ক্রিকেটের জন্য মিরাজের মতো অলরাউন্ডার খেলোয়াড় খুব বেশি করে দরকার। তাই গণমাধ্যম থেকে শুরু করে ব্যক্তিমাধ্যম সব জায়গায় প্রশংসা প্রকাশে কিছুটা ডিফেন্সিব হওয়া উচিত। সমালোচনার ক্ষেত্রেও তাই। নিজেদের স্বার্থেই তা করতে হবে।

 

 

রাইজিংবিডি/ঢাকা/২১ অক্টোবর ২০১৬/রুহুল/পরাগ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়