ঢাকা     বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৫ ১৪৩১

অভিবাসী সংকট : জরুরি বৈঠকের ডাক ইইউর

রাসেল পারভেজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৪:৪২, ৩১ আগস্ট ২০১৫   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
অভিবাসী সংকট : জরুরি বৈঠকের ডাক ইইউর

মেসিডোনিয়া সীমান্তে বাধার মুখে অভিবাসীরা (১), অস্ট্রিয়ায় অভিবাসীদের লাশভর্তি লরি (২), ভূমধ্যসাগরে নৌকাডুবিতে নিহতদের কয়েকজনের লাশ (৩) ও ইতালিতে উদ্ধারকৃত অভিবাসীদের কয়েকজন (৪)

আন্তর্জাতিক ডেস্ক : অবৈধ অভিবাসীদের অব্যাহত চাপ মোকাবিলায় জরুরি বৈঠকের ডাক দিয়েছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। ১৪ সেপ্টেম্বর ইইউর সদস্য ২৮ দেশের স্বরাষ্ট্রমন্ত্রীরা বৈঠক করবেন।

সম্প্রতি ভূমধ্যসাগরে শতাধিক মানুষের মৃত্যু এবং অস্ট্রিয়ার একটি লরি থেকে ৭১ অভিবাসীর লাশ উদ্ধারের ঘটনার পর এ ধরনের উদ্যোগ নিল ইইউ।

বিবিসি অনলাইনের এক খবরে সোমবার এ তথ্য জানানো হয়েছে।

শুধু গত মাসেই ১ লাখ ৭ হাজার ৫০০ অভিবাসী ইউরোপে প্রবেশ করেছে। অভিবাসীদের এই চাপ মোকাবিলায় করণীয় নির্ধারণে বৈঠকে আলোচনা হবে।

জাতিসংঘ বলেছে, সিরিয়ায় যুদ্ধ ও সংঘর্ষ অব্যাহত থাকায় অবৈধ অভিবাসীর সংখ্যা হু হু করে বেড়ে যাচ্ছে।

গ্রিস, ইতালি ও হাঙ্গেরির সীমান্ত দিয়ে অভিবাসীদের প্রবেশ রুখতে হিমশিম খাচ্ছে দেশগুলো। কিন্তু এসব সীমান্ত দিয়ে শুধু সিরিয়া নয়, আফ্রিকা ও মধ্যপ্রাচ্যের অন্য দেশের লোকরাও ঢুকছে।

ইইউ এক বিবৃতিতে জানিয়েছে, ইউরোপীয় ইউনিয়নের বাইরে ও ভেতরে অভিবাসী সমস্যা সম্প্রতি অসহনীয় মাত্রায় বেড়ে গেছে।

ইউরোপের একটি সংস্থা ফ্রনটেক্স জানিয়েছে, এ বছরের জুলাই মাসে ইইউর দেশগুলোর সীমান্ত অতিক্রম করেছে ১ লাখের বেশি অভিবাসন-প্রত্যাশী, যা গত বছরের একই মাসের তুলনায় তিন গুণ বেশি।

১৪ সেপ্টেম্বরের বৈঠকে গুরুত্ব পাবে যেসব বিষয় তার মধ্যে রয়েছে- ইইউর সদস্যদেশগুলোর মধ্যে পারস্পরিক সহযোগিতা বাড়ানো, অবৈধ অভিবাসীদের নিয়ে সৃষ্ট সংকটের বিরুদ্ধে করণীয় এবং অভিবাসীদের নিজ নিজ দেশে ফিরিয়ে নেওয়ার প্রক্রিয়া।



 


রাইজিংবিডি/ঢাকা/৩১  আগস্ট ২০১৫/রাসেল পারভেজ/এএন

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়