ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

অর্ধবার্ষিক তথ্য প্রকাশ করেছে ইসলামী ব্যাংক

নাসির || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:০৪, ২৪ জুলাই ২০১৬   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
অর্ধবার্ষিক তথ্য প্রকাশ করেছে ইসলামী ব্যাংক

নিজস্ব প্রতিবেদক : ব্যবসায় উন্নয়নের অর্ধবার্ষিক তথ্য প্রকাশ করেছে ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড।

 

রোববার রাজধানীর একটি হোটেলে ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড আয়োজিত অর্ধবার্ষিক ব্যবসায় উন্নয়ন সম্মেলনে এ তথ্য প্রকাশ করা হয়।

 

ব্যাংকের তথ্য মতে, ২০১৬ সালের জুন মাস পর্যন্ত ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেডের আমানত ও বিনিয়োগের পরিমাণ দাঁড়িয়েছে ৬৫ এবং ৫৭ হাজার কোটি টাকা। যা আগের বছরের একই সময়ের তুলনায় যথাক্রমে ৫ ও ৬ হাজার কোটি টাকা বেশি।

 

এ ছাড়া ব্যাংকের বৈদেশিক বাণিজ্যের পরিমাণ দাঁড়িয়েছে ৪৫ হাজার কোটি টাকা। এর মধ্যে আমদানি ও রপ্তানি বাণিজ্য হয়েছে যথাক্রমে ১৭ ও সাড়ে ১২ হাজার কোটি টাকা। রেমিট্যান্স আহরিত হয়েছে সাড়ে ১৫ হাজার কোটি টাকা।

 

ব্যাংকের বর্তমান গ্রাহক ১ কোটি ১৫ লাখ, যা দেশের ব্যাংকিং গ্রাহকের ১৪ শতাংশ। এ সংখ্যা বিশ্বের ইসলামি ব্যাংকিং গ্রাহকের ২৫ শতাংশ।

 

সম্মেলনে ব্যাংকের চেয়ারম্যান ইঞ্জিনিয়ার মুস্তাফা আনোয়ার প্রধান অতিথির ভাষণে বলেন, ইসলামী ব্যাংক শিল্পায়ন, গ্রামীণ অর্থনীতি শক্তিশালীকরণ, কর্মসংস্থান ও কল্যাণমুখী ব্যাংকিং সেবার মাধ্যমে দেশের আর্থ-সামাজিক উন্নয়নে কাজ করছে।

 

তিনি আরো বলেন, বাংলাদেশের অর্থনীতির দুটি প্রধান স্তম্ভ- তৈরি পোশাক ও রেমিট্যান্স খাতে ইসলামী ব্যাংক অগ্রণী ভূমিকা পালন করছে। একটি আন্তর্জাতিক মানের পরিপালনকারী ব্যাংকে উন্নীত হতে কাজ করছে এ ব্যাংক। সম্প্রতি ব্যাংকের ম্যানেজিং ডিরেক্টর ‘এশিয়ান ব্যাংকার সিইও লিডারশিপ অ্যাচিভমেন্ট অ্যাওয়ার্ড’ ও ব্যাংক ‘বেস্ট ম্যানেজড ব্যাংক ইন বাংলাদেশ অ্যাওয়ার্ড’ লাভ করে, যা ধারাবাহিক অগ্রগতির নির্দেশক। সিএসআর কর্মসূচির মাধ্যমে ইসলামী ব্যাংক শিক্ষা ও চিকিৎসাসহ আর্তমানবতার সেবায় অবদান রাখছে।

 

সম্মেলনে বক্তারা বলেন, ইসলামী ব্যাংক একটি কল্যানমুখী আর্থিক প্রতিষ্ঠান। প্রয়োজনভিত্তিক, উৎপাদনমুখী, শ্রমঘন ও শরিয়া অনুমোদিত খাতে অর্থায়নের মাধ্যমে লাখ লাখ মানুষের কর্মসংস্থান এবং বিপুল সংখ্যক নারী উদ্যোক্তা সৃষ্টি করেছে।

 

বক্তারা আরো বলেন, ক্ষুদ্র বিনিয়োগের মাধ্যমে এ ব্যাংক ২০ হাজার গ্রামের ১০ লাখ প্রান্তিক মানুষের জীবনমান উন্নয়নে কাজ করছে। যার সুবিধাভোগীর ৮০ শতাংশই গ্রামীণ অসহায় নারী। বিশ্বের মোট ইসলামিক মাইক্রোফিন্যান্সের ৫০ শতাংশ এককভাবে পরিচালিত হচ্ছে এ ব্যাংকের মাধ্যমে এবং এর আরডিএস প্রকল্প সারা বিশ্বে ইসলামী ক্ষুদ্র বিনিয়োগের মডেল হিসেবে বিবেচিত হচ্ছে।

 

ব্যাংকের ম্যানেজিং ডিরেক্টর মোহাম্মদ আবদুল মান্নানের সভাপতিত্বে সম্মেলনে বক্তব্য রাখেন, ব্যাংকের ভাইস চেয়ারম্যান এম আযীযুল হক, এক্সিকিউটিভ কমিটির চেয়ারম্যান অধ্যাপক সৈয়দ আহসানুল আলম, অডিট কমিটির চেয়ারম্যান হেলাল আহমদ চৌধুরী, রিস্ক ম্যানেজমেন্ট কমিটির চেয়ারম্যান মো. আবদুল মাবুদ, পরিচালক ডা. কাজী শহিদুল আলম প্রমুখ।

 

 

রাইজিংবিডি/ঢাকা/২৪ জুলাই ২০১৬/নাসির/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়