ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

দুর্নীতির বিরুদ্ধে জেগে উঠুন : সুলতানা কামাল

আরিফ সাওন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৪০, ৮ ডিসেম্বর ২০১৬   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
দুর্নীতির বিরুদ্ধে জেগে উঠুন : সুলতানা কামাল

নিজস্ব প্রতিবেদক : ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশের (টিআইবি) ট্রাস্টি বোর্ডের চেয়ারপারসন সুলতানা কামাল বলেছেন, বিবেকবান মানুষ ‍হিসেবে সবাইকে দুর্নীতির বিরুদ্ধে জেগে উঠতে হবে।

 

বৃহস্পতিবার রাজধানীর শিশু একাডেমিতে এক পুরস্কার বিতরণী অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

 

‘দুর্জয় তারুণ্য, দুর্নীতির বিরুদ্ধে একসাথে’ শীর্ষক ইয়েস ও ইয়েস ফ্রেন্ডস সদস্যদের অনুপ্রেরণা পুরস্কারের আয়োজন করে টিআইবি।

 

সুলতানা কামাল বলেন, দুর্নীতি মানুষের বিভিন্ন বিপর্যয়ের কারণ। গার্সেন্টস, বাস, নৌযানসহ বিভিন্ন দুর্ঘটনার পেছনে দুর্নীতি দায়ী। চালকদের লাইসেন্স, অতিরিক্ত যাত্রী সবকিছুতেই দুর্নীতি করা হয়। দুর্নীতিগ্রস্ত সমাজে বসবাসের কারণে বিভিন্নভাবে ক্ষতিগ্রস্ত হতে হয়।

 

তিনি আরো বলেন, দুর্নীতি রুখতে হলে ভিতরের মানুষটাকে জাগাতে হবে। মনুষ্যত্ববোধকে জাগ্রত করতে হবে। ঘুমিয়ে থাকলে চলবে না। দুর্নীতির বিরুদ্ধে কথা বলতে হবে, লড়তে হবে। এজন্য তিনি সকল ইয়েস সদস্যদের জোরালো ভূমিকা রাখার আহ্বান জানান।

 

সেলিনা হোসেন বলেন, বিচারহীনতার সংস্কৃতি থেকে বেরিয়ে আসতে হবে। সম্প্রতি ঘটে যাওয়া নারী সহিংসতার ঘটনায় তিনি দ্রুত বিচার দাবি করেন।

 

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন টিআইবির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান, উপনির্বাহী পরিচালক সুমাইয়া খায়ের ও মহাসচিব সেলিনা হোসেন।

 

প্রতিটি সচেতন নাগরিক কমিটি (সনাক) থেকে চার জন ইয়েস এবং একজন ইয়েস ফ্রেন্ড সদস্য এবং ঢাকার শিক্ষা প্রতিষ্ঠানভিত্তিক ১১টি ইয়েস গ্রুপের মধ্য থেকে ২২ জন ইয়েস সদস্যকে সুনির্দিষ্ট প্রক্রিয়ার মাধ্যমে পুরস্কারের জন্য নির্বাচিত করা হয়। মোট ২৪২ জনকে অনুপ্রেরণা পুরস্কারের জন্য নির্বাচিত করা হয়।

 

বিভিন্ন পর্যায়ের সেচ্ছাসেবী গ্রুপ, টিআইবি সদস্য ও কর্মীদের নিয়ে বোর্ড অব ট্রাস্টির পরামর্শ ও নির্দেশনায় টিআইবি দুর্নীতিবিরোধী সামাজিক আন্দোলনের ২০ বছর উদযাপন করছে। ৯ ডিসেম্বর আন্তর্জাতিক দুর্নীতি দিবসকে ঘিরে তার আগের দিন এ অনুপ্রেরণা পুরস্কারের আয়োজন করে টিআইবি।

 

 

রাইজিংবিডি/ঢাকা/৮ ডিসেম্বর ২০১৬/আরিফ সাওন/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়