ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

সাঁওতালপল্লি পরিদর্শনে ভারতীয় সহকারী হাইকমিশনার

মোমেনুর রশিদ সাগর || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:১১, ১৭ নভেম্বর ২০১৬   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
 সাঁওতালপল্লি পরিদর্শনে ভারতীয় সহকারী হাইকমিশনার

পরিদর্শনকালীন একটি চিত্র

গাইবান্ধা প্রতিনিধি : গাইবান্ধার গোবিন্দগঞ্জে সাহেবগঞ্জ ইক্ষুখামারসংলগ্ন সাঁওতালপল্লি পরিদর্শন করেছেন ভারতীয় সহকারী  হাইকমিশনার অভিজিৎ চট্টোপাধ্যায়।

 

বৃহস্পতিবার বিকেলে উপজেলার সাপমারা ইউনিয়নের সাঁওতালপল্লি অধ্যুষিত মাদারপুর ও জয়পুর গ্রাম পরিদর্শন করেন তিনি।

 

এ সময় গোবিন্দগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) আব্দুল হান্নান, থানার অফিসার ইনচার্জ (ওসি) সুব্রত কুমার সরকারসহ হাইকমিশনারের সফরসঙ্গীরা উপস্থিত ছিলেন।

 

অভিজিৎ ক্ষতিগ্রস্ত সাঁওতাল নারী-পুরুষের সঙ্গে কথা বলেন এবং তাদের খোঁজ-খবর নেন। তবে সাংবাদিকদের সঙ্গে কথা বলতে রাজি হননি তিনি।

 

প্রসঙ্গত : রংপুর চিনিকলের আওতাধীন সাহেব ইক্ষুখামারের ১৮৪২ একর জমির মালিকানা নিয়ে স্থানীয় আদিবাসীদের সঙ্গে রংপুর চিনিকল কর্তৃপক্ষের দীর্ঘদিন ধরে বিরোধ চলছিল।

 

গত ৬ নভেম্বর সকালে বিরোধপূর্ণ ওই জমিতে চিনিকল কর্তৃপক্ষ আখ কাটতে গেলে আদিবাসীরা বাধা দেয়। এ সময় দুপক্ষের মধ্যে সংঘর্ষ শুরু হয়। খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে গেলে আদিবাসীরা পুলিশের ওপর হামলা করে। পরে আদিবাসী-পুলিশ পাল্টাপাল্টি হামলার ঘটনা ঘটেছে বলেও আদিবাসীদের পক্ষে দাবি করা হয়। 

 

পরে এ ঘটনায় ওই দিন রাতেই থানার উপপরিদর্শক (এসআই) কল্যাণ চন্দ্র চক্রবর্তী বাদী হয়ে একটি মামলা দায়ের করেন। মামলায় ৪২ জনের নাম উল্লেখ করে অজ্ঞাত সাড়ে ৩০০ জনকে আসামি করা হয়।

 

 

রাইজিংবিডি/গাইবান্ধা/ ১৭ নভেম্বর/ ২০১৬/মোমেনুর রশিদ সাগর/রুহুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়