ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

আইইবির নির্বাচন আজ

এনআর || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:৫৫, ২ সেপ্টেম্বর ২০১৫   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
আইইবির নির্বাচন আজ

নিজস্ব প্রতিবেদক : ভুয়া ভোটারকে তালিকা থেকে বাদ দিয়ে আজ বৃস্পতিবার দেশব্যাপী অনুষ্ঠিত হচ্ছে দেশের অন্যতম পেশাজীবী সংগঠন ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন বাংলাদেশ-এর (আইইবি) নির্বাচন। ঢাকাসহ সারাদেশের ১৮টি সেন্টার ও তিনটি সাব সেন্টারে এই ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। সর্বমোট ১৭ হাজার ৯৮১জন ভোটার তাদের পেশাজীবী প্রকৌশলী নেতা নির্বাচনে অংশগ্রহণ করবেন। সকাল ৯টা থেকে বিকেল ৫ টা পর্যন্ত ভোট গ্রহণ চলবে।

 

নির্বাচন সুষ্ঠুভাবে সম্পন্ন করার লক্ষ্যে ইতোমধ্যে সকল প্রস্তুতি শেষ হয়েছে। রাজধানীর রমনায় কেন্দ্রীয় ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন বাংলাদেশ প্রাঙ্গণও নির্বাচন অনুষ্ঠিতের জন্য বিভিন্ন সাজ-সজ্জায় সজ্জিত হয়েছে।

 

আইইবি সূত্রে জানা যায়, গত বছরের ডিসেম্বর মাসে অনুষ্ঠিত হওয়ার কথা ছিল এই নির্বাচন। কিন্তু আইইবির একটি পক্ষ নির্বাচনের ফলাফল নিজেদের পক্ষে নেওয়ার জন্য প্রায় চার হাজার ভুয়া ভোটার তালিকাভুক্ত করেছিল।

 

সূত্র আরো জানায়, আইইবির বর্তমান সাধারণ সম্পাদক মিয়া মোহাম্মদ কাইয়ুম ও এজিএস মির্জা গালিব নিজেদের যোগসাজসে প্রায় চার হাজার ভুয়াভোটার অর্ন্তভুক্ত করেন। পরে প্রাক্তন সেক্রেটারি মেসবাহউর রহমান টুটুলের নেতৃত্বে একটি কমিটি ভুয়া ভোটার চিহ্নিত করে তাদের বাদ দেওয়া হয়। এই অভিযোগে একজন অফিস সহকারীকে চাকরি থেকে বরখাস্ত করা হয়।

 

পরবর্তীতে দুদফায় প্রায় চার হাজার ভুয়া ভোটার বাদ দেওয়ার বিরুদ্ধে আদালতে মামলা হলে পিছিয়ে যায় আইইবি নির্বাচন। অবশেষে নির্ধারিত সময়ের প্রায় ১০ মাস পরে অনুষ্ঠিত হচ্ছে এ নির্বাচন। নির্বাচনে কেন্দ্রীয় ১০টি পদে ৩০জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। এর বাইরে বিভিন্ন সেন্টার, ৭টি ইঞ্জিনিয়ারিং ডিভিশনেও একই সঙ্গে নির্বাচন অনুষ্ঠিত হবে। আইইবির গঠনতন্ত্রে দলগত বা প্যানেলগত নির্বাচন অনুষ্ঠানের কোনো সুযোগ না থাকলেও সরকার সমর্থক এবং সরকার বিরোধীরা দুটি প্যানেল তৈরি করে প্রচারণা করে যাচ্ছেন।

 

আইইবি সূত্রে জানা যায়, নির্বাচনে স্বাধীনতার চেতনায় বিশ্বাসী প্রকৌশলীদের একটি প্যানেল চূড়ান্ত করে আগে-ভাগেই প্রচার শুরু করে। স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন গত ১২ জুলাই বঙ্গবন্ধু প্রকৌশল পরিষদের ইফতারে তিনি এই প্যানেল ঘোষণা করেন। এতে প্রেসিডেন্ট পদে গণপূর্ত অধিদপ্তরের প্রধান প্রকৌশলী কবির আহমেদ ভুঞা এবং অনারারি সেক্রেটারি জেনারেল পদে বর্তমান কমিটির ভাইস-প্রেডিডেন্ট ইঞ্জিনিয়ার আব্দুস সবুরকে মনোনয়ন দেওয়া হয়। আব্দুস সবুর এর আগেও একবার আইইবি’র অনারারি সেক্রেটারি জেনারেল পদে দায়িত্ব পালন করেন।

 

নির্বাচনে প্রেসিডেন্ট পদে পাঁচ জন এবং অনারারি সেক্রেটারি জেনারেল পদে চার জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। দুটি প্যানেলের বাইরে প্রেসিডেন্ট পদের অপর তিন প্রার্থী হলেন ইঞ্জিনিয়ার মোহাম্মদ আলী, ইঞ্জিনিয়ার মো. আবুল কাসেম ও অধ্যাপক ড. ইঞ্জিনিয়ার মো. আমিনুল হক। অনারারি সেক্রেটারি জেনারেল পদে প্যানেলের বাইরে অপর দুপ্রার্থী হলেন, ইঞ্জিনিয়ার এম সিরাজুল আলম স্বপন ও ইঞ্জিনিয়ার মো. আব্দুল আলীম।

 

এর মধ্যে প্রেসিডেন্ট পদপ্রার্থী ইঞ্জিনিয়ার মোহাম্মদ আলী ও অনারারি সেক্রেটারি জেনারেল ইঞ্জিনিয়ার মো. আব্দুল আলীম বঙ্গবন্ধু প্রকৌশল পরিষদের সদস্য। সাংগঠনিক শৃঙ্খলা ভঙ্গের দায়ে তাদেরকে সংগঠন থেকে বহিষ্কার করা হয়। এছাড়াও অনারারি সেক্রেটারি জেনারেল ইঞ্জিনিয়ার মো. আব্দুল আলীমের বিরুদ্ধে ভুয়া ডিগ্রি ব্যবহারের অভিযোগ এনে অভিযোগ করেছেন আইইবি’র সদস্য প্রকৌশলী আবুল কালাম হাজারী।

 

নির্বাচন পরিচালনা কমিটির সদস্য প্রকৌশলী নজরুল ইসলাম মজুমদার বলেছেন, ‘নির্বাচন প্রভাবমুক্ত রাখতে নানা পদক্ষেপ নেওয়া হয়েছে। নির্বাচন অনুষ্ঠানের সকল প্রস্তুতি সম্পন্ন হয়েছে। ’
নির্বাচন নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ভোটারদের কাছে ভোট প্রার্থনা করে দোয়াও কামনা করেছেন প্রার্থীরা।

 

সরকার সমর্থিত সেক্রেটারি জেনারেল পদে বর্তমান কমিটির ভাইস-প্রেডিডেন্ট ইঞ্জিনিয়ার আব্দুস সবুর ফেসবুক স্টেটাসে ভোটারদের ভোট ও দোয়া কামনা করে বলেন, ‘আসসালামু আলাইকুম, আগামী ৩রা সেপ্টেম্বর’২০১৫ বাংলাদেশের সর্ববৃহৎ পেশাজীবী প্রতিষ্ঠান,আমাদের সকলের প্রাণপ্রিয় “ইঞ্জিনিয়ার্স ইন্সটিটিউশন, বাংলাদেশ (আইইবি)” এর ২০১৫-২০১৬ মেয়াদের নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। আইইবি নির্বাচন-২০১৫ এ আমি  “সম্মানী সাধারণ সম্পাদক” পদপ্রার্থী। আপনাদের মূল্যবান ভোট প্রদানের মাধ্যমে একটি সুন্দর প্রকৌশলী সমাজ গঠন, আইইবি (IEB) এর সুষ্ঠু ব্যবস্থাপনা এবং উন্নতির ধারা অব্যাহত রাখার সুযোগ দিন। উক্ত নির্বাচনে সকলের দোয়া ও সমর্থন কামনা করছি। সবাইকে আন্তরিক অভিনন্দন ও শুভেচ্ছা।”

 

 

 

রাইজিংবিডি/ঢাকা/৩ সেপ্টেম্বর ২০১৫/এনআর/রুহুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়