ঢাকা     বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৫ ১৪৩১

আইএমএসএমই অব বাংলাদেশের কার্যক্রম শুরু

মামুন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৬:১৯, ২৯ জুলাই ২০১৫   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
আইএমএসএমই অব বাংলাদেশের কার্যক্রম শুরু

অর্থনৈতিক প্রতিবেদক : ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদের ব্যবসায়িক বাধা দূর করতে উদ্বোধন করা হলো ‘আইএমএসএমই অব বাংলাদেশ’-এর কার্যক্রম।

বুধবার সকালে রাজধানীর হোটেল র‌্যাডিসন ব্লু ওয়াটার গার্ডেনে এর কার্যক্রম উদ্বোধন করেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর আতিউর রহমান।

প্রাথমিক অবস্থায় আইএমএসএমই অব বাংলাদেশের সদস্যসংখ্যা ১৬ জন; যার ৭ জনই নারী। এ কার্যক্রমের মধ্যে রয়েছে, উদ্যোক্তাদের টার্গেট করে এখান থেকে ঋণ দেওয়া, বিভিন্ন ধরনের এসএমই ক্রেডিট অনুষ্ঠানের মাধ্যমে উদ্যোক্তাদের দিকনির্দেশনা দেওয়া, নারী উদ্যোক্তাদের জন্য একটি উন্নয়ন কাঠামো গঠন করা এবং এসএমই ব্যাংকিং প্রশিক্ষণের ব্যবস্থা করা। এ জন্য এসএমই সাহায্য ডেস্কও খোলা হবে।

উদ্বোধনী অনুষ্ঠানে গভর্নর আতিউর রহমান বলেন, ‘এই ধরনের ক্ষুদ্র ও মাঝারি ঋণের কার্যক্রম থেকে পিছিয়ে পড়া গ্রামীণ উদ্যোক্তাদের বেশি অগ্রাধিকার দেওয়া হবে। এতে করে দেশের প্রত্যন্ত অঞ্চল পর্যন্ত উন্নয়নের ছোঁয়া লাগবে। এ জন্য আমাদের সবাইকে একীভূত হয়ে কাজ করতে হবে।’
তিনি বলেন, ‘এই কার্যক্রমে সবাইকে অংশগ্রহণ করতে হবে। সদস্যসংখ্যা আরো বাড়াতে হবে।’ এ সময় এই কার্যক্রমে সার্বিক সহযোগিতার জন্য আইএমএসএমই অব ইন্ডিয়াকে ধন্যবাদ জানান তিনি।

উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইউরোপীয় ইউনিয়নের রাষ্ট্রদূত পিয়েরে মাইয়োডন, বাংলাদেশে ভারতের হাইকমিশনার পঙ্কজ শরণ, ভারতের জাতীয় স্মল  স্কেল ইন্ডাস্ট্রিজ  করপোরেশনের  চেয়ারম্যান রবীন্দ্র নাথ, বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর এস কে সুর চৌধুরী, এসএমই ফাউন্ডেশনের চেয়ারম্যান কে এম হাবিব উল্লাহ, ডিসিসিআইয়ের প্রেসিডেন্ট হোসেন খালেদ, সিরডাপ-এর মহাপরিচালক সিসেপ ইফেন্ডি। এ ছাড়া বাংলাদেশ ও ভারতের এসএমই বিশেষজ্ঞ এবং বিভিন্ন ব্যাংকের প্রধান নির্বাহী, এসএমই উদ্যোক্তা সংগঠনের প্রতিনিধি এবং  বিভিন্ন এনজিও প্রতিনিধিরা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

 

 

 


রাইজিংবিডি/ঢাকা/২৯ জুলাই ২০১৫/মামুন/সুমন মুস্তাফিজ/এএন

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়