ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

আইএস, রাজনীতি ও ক্রিকেট

উজ্জল || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৬:১৫, ৬ অক্টোবর ২০১৫   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
আইএস, রাজনীতি ও ক্রিকেট

উজ্জল বিশ্বাস : বাংলাদেশে ক্রিকেটের যখন স্বর্ণ যুগ, ঠিক তখনই এদেশের নিরাপত্তা নিয়ে প্রশ্ন তোলে ক্রিকেট অস্ট্রেলিয়া। নিরাপত্তা ইস্যু যাচাই করতে গত ২৭ সেপ্টেম্বর ঢাকায় আসেন অস্ট্রেলিয়া ক্রিকেট বোর্ডের নিরাপত্তা প্রধান শন ক্যারলের নেতৃত্বে দুই সদস্যের প্রতিনিধি দল। ঠিক তার পরদিন রাজধানীর গুলশানে মোটরসাইকেলে আসা সন্ত্রাসীদের গুলিতে খুন হন ইতালির নাগরিক তাবেলা সিজার। এই ঘটনার পর অস্ট্রেলিয়া তাদের বাংলাদেশ সফর স্থগিত করে।

এদিকে মধ্যপ্রাচ্যভিত্তিক জঙ্গি সংগঠন ইসলামিক স্টেট (আইএস) ইতালির নাগরিক তাবেলা সিজারকে হত্যার দায় স্বীকার করে বিবৃতি দিয়েছে। সেদিন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল এ ঘটনাকে একটি বিচ্ছিন্ন ঘটনা বলে উল্লেখ করেন। অন্যদিকে, সরকারের ব্যর্থতার কারণে অস্ট্রেলিয়ার বাংলাদেশ সফর স্থগিত এবং বিদেশি নাগরিক খুন হয়েছে বলে অভিযোগ করে বিএনপি। শুরু হয় একে অন্যের ওপর দোষ চাপানোর রাজনীতি।

তাবেলা সিজার হত্যার এক সপ্তাহ না পেরোতেই প্রায় একই কায়দায় রংপুরে খুন হন জাপানের নাগরিক হোশি কুনিও। এবারও হত্যাকারীরা মোটরসাইকেলে এসে গুলি ছুড়ে হত্যা করে। দুটি হত্যাকা-ের ধরন প্রায় একই রকম। আইএস এবারও হত্যার দায় স্বীকার করে বিবৃতি দেয়। জানান দেয় বাংলাদেশে তাদের উপস্থিতি আছে।

এদিকে সরকার বলছে দেশে আইএস নেই। বর্তমান সরকারের অর্জন ম্লান ও দেশকে অস্থিতিশীল করতে একটি সংঘবদ্ধ চক্র এ ঘটনা ঘটাচ্ছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা, স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল ও অন্য মন্ত্রীরা বলেছেন, দেশে আইএস জঙ্গি নেই। এমনকি জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহাম্মদ এরশাদও বলেছেন, দেশে আইএস আসবে কোথা থেকে।

অথচ, দেশে দুইজন বিদেশি নাগরিক খুন হওয়ার পর বিবৃতি দিয়ে নিজেরদের উপস্থিতি জানান দিচ্ছে আইএস। এর আগে আইএস সন্দেহে বেশ কয়েকজনকে আটক করে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী।

দুই বিদেশি খুনের পর তাদের দেশের নাগরিককে বাংলাদেশ ভ্রমণে সতর্কতা অবলম্বনের পরামর্শ দিয়েছে অস্ট্রেলিয়া, যুক্তরাজ্য ও কানাডা। এছাড়া ঢাকায় নিযুক্ত দূতাবাসের কর্মকর্তাদের সতর্ক থাকতে বলা হয়। তৈরি পোশাকের কিছু ক্রেতা প্রতিষ্ঠানের প্রতিনিধি বাংলাদেশ সফর স্থগিত করেছে।

ইতালির নাগরিক তাবেলা সিজার হত্যাকা-কে তারা বিচ্ছিন্ন ঘটনা মনে করলও জাপানে নাগরিক হোসি কুনিও হত্যার বিষয়টি তাদের ভাবিয়ে তুলেছে। আর বিদেশি ক্রেতা প্রতিনিধি না আসার প্রভাব পড়বে সামগ্রিক অর্থনীতিতে। দেশের পর্যটন শিল্পে ধস নামছে।

১৫ অক্টোবর দক্ষিণ আফ্রিকার নারী ক্রিকেট দল বাংলাদেশে আসার কথা ছিল। কিন্তু নিরাপত্তার অজুহাতে এদিন তারা আসবে না বলে জানিয়ে দিয়েছে। এটা বাংলাদেশের ক্রিকেটের জন্য অশনি সংকেত। বিশ্বকাপের পর বাংলাদেশের ক্রিকেটের স্বর্ণ যুগ চলছে। বিশ্বকাপে সাফল্যের পর বাংলাদেশে খেলতে আসে পাকিস্তান। এসময় ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজে পাকিস্তানকে হোয়াইটওয়াশ করে বাংলাদেশ। এরপর খেলতে আসে সাবেক বিশ্ব চ্যাম্পিয়ন ভারত। তাদের বিপক্ষেও ওয়ানডে সিরিজ জেতে বাংলাদেশ। আর বৃষ্টির কারণে টেস্ট সিরিজ ড্র হয়। এরপর বাংলাদেশ সফরে আসে দক্ষিণ আফ্রিকা। এদের বিরুদ্ধেও ওয়ান ডে সিরিজ জেতে বাংলাদেশ। সাম্প্রতিক সাফল্যের ধারাবাহিতকায় অস্ট্রেলিয়ার বিপক্ষে ভাল ক্রিকেট খেলার জন্য মুখিয়ে ছিল বাংলাদেশ ক্রিকেট দল। কিন্তু নিরাপত্তার কারণে সফর স্থগিত করলো তারা। এদিকে স্থগিত হয়ে গেল দক্ষিণ আফ্রিকার নারী ক্রিকেট দলের বাংলাদেশ সফরও।

বিভিন্ন দেশের ক্রিকেট দলের বাংলাদেশ সফর স্থগিত হওয়ার বিষয়টি বাংলাদেশের ক্রিকেটের জন্য সুখকর নয়। এদের পর যদি আরো কোন দল সফর স্থগিত করে, তাহলে বাংলাদেশের ক্রিকেটের  ধারাবাহিকতা ব্যাহত হতে পারে।

আমরা ধরেই নিলাম বাংলাদেশে আইএসের কোন অস্তিত্ব নেই। বাংলাদেশে দুইজন বিদেশি নাগরিক হত্যার পর আইএস নিজেদের প্রচারের জন্য এ হত্যার দায় স্বীকার করেছে। এটা তাদের আত্মপ্রকাশের একটা কৌশল হতে পারে। কিন্তু এ হত্যাকা- নিয়ে সরকারে থাকা দল ও জোট কিংবা ২০ দলীয় জোটের রাজনীতি করা উচিত হবে না। যখন কোন অভিযোগ উঠবে, সঠিকভাবে তার তদন্ত করতে হবে। প্রকৃত অপরাধীদের খুঁজে বের করতে হবে। বিশ্ববাসীকে জানাতে হবে- বাংলাদেশ নিরাপদ। এদেশে মানুষ স্বাধীনভাবে চলাফেরা করতে পারে, নিরাপদে চলাচল করতে পারে। এখানে আইএস কিংবা কোন উগ্রপন্থী সংগঠনের উপস্থিতি নেই।

দেশ রক্ষায় এবং ক্রিকেট রক্ষায় সর্বোপরি দেশের সার্বভৌমত্ব রক্ষায় একে অন্যের ওপর দোষ চাপানোর রাজনীতি পরিহার করতে হবে। রাজনীতিতে মতভেদ থাকবে এটা চিরাচরিত। কিন্তু দেশের স্বার্থে একমঞ্চে আসার পথ সৃষ্টি করতে হবে। দেশের উন্নয়নে সবাইকে এক সঙ্গে কাজ করতে হবে।

 

 

 

রাইজিংবিডি/ঢাকা/৬ অক্টোবর ২০১৫/উজ্জল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়