ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

ফার্কের সঙ্গে নতুন শান্তিচুক্তি স্বাক্ষর

শাহেদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০২:৫৮, ২৫ নভেম্বর ২০১৬   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ফার্কের সঙ্গে নতুন শান্তিচুক্তি স্বাক্ষর

আন্তর্জাতিক ডেস্ক : বামপন্থী ফার্ক বিদ্রোহীদের সঙ্গে সংশোধিত নতুন একটি শান্তিচুক্তিতে স্বাক্ষর করেছে কলম্বিয়া সরকার। বৃহস্পতিবার প্রেসিডেন্ট জুয়ান ম্যানুয়েল সান্তোস ও বিদ্রোহী নেতা টিমোচেঙ্কো এ চুক্তিতে স্বাক্ষর করেছেন।

 

৫২ বছর ধরে চলা কলম্বিয়ার গৃহযুদ্ধের অবসানের লক্ষ্যে ২৬ সেপ্টেম্বর ফার্ক ও সরকারের মধ্যে শান্তিচুক্তি স্বাক্ষরিত হয়েছিল। তবে গত ২ অক্টোবর গণভোটে জনগণ ওই চুক্তির বিপক্ষে রায়। এরপরই ওই চুক্তিটি সংশোধন করতে বসেন দুই পক্ষের মধ্যস্থতাকারীরা। নতুন করে স্বাক্ষরিত এই  চুক্তিটির বিষয়ে এবার আর গণভোট হচ্ছে না। এটি অনুমোদনের জন্য সরাসরি কংগ্রেসে পাঠানো হবে।

 

বৃহস্পতিবার রাজধানী বোগোতাতে সংশোধিত চুক্তিটি স্বাক্ষরিত হয়। তবে প্রথমবারের চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানের মতো এটি অতো জাকজমকভাবে  করা হয়নি। চুক্তিটি স্বাক্ষরের পর কংগ্রেসের সভাপতির কাছে হস্তান্তর করা হয়।

 

চুক্তি স্বাক্ষরের পর প্রেসিডেন্ট সান্তোস বলেছেন, ‘ সংশোধিত চুক্তিটি আগেরটির থেকে অনেক ভালো। কারণ এতে অনেকের বিষয় বিশেষ করে অক্টোবরের গণভোটে যারা ‘না’ ভোট দিয়েছিলেন তাদের উদ্বেগের বিষয়গুলো এতে সন্নিবেশিত করা হয়েছে।’

 

ফার্ক নেতা টিমোচেঙ্কো বলেছেন, ‘ এটি সুস্পষ্টভাবে যুদ্ধের অবসান ঘটাবে যার মাধ্যমে আমরা মতবিরোধগুলো সভ্য পদ্ধতিতে সমাধান করতে পারব।’

 

রাইজিংবিডি/ঢাকা/২৫ নভেম্বর ২০১৬/শাহেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়