ঢাকা     মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১০ ১৪৩১

আইন লঙ্ঘনের দায়ে দুই সিকিউরিটিজকে জরিমানা

নিয়াজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:২৮, ২ সেপ্টেম্বর ২০১৫   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
আইন লঙ্ঘনের দায়ে দুই সিকিউরিটিজকে জরিমানা

অর্থনৈতিক প্রতিবেদক : সিকিউরিটিজ আইন লঙ্ঘন করার দায়ে দুই সিকিউরিটিজ হাউসকে ১২ লাখ টাকা জরিমানা করেছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

 

ওয়েস্টার্ন সিকিউরিটিজ ইনভেস্টমেন্টকে ১০ লাখ ও আইল্যান্ড সিকিউরিটিজকে ২ লাখ টাকা জরিমানা করা হয়।

 

বুধবার বিএসইসি’র ৫৫৩তম কমিশন সভায় এ জরিমানা করা হয়। বিএসইসির নির্বাহী পরিচালক আনোয়ারুল ইসলাম স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

 

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, কমিশনের নির্দশনা লঙ্ঘন করে মার্জিন ঋণ প্রদান, গ্রাহক সমন্বিত হিসাবে ২ কোটি ২৮ লাখ টাকা ঘাটতির মাধ্যমে কমিশনের বিধিমালা ২০০০-এর বিধি ১১-এর লঙ্ঘন, ৩০ জুন ২০১১ ও ৩০ জুন ২০১২ সালের আর্থিক বিবরণীতে গ্রাহকের নিকট প্রাপ্য ও প্রদেয় হিসাবের ক্যাশ লেজার হিসাবে অসঙ্গতি, ক্যাশ হিসাবে মার্জিন ঋণ প্রদান করে মার্জিন রুলস লঙ্ঘন, ৩০ জুন ২০১১ ও ৩০ জুন ২০১২ সালের আর্থিক বিবরণীতে প্রদত্ত ১ কোটি ৮০ লাখ টাকার বিপরীতে প্রমাণাদি দাখিল করতে না পারায় ওয়েস্টার্ন সিকিউরিটিজ ইনভেস্টমেন্টকে ১০ লাখ টাকা জরিমানা করা হয়েছে।

 

এ ছাড়া চুক্তি ছাড়া ক্যাশ হিসাবে মার্জিন ঋণ প্রদান করে মার্জিন রুলস লঙ্ঘন, শর্ট সেলের মাধ্যমে বিধিমালা ২০০০-এর বিধি ১১ লঙ্ঘন, নন-মার্জিনেবল (পিই ৪০-এর ওপরে) শেয়ারে মার্জিন প্রদান, নন-মার্জিনেবল ‘জেড’ ও ‘এন’ ক্যাটাগরির শেয়ারে মার্জিন প্রদান, গ্রাহকের হিসাবের শেয়ার ক্রয়ের টেলিফোনিক আদেশ সংরক্ষণ না করার মাধ্যমে কমিশনের ১৯৮৭-এর রুল ৪ ভঙ্গ করায় আইল্যান্ড সিকিউরিটিজকে ২ লাখ টাকা জরিমানা করা হয়েছে।

 

 

 

রাইজিংবিডি/ঢাকা/২ সেপ্টেম্বর ২০১৫/নিয়াজ/সাইফুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়