ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

আয়কর আদায় ৩৩৩৫ কোটি টাকা

রিটার্ন জমা ১১ লাখ ৪৪ হাজার

এম এ রহমান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৪৭, ১ ডিসেম্বর ২০১৬   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
রিটার্ন জমা ১১ লাখ ৪৪ হাজার

অর্থনৈতিক প্রতিবেদক : চলতি ২০১৬-২০১৭ করবর্ষে নভম্বর পর্যন্ত পাঁচ মাসে ১১ লাখ ৪৪ হাজার ৪৯৭টি আয়কর রিটার্ন জমা পড়েছে। আর এর মাধ্যমে ৩ হাজার ৩৩৫ কোটি ২১ লাখ টাকা আয়কর আদায় হয়েছে।

 

গত ২০১৫-১৬ অর্থবছরের এই সময়ের তুলনায় আয়কর রিটার্নে ৪০ দশমিক ৩৪ শতাংশ ও আয়কর আদায়ে ২০৭ শতাংশ প্রবৃদ্ধি হয়েছে। জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে।

 

একই সঙ্গে জাতীয় আয়কর মেলা, আয়কর সপ্তাহ ও আয়কর দিবস সফলভাবে সম্পন্ন হওয়ায় এনবিআর চেয়ারম্যান মো. নজিবুর রহমান সকল করদাতা ও অংশীজনকে ধন্যবাদ জানিয়েছেন।

 

এনবিআর চেয়ারম্যান বলেন, ‘গত তিন বছরের মধ্যে আয়কর মেলা, আয়কর সপ্তাহ ও আয়কর দিবসে ই-টিআইএন গ্রহণ, রিটার্ন দাখিল ও আয়কর সংগ্রহ সবচেয়ে বেশি হয়েছে। যা প্রমাণ করে এনবিআরের সঙ্গে করদাতা ও অংশীজনদের সম্পর্ক আগের তুলনায় অনেক বেশি নিবিড় ও সুদৃঢ়।’

 

এনবিআর সূত্রে জানা যায়, চলতি ২০১৬-২০১৭ অর্থবছরে সারাদেশে আয়কর রিটার্ন দাখিলের সংখ্যা উল্লেখযোগ্য হারে বৃদ্ধি পেয়েছে। ৩০ নভেম্বর ছিল ব্যক্তি শ্রেণির করদাতাদের আয়কর রিটার্ন দাখিলের শেষ দিন। ওই দিন পর্যন্ত দাখিলকৃত আয়কর রিটার্নের সংখ্যা ১১ লাখ ৪৪ হাজার ৪৯৭। যেখানে প্রবৃদ্ধি হয়েছে ৪০ শতাংশের বেশী। এর মধ্যে আয়কর মেলায় রিটার্ন দাখিল হয়েছে ১ লাখ ৯৪ হাজার ৫৯৮টি, আয়কর সপ্তাহে ২ লাখ ১১ হাজার ৯৯৭টি ও সার্কেলে আদায়কৃত ৬ লাখ ৩৭ হাজার ৯০২টি।

 

আয়কর আদায়ের বিষয়ে সূত্র জানায়, চলতি করবর্ষে আয়কর আদায় হয়েছে ২ হাজার ৩৩৫ কোটি ২১ লাখ টাকা। এর মধ্যে আয়কর মেলায় ২ হাজার ১৯২ কোটি ৬৭ লাখ টাকা, আয়কর সপ্তাহে ৬১৪ কোটি ১৮ লাখ টাকা ও সার্কেল থেকে ৫২৮ কোটি ৩৬ লাখ টাকা কর আদায় হয়েছে। যা গত করবর্ষের তুলনায় ২০৭ ভাগ প্রবৃদ্ধি। এ পর্যন্ত সময় বৃদ্ধির জন্য ১ লাখ ৫১ হাজার ৮৮৯টি আবেদন পড়েছে।

 

 

রাইজিংবিডি/ঢাকা/১ ডিসেম্বর ২০১৬/এম এ রহমান/শাহনেওয়াজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়