ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

আগর শিল্পে ১০০ কোটি টাকা আয় সম্ভব

হাসান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:০৬, ২০ এপ্রিল ২০১৬   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
আগর শিল্পে ১০০ কোটি টাকা আয় সম্ভব

নিজস্ব প্রতিবেদক : বাংলাদেশে আগর চাষের অপার সম্ভাবনা রয়েছে। আগর শিল্প থেকে বছরে ১০০ কোটি টাকার বৈদেশিক মুদ্রা অর্জন করা সম্ভব।

 

বুধবার রাজধানীর সিরডাপ মিলনায়তনে অনুষ্ঠিত ‘বাংলাদেশে আগর চাষ ও আগর শিল্পের উন্নয়ন’ বিষয়ক এক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে পরিবেশ ও বন মন্ত্রণালয়ের সচিব ড. কামাল উদ্দিন আহমেদ এ সব কথা বলেন।

 

এ জন্য তিনি আগর চাষি এবং আগর শিল্পের উদ্যোক্তাদের উৎসাহিত করার জন্য বন বিভাগ ও বাংলাদেশ গবেষণা ইনস্টিটিউটকে নির্দেশনা দেন। এ ছাড়া রপ্তানি পদ্ধতি সহজ করে উন্নয়নে এগিয়ে আসার জন্য সরকারের সংশ্লিষ্ট মন্ত্রণালয় ও বিভাগগুলোর মধ্যে সমন্বয় সাধন করা হবে বলে জানান তিনি।

 

বাংলাদেশ ফরেস্ট রিসার্চ ইনস্টিটিউটের উদ্যোগে পরিবেশ ও বন মন্ত্রণালয়ের ব্যবস্থাপনায় কর্মশালা অনুষ্ঠিত হয়। বন গবেষণা ইনস্টিটিউটের পরিচালক ড. শাহীন আক্তারের সভাপতিত্বে কর্মশালায় আগর চাষের ওপর মূল প্রবন্ধ উপস্থাপন করেন ড. মো. আবদুর রহমান।

 

কর্মশালায় আধুনিক পদ্ধতিতে আগর বনায়ন এবং আগর কাঠ ও তেল উৎপাদনের ওপর ৭টি প্রবন্ধ উপস্থাপিত হয়। এতে আগর চাষি ও আগর শিল্পের উদ্যোক্তা এবং পরিবেশ ও বন মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

 

এ ছাড়া অন্যদের মধ্যে পরিবেশ ও বন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব অমিত কুমার বাউল, প্রধান বন সংরক্ষক মো. ইউনুচ আলী ও বন গবেষণা ইনস্টিটিউটের মুখ্য গবেষণা কর্মকর্তা ড. খুরশিদ আক্তার বক্তব্য রাখেন।

 

 

 

রাইজিংবিডি/ঢাকা/২০ এপ্রিল ২০১৬/হাসান/বকুল  

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়