ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

আজও ট্রেনে ঢাকামুখী মানুষের ঢল

মামুন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৫:৫০, ২৪ জুলাই ২০১৫   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
আজও ট্রেনে ঢাকামুখী মানুষের ঢল

আব্দুল্লাহ আল মামুন : প্রিয়জনের সঙ্গে ঈদের আনন্দ ভাগাভাগি শেষে কর্মস্থলের উদ্দেশ্যে এখন ঢাকামুখী হাজারো মানুষ। আর তাদের ঢাকায় ফেরার প্রধান বাহনটাই যেন ট্রেন। ঢাকামুখী প্রতিটি ট্রেনেই তাই মানুষের ঢল। ঈদের ছুটির সঙ্গে ঐচ্ছিক ছুটি শেষ করে আজ ঢাকায় ফিরছে বেশিরভাগ মানুষ। তাই কমলাপুর রেল স্টেশনে দেশের বিভিন্ন স্থান থেকে আসা মানুষের ঢল নেমেছে।

 

আজ (শুক্রবার) সকালে কমলাপুর রেল স্টেশনে গিয়ে দেখা যায়, ট্রেন এসে থামছে আর হুড়মুড় করে বের হচ্ছে মানুষ। ট্রেন এসে থামার সঙ্গে সঙ্গেই মানুষে ভরে যাচ্ছে স্টেশনের প্লাটফর্ম। দাঁড়িয়ে, ছাদে, সিটে বসে যে যেভাবে পারছে, ফিরছে।

 

যাত্রীর এই চাপ গত কয়েকদিনের চেয়ে আজ অনেক বেশি। তবে শনিবারে চাপ আরো বাড়বে বলে জানিয়েছেন স্টেশন ম্যানেজারের দায়িত্বে থাকা আবু সাঈদ আহমেদ। তিনি রাইজিংবিডিকে বলেন, ‘ট্রেন যথাসময়ে ঢাকায় এসে পৌঁছাচ্ছে। আজো কোনো শিডিউল বিপর্যয় দেখা যায়নি। যাত্রীরা যাতে নির্বিঘেœ ঢাকায় আসতে পারেন শুরু থেকেই আমরা সে চেষ্টা করে যাচ্ছি।’

 

তবে গতকাল ট্রেনের ধাক্কায় ৮ অটোরিকশা আরোহীর নিহতের ঘটনায় দু:খ প্রকাশ করেন তিনি।

 

তিনি জানান, ঈদ উপলক্ষে ট্রেন এবং বগি উভয়ই বাড়ানো হয়েছে। আজ মোট ২৮টি ট্রেন ঢাকায় আসবে। সকাল ১০ টা পর্যন্ত মোট ৭টি ট্রেন ঢাকায় এসেছে। এর মধ্যে রয়েছে সিলেট থেকে উপবন, রাজশাহী থেকে ধুমকেতু, দিনাজপুর থেকে একতা এক্সপ্রেস, রংপুর থেকে রংপুর এক্সপ্রেস, খুলনা থেকে সুন্দরবন, চট্টগ্রাম থেকে তূর্ণা এবং কিশোরগঞ্জ থেকে এগারসিন্ধু।

 

তিনি আরো জানান, ২০ জুলাই থেকে ঈদ স্পেশাল ট্রেনগুলোও ঢাকায় আসছে। এটা চলবে ২৬ জুলাই পর্যন্ত। রোববার থেকে ব্যাংক, অফিস, আদালতের কার্যক্রম পুরোদমে চালু হয়ে যাবে। বিধায় আগামীকাল যাত্রীর চাপ অনেক বেশি থাকবে। তবে ট্রেনের ইঞ্জিনে,  ছাদে বা হ্যা-েলে ঝুলে ঝুঁকি নিয়ে ভ্রমণ না করতে যাত্রীদের বারবার অনুরোধ করা হলেও, তারা তা মানছেন না বলে দুঃখ করেন তিনি। এ ব্যাপারে সচেতন হতে আবারো সবার সহযোগিতা চান তিনি।

 

এদিকে আজও ফিরতি পথেও যাত্রীদের অভিযোগের যেনো অন্ত নেই। নানা ভোগান্তি ছাপিয়ে যেমন গ্রামে প্রিয়জনের সান্নিধ্যে গিয়েছে এসব মানুষ; ফিরতি পথেও তেমনি নানা ভোগান্তির মধ্যে পড়েছেন অনেকেই।

 

কিশোরগঞ্জ থেকে আসা টিটু রাইজিংবিডিকে বলেন, ‘ট্রেন সময়মত ছেড়েছে ঠিকই, কিন্তু অনেক যাত্রীকে দাঁড়িয়ে আসতে হয়েছে। এতে করে যারা বসে এসেছেন তাদেরও অনেক কষ্ট পেতে হয়েছে।’

 

পরিবার নিয়ে কিশোরগঞ্জ থেকে আসা আরেক যাত্রী লিয়াকত আলী বলেন, ‘বাড়ি ফেরার সময় অনেক কষ্ট করে টিকিট পেলেও কর্মস্থলে ফিরতে কোনো সমস্যা হয়নি। স্বাচ্ছন্দেই আসতে পেরেছি।
 

 

 

 

রাইজিংবিডি/ঢাকা/২৪ জুলাই ২০১৫/মামুন/সুমন মুস্তাফিজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়