ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

আদিম মানুষের ‘নতুন প্রজাতি’র সন্ধান

রাসেল পারভেজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৪:৫৩, ২৮ মে ২০১৫   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
আদিম মানুষের ‘নতুন প্রজাতি’র সন্ধান

অস্ট্রালোপিথেকাস ডেইরেমেডা প্রজাতির মানুষ হয়তো এমন ছিল

আন্তর্জাতিক ডেস্ক : আদিম মানুষের একটি ‘নতুন প্রজাতি’র সন্ধান পেয়েছেন বিজ্ঞানীরা। ইথিওপিয়ার আফার অঞ্চলে এই প্রজাতির সন্ধান পাওয়া গেছে।

 

চোয়ালের হাড় ও দাঁত উদ্ধার করেছেন গবেষকরা। এগুলো ৩৩ লাখ থেকে ৩৫ লাখ বছর আগের। এর অর্থ দাঁড়ায় প্রাচীনকালে মানুষের অন্য প্রজাতিগুলোর সঙ্গে নতুন সন্ধান পাওয়া প্রজাতিটি বেঁচে ছিল। এ থেকে বিজ্ঞানীরা বলছেন, এত দিন যা ভাবা হচ্ছিল, তার চেয়েও মানুষের ‘ফ্যামিলি ট্রি’ আরো অনেক বেশি জটিল।

 

ন্যাচার জার্নালে এ সম্পর্কিত গবেষণাপত্র প্রকাশিত হয়েছে।

 

নতুন এই প্রজাতির বৈজ্ঞানিক নাম দেওয়া হয়েছে, অস্ট্রালোপিথেকাস ডেইরেমেডা। ইথিওপিয়ার আফার অঞ্চলের মানুষের ভাষায় এর অর্থ ‘ঘনিষ্ট আত্মীয়’।

 

প্রাচীন মানুষের নতুন প্রজাতির যে ধ্বংসাবশেষ পাওয়া গেছে, তা চারজন মানুষের। তাদের প্রত্যেকেরই শিম্পাঞ্জি ও মানুষের আকৃতি ছিল।

                                সন্ধান পাওয়া নতুন প্রজাতির আদিম মানুষের চোয়ালের হাড় ও দাঁত 

 

যুক্তরাষ্ট্রের ক্লিভিল্যান্ড মিউজিয়াম অব ন্যাচারাল হিস্ট্রির ফিজিক্যাল অ্যানথ্রপলোজি বিভাগের পরিচালক ইয়োহানেস হাইলি সেলাসসি বলেছেন, প্রাপ্ত দাঁত ও দুই পাটির চোয়ালে শরীরবিদ্যা ও অঙ্গসংস্থানবিদ্যার আলোকে পরীক্ষা-নিরীক্ষা চালিয়ে দেখা গেছে, এগুলোর মধ্যে স্পষ্ট কিছু পার্থক্য আছে। হাইলি সেলাসসি এই গবেষণায় নেতৃত্ব দিয়েছেন।

 

তিনি আরো বলেন, ‘নতুন সন্ধান পাওয়া এই প্রজাতির মানুষের চোয়াল ছিল বেশ বড়। তবে চোয়ালের তুলনায় তাদের দাঁত ছিল ছোট। আর ছেদক দন্ত (মাড়ি) ছিল একেবারেই ছোট।’

 

প্রাপ্ত ধ্বংসাবশেষ থেকে অনুমান করা হচ্ছে, মানুষের চারটি প্রজাতি একই সময় বেঁচে ছিল।

 

তথ্যসূত্র : বিবিসি অনলাইন।

 

 

 

 


রাইজিংবিডি/ঢাকা/২৮ মে ২০১৫/রাসেল পারভেজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়