ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

আনন্দ-উৎসবে শেষ দিনে মনোনয়নপত্র দাখিল

বকুল || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:০৫, ১ ডিসেম্বর ২০১৬   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
আনন্দ-উৎসবে শেষ দিনে মনোনয়নপত্র দাখিল

ডেস্ক রিপোর্ট : জেলা পরিষদ নির্বাচনে মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ দিন ছিল  আজ বৃহস্পতিবার। বিভিন্ন জেলায় বহু প্রার্থী শেষ সময়ে এসে মনোনয়নপত্র জমা দিয়েছেন। অনেকস্থানে উৎসবমুখর পরিবেশের সৃষ্টি হয়।

 

আগামী ২৮ ডিসেম্বর পার্বত্য তিন জেলা বাদে বাকি ৬১ জেলায় হবে জেলা পরিষদ নির্বাচন। মনোনয়নপত্র বাছাই ৩ ও ৪ ডিসেম্বর।

 

আইন অনুযায়ী, প্রতিটি জেলায় স্থানীয় সরকারের জনপ্রতিনিধিদের ভোটে জেলা পরিষদের চেয়ারম্যান ও সদস্যরা নির্বাচিত হবেন। প্রতিটি জেলায় ১৫ জন সাধারণ ও পাঁচজন সংরক্ষিত মহিলা সদস্য থাকবেন। স্থানীয় সরকারের অন‌্যান‌্য স্তরে দলীয় মনোনয়নে চেয়ারম‌্যান বা মেয়র নির্বাচন হলেও জেলা পরিষদে তা হচ্ছে না।

 

মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ দিনে মনোনয়নপত্র জমাদান সংক্রান্ত আমাদের প্রতিনিধিদের পাঠানো খবর-

 

ফরিদপুর : ফরিদপুরে প্রার্থীরা সকাল ১০ টা থেকে জেলা নির্বাচন কর্মকর্তার কার্যালয়ে মনোনয়নপত্র জমা দেন।

 

প্রার্থীরা তাদের কর্মী ও সমর্থকদের সঙ্গে নিয়ে ফরিদপুর নির্বাচন কর্মকর্তার কার্যালয়ের সামনে আসেন। পরে তারা মনোনয়নপত্র সিনিয়র জেলা নির্বাচন কর্মকর্তা ফরিদুল ইসলাম ও জেলা প্রশাসক উম্মে সালমা তানজিয়ার কাছে জমা দেন। 

 

জেলা পরিষদ নির্বাচনে রির্টানিং কর্মকর্তা মো. ফরিদুল ইসলাম জানান, ফরিদপুরে ১১৩৭ জন ভোটার জেলা পরিষদের চেয়ারম্যান, সাধারণ সদস্য ও সংরক্ষিত নারী সদস্য নির্বাচিত করবেন।

 

ঝিনাইদহ : ঝিনাইদহে উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে প্রার্থীরা মনোনয়নপত্র দাখিল করেছেন। প্রার্থীরা জেলা প্রশাসক ও জেলা নির্বাচন অফিসারের কার্যালয়ে মনোনয়নপত্র দাখিল করেন।

 

দুপুর ১২টার দিকে জেলা প্রশাসক ও রিটার্নিং কর্মকর্তা জেলা প্রশাসক মোহাম্মদ মাহবুব আলম তালুকদার কাছে মনোনয়নপত্র দাখিল করেন আওয়ামী লীগ মনোনীত চেয়ারম্যান প্রার্থী ও জেলা আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক কনক কান্তি দাস।

 

চেয়ারম্যান পদে জাতীয় পার্টির সভাপতি ড. এম হারুণ-অর রশিদ ও জেলা জাসদের সভাপতি ইমদাদুল হক মনোনয়নপত্র দাখিল করেছেন। 

 

কুড়িগ্রাম : কুড়িগ্রামে শেষ দিনে দুইজন চেয়ারম্যান প্রার্থী মনোনয়নপত্র দাখিল করেছেন। এ ছাড়া এদিন সাধারণ সদস্য ও সংরক্ষিত নারী সদস্য পদের প্রার্থীরাও মনোনয়নপত্র দাখিল করেছেন।

 

 

সকাল থেকে প্রার্থী ও তার সমর্থকরা উৎসাহ উদ্দীপনার সঙ্গে জেলা নির্বাচন কার্যালয়ে এসে মনোনয়নপত্র দাখিল করেন। দুপুরে আওয়ামী লীগ সমর্থিত প্রার্থী মো. জাফর আলীর মনোনয়নপত্র দাখিল করেন তার সমর্থকরা। এর আগে আওয়ামী লীগ নেতা ও সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান পনির উদ্দিন আহমেদ মনোনয়নপত্র দাখিল করেন।

 

জেলা নির্বাচন অফিসার দেলোয়ার হোসেনের কাছে এ সব মনোনয়নপত্র জমা দেওয়া হয়।

 

মাদারীপুর : চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বিতা করতে আওয়ামী লীগ সমর্থিত চেয়ারম্যান প্রার্থী ও বর্তমান জেলা পরিষদের প্রশাসক মিয়াজউদ্দিন খান মনোনয়নপত্র দাখিল করেছেন।

 

সকালে জেলা প্রশাসক ও রিটার্নিং কর্মকর্তা কামালউদ্দিন বিশ্বাসের কাছে জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক কাজল কৃষ্ণ দেসহ বিভিন্ন পর্যায়ের নেতাদের নিয়ে মিয়াজউদ্দিন খান মনোনয়নপত্র দাখিল করেন।

 

এর আগে জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি ও আইনজীবী সমিতির প্রাক্তন সাধারণ সম্পাদক সুজিত চ্যাটার্জী বাপ্পি চেয়ারম্যান পদে এবং ১৫টি ওয়ার্ডের সাধারণ ও সংক্ষিত মহিলা সদস্যরা মনোনয়নপত্র দাখিল করেছেন।

 

নরসিংদী : নরসিংদীতে মনোনয়নপত্র জমা দিলেন আওয়ামী লীগ সমর্থিত চেয়ারম্যান প্রার্থী জেলা পরিষদের বর্তমান প্রশাসক অ্যাডভোকেট আসাদোজ্জামান।

 

দুপুরে জেলা প্রশাসক আবু হেনা মোরশেদ জামানের হাতে তিনি আনুষ্ঠানিকভাবে মনোনয়নপত্র জমা দেন। এ সময় আওয়ামী লীগের নেতা-কর্মীরা উপস্থিত ছিলেন।

 

পটুয়াখালী : পটুয়াখালী জেলায় চেয়ারম্যান পদে আওয়ামী লীগের তিন নেতা মনোনয়নপত্র দাখিল করেছেন।

 

 

তারা হলেন- আওয়ামী লীগ সমর্থিত প্রার্থী ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আলহাজ খান মোশারফ হোসেন, প্রাক্তন ছাত্রলীগ নেতা নুর মোহম্মদ ওরফে জাহাঙ্গীর সিকদার এবং জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আলহাজ্ব কাজী আলমগীর হোসেন।

 

সাধারণ সদস্য পদে জেলা আওয়ামী লীগের উপপ্রচার ও প্রকাশনা সম্পাদক অ্যাডভোকেট উজ্জল বোস ও পৌর আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ইঞ্জিনিয়ার মো. জামাল হোসেনসহ ৫১ প্রার্থী জেলা নির্বাচন অফিসারের কাছে মনোনয়পত্র জমা দিয়েছেন।

 

গাজীপুর : গাজীপুর জেলা পরিষদ নির্বচনে চেয়ারম্যান পদে শুধু আওয়ামী লীগ প্রার্থী আখতারুজ্জামান মনোনয়নপত্র দাখিল করেছেন। এ ছাড়া ১৫টি সাধারণ সদস্য পদে ৫৬ জন এবং পাঁচটি সংরক্ষিত আসনে ১২ জন মনোনয়নপত্র দাখিল করেছেন। ৩ নং সংরক্ষিত আসনে একজন প্রার্থী মনোনয়নপত্র দাখিল করেছেন।

 

গাজীপুর জেলা নির্বাচন কর্মকর্তা ও নির্বাচনের সহকারী রিটার্নিং অফিসার মুহাম্মদ হাসানুজ্জামান এ তথ্য জানান।

 

নীলফামারী : নীলফামারীতে চেয়ারম্যান পদে দুইজন, ১৫টি সাধারণ সদস্য পদে ৭৯ জন ও পাঁচটি সংরক্ষিত নারী সদস্যপদে ১৮ জন মনোনয়নপত্র দাখিল করেছেন।

 

চেয়ারম্যান পদে মনোনয়নপত্র দাখিল করেছেন আওয়ামী লীগের সমর্থিত প্রার্থী জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মমতাজুল হক ও প্রাক্তন সদর উপজেলা চেয়ারম্যান জয়নাল আবেদীন।

 

১৫টি সাধারণ সদস্যপদে ৭৯ জন ও পাঁচটি সংরক্ষিত নারী সদস্যপদে ১৮ জন মনোনয়নপত্র দাখিল করেন। এ জেলায় ভোটার সংখ্যা ৮৫৫জন। এরমধ্যে পুরুষ ৬৫২ ও নারী ২০৩ জন।

 

বাগেরহাট : বাগেরহাটে আওয়ামী লীগের সমর্থিত প্রার্থী ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শেখ কামরুজ্জামান টুকু জেলা রিটার্নিং অফিসার জেলা প্রশাসক তপন কুমার বিশ্বাসের কাছে মনোনয়পত্র জমা দিয়েছেন। পরে সাধারণ ও সংরক্ষিত নারী সদস্য পদে প্রার্থীরা জেলা নির্বাচন অফিসার মো. রুহুল আমিন মল্লিকের কাছে মনোনয়নপত্র জমা দেন।

 

 

জেলা নির্বাচন অফিসার মো. রুহুল আমিন মল্লিক বলেন, চেয়ারম্যান পদে একজন, সাধারণ সদস্য পদে ৪৮ জন এবং সংরক্ষিত মহিলা সদস্য পদে ১৪ জন মনোনয়নপত্র দাখিল করেছেন।

 

বরিশাল : বরিশালে চেয়ারম্যান পদে চারজন প্রার্থী মনোনয়নপত্র জমা দিয়েছেন।  সাধারণ সদস্য পদে ৪০ জন এবং সংরক্ষিত নারী সদস্য পদে ৭ জন মনোনয়ন জমা দিয়েছেন।

 

এ জেলায় মোট ১২৪৬ জন জনপ্রতিনিধি জেলা পরিষদের প্রতিনিধিদের নির্বাচিত করবেন। 

 

বরিশাল জেলা প্রশাসক ও রিটার্নিং অফিসার ড. গাজী মো. সাইফুজ্জামানের কাছে চেয়ারম্যানপদে জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি মো. হোসেন চৌধুরীর পক্ষে তার ছেলে মো. আজাদ চৌধুরী মনোনয়নপত্র জমা দেন। 

 

এরপর চেয়ারম্যান পদে মনোনয়নপত্র জমা দেন আওয়ামী লীগ নেতা ও বানারীপাড়া উপজেলা চেয়ারম্যানের পদ থেকে সদ্য পদত্যাগকারী গোলাম ফারুক।

 

কুমিল্লা : কুমিল্লায় চেয়ারম্যান পদে দুইজন, সংরক্ষিত সদস্য পদে ১০ জন ও সাধারণ সদস্য পদে ৬৪ জন প্রার্থী মনোনয়নপত্র দাখিল করেছেন।

 

জেলা নির্বাচন অফিসারের কার্যালয় সূত্রে জানা যায়, চেয়ারম্যান পদে আওয়ামী লীগ সমর্থিত নৌবাহিনীর প্রাক্তন প্রধান রিয়ার এডমিরাল মো. আবু তাহের এবং কুমিল্লা দক্ষিণ জেলা আওয়ামী লীগের প্রথম যুগ্ম সাধারণ সম্পাদক সাজ্জাদ হোসেন স্বপন মনোনয়ন দাখিল করেছেন।

 

কিশোরগঞ্জ : কিশোরগঞ্জে চেয়ারম্যান পদে দুইজন, সংরক্ষিত নারী সদস্যপদে ১০ জন ও সাধারণ সদস্যপদে ৫৯ জন মনোনয়নপত্র দাখিল করেছেন।

 

এর মধ্যে সংরক্ষিত ও সাধারণ সদস্যপদ মিলিয়ে চারজন এককপ্রার্থী হিসেবে মনোনয়নপত্র জমা দিয়েছেন।

 

চেয়ারম্যান পদে আওয়ামী লীগ সমর্থিত প্রার্থী অ্যাডভোকেট জিল্লুর রহমান মনোনয়নপত্র জমা দিয়েছেন। যুবলীগ নেতা আশিক জামান এলিনও চেয়ারম্যানপদে মনোনয়নপত্র জমা দিয়েছেন।

 

মাগুরা : মাগুরা জেলা পরিষদের চেয়ারম্যান পদে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী পংকজ কুমার কুন্ডুসহ দুইজন মনোনয়নপত্র জমা দিয়েছেন।

 

বিকেলে পংকজ কুন্ডু জেলা প্রশাসকের কার্যালয়ে গিয়ে মনোনয়নপত্র জমা দেন। এ সময় তার সঙ্গে জেলা আওয়ামী লীগের একাধকি নেতা উপস্থিত ছিলেন। সাধারণ সদস্য ও নারী সদস্য পদে ৪০ জন মনোনয়নপত্র জমা দেন।

 

 

মৌলভীবাজার : মৌলভীবাজার জেলায় চেয়ারম্যান পদে ছয়জন, সাধারণ সদস্য পদে ৯২ ও সংরক্ষিত নারী সদস্য পদে ২৩ জনসহ মোট ১২১ জন প্রার্থী মনোনয়নপত্র জমা দিয়েছেন।

 

চেয়ারম্যান পদে মনোনয়নপত্র জমা দিয়েছেন আওয়ামী লীগ সমর্থিত প্রার্থী মো.  আজিজুর রহমান, প্রাক্তন সংসদ সদস্য এম এম শাহীন, যুক্তরাজ্য আওয়ামী লীগের সহ-সভাপতি এম এ রহিম শহীদ (সিআইপি), প্রবীণ সাংবাদিক বকশি ইকবাল আহমদ, ঐক্যবদ্ধ নাগরিক ফোরামের চেয়ারম্যান যুক্তরাজ্য প্রবাসী সোহেল আহমদ ও যুক্তরাজ্য আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের সাংগঠনিক সম্পাদক সাহাবুদ্দিন সাবলু।

 

এ জেলার ৯৫৬ জন জনপ্রতিনিধি তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন।

 

ময়মনসিংহ : ময়মনসিংহে জেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে তিনজন ও  সদস্য পদে ৫৯ জন মনোনয়নপত্র দাখিল করেছেন। 

 

চেয়ারম্যান পদে প্রার্থীরা হলেন- আওয়ামী লীগ মনোনীত জেলা যুব লীগের প্রাক্তন সভাপতি অধ্যাপক ইউসুফ খান পাঠান, স্বতন্ত্র প্রার্থী হিসেবে দৈনিক মাটি ও মানুষ পত্রিকার সম্পাদক ও প্রকাশক এ কে এম ফখরুল আলম (বাপ্পী চৌধুরী) ও জননেত্রী সৈনিক লীগের মহাসচিব নুরুল ইসলাম রানা।

 

নড়াইল : নড়াইলে চেয়ারম্যান পদসহ মোট ৮৬ জন প্রার্থী মনোনয়নপত্র দাখিল করেছেন। এর মধ্যে চেয়ারম্যান পদে চারজন, সাধারণ সদস্য পদে ৬৮ এবং সংরক্ষিত নারী সদস্য পদে ১৪ জন প্রার্থী মনোনয়নপত্র দাখিল করেছেন।

 

চেয়ারম্যান পদে আওয়ামী লীগের মনোনীত প্রার্থী জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি সৈয়দ আয়ুব আলী, স্বতন্ত্র হিসেবে আওয়ামী লীগ নেতা জেলা আইনজীবী সমিতির সভাপতি সোহরাব হোসেন বিশ্বাস, আওয়ামী লীগ নেতা প্রাক্তন সংসদ সদস্য সাঈফ হাফিজুর রহমান খোকন ও জেলা আওয়ামী লীগের ধর্মবিষয়ক সম্পাদক খন্দকার মো. মাসুদ হাসান মনোনয়নপত্র জমা দিয়েছেন।

 

নোয়াখালী : নোয়াখালীতে চেয়ারম্যান পদে চারজন, ১৫টি সদস্য পদে ৯৮ জন এবং পাঁচটি সংরক্ষিত নারী সদস্য পদে ১৮ জন মনোনয়নপত্র দাখিল করেছেন।

 

পাবনা : পাবনা জেলায় চেয়ারম্যান পদে চারজন প্রার্থী মনোনয়নপত্র দাখিল করেছেন। জেলা রিটার্নিং অফিসার ও জেলা প্রশাসক রেখা রানী বালোর কাছে প্রার্থীরা তাদের মনোনয়নপত্র দাখিল করেন।

 

চেয়ারম্যানপদের প্রর্থীরা হলেন- আওয়ামী লীগ সমর্থিত পাবনা জেলা আওয়ামী লীগের সিনিয়র সহ-সভাপতি রেজাউল রহিম লাল, আওয়ামী লীগ নেতা এম সাইদুল হক চুন্নু, জেলা আওয়ামী লীগের প্রচার সম্পাদক মো. কামিল হোসেন, জেলা আওয়ামী লীগের মহিলাবিষয়ক সম্পাদক ও ভুমিমন্ত্রীর কন্যা মেহজাবিন শিরিন প্রিয়া।

 

সংরক্ষিত নারী সদস্য পদে ৯ জন এবং সাধারণ সদস্য পদে ৩৮ জন মনোনয়নপত্র দাখিল করেছেন।

 

পিরোজপুর : পিরোজপুরে চেয়ারম্যান পদে তিনজন মনোনয়নপত্র দাখিল করেছেন। এর মধ্যে আওয়ামী লীগের সমর্থন পেয়েছেন বর্তমান জেলা প্রশাসক শাহ-আলম।

 

চেয়ারম্যানপদের অন্য প্রার্থীরা হলেন- পিরোজপুর চেম্বার অব কমার্সের সভাপতি মশিউর রহমান মহারাজ ও জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মহিউদ্দিন মহারাজ।

 

রংপুর : রংপুরে জেলায় দুইজন চেয়ারম্যান প্রার্থীসহ মোট ৭৩ জন মনোনয়নপত্র জমা দিয়েছেন।

 

চেয়ারম্যানপদে আওয়ামী লীগ সমর্থিত প্রার্থী সাফিয়া খানম এবং স্বতন্ত্র প্রার্থী হিসেবে আব্দুল মজিদ মনোনয়নপত্র জমা দিয়েছে। সংরক্ষিত নারী আসনে ১৬ জন এবং সাধারণ সদস্য পদে ৫৫ জন মনোনয়নপত্র জমা দিয়েছেন।

 

সাতক্ষীরা : সাতক্ষীরায় চেয়ারম্যান পদে দুইজন, সাধারণ সদস্য পদে ৭৯ জন এবং সংরক্ষিত নারী সদস্য পদে ১৯ জন মনোনয়নপত্র দাখিল করেছেন। 

 

জেলার ১০৫১ জন ভোটার ভোটাধিকার প্রয়োগ করে জেলা পরিষদের চেয়ারম্যান, সাধারণ সদস্য ও সংরক্ষিত নারী সদস্য নির্বাচিত করবেন।

 

সিলেট : সিলেটে ১৫১ জন প্রার্থী মনোনয়নপত্র দাখিল করেছেন। এরমধ্যে চেয়ারম্যান পদে চারজন, সাধারণ সদস্য পদে ১১৯ জন এবং সংরক্ষিত নারী সদস্য পদে ২৮ জন মনোনয়নপত্র দাখিল করেন।

 

চেয়ারম্যান পদে আওয়ামী লীগ সমর্থিত লুৎফুর রহমান, প্রবীণ আওয়ামী লীগ নেতা জিয়াউদ্দিন আহমদ লালা, এনামুল হক সরদার ও মোহাম্মদ ফখরুল ইসলাম মনোনয়নপত্র জমা দিয়েছেন।

 

 

 

রাইজিংবিডি/ঢাকা/১ ডিসেম্বর ২০১৬/বকুল/রুহুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়