ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

ভারত ৫০০০ গোলা, ৩৫০০ গুলি ছুড়েছে পাকিস্তানে

রাসেল পারভেজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৭:০৭, ১ নভেম্বর ২০১৬   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ভারত ৫০০০ গোলা, ৩৫০০ গুলি ছুড়েছে পাকিস্তানে

আন্তর্জাতিক ডেস্ক : মাত্র ১১ দিনে ভারত ৫ হাজার গোলা ও ৩ হাজার ৫০০ গুলি ছুড়েছে পাকিস্তানে।

ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর (বিএসএফ) দাবি, পাকিস্তান সীমান্তরক্ষী বাহিনীর (রেঞ্জারস) উসকানির জবাবে এসব অস্ত্র ব্যবহার করতে বাধ্য হয়েছে তারা।

টাইমস অব ইন্ডিয়া অনলাইনের এক খবরে মঙ্গলবার এ তথ্য জানানো হয়েছে।

ভারতের দাবি, ১৯ অক্টোবর থেকে ৩০ অক্টোবর পর্যন্ত ১১ দিনে যুদ্ধবিরতি ভেঙে পাকিস্তানি বাহিনী ভারতের সীমানায় বারবার হামলা চালিয়েছে। এ কয়েক দিনে কমপক্ষে ৬০ বার যুদ্ধবিরতি ভেঙেছে পাকিস্তান। এর সমুচিত জবাব দিয়েছে ভারত।

ভারতের দাবি, তাদের ১১ দিনের অভিযানে কমপক্ষে ১৫ জন পাকিস্তানি সেনা নিহত হয়েছেন। তবে পাকিস্তানি বাহিনীর হামলায় ভারতের কয়েকজন বেসামরিক লোক নিহত হওয়ারও দাবি করা হয়েছে।

পাকিস্তানের মধ্যে বিএসএফ যে ৫ হাজার গোলা নিক্ষেপ করেছে, তার মধ্যে ৩ হাজার দূরপাল্লার গোলা, যেগুলো ৫ থেকে ৬ কিলোমিটার দূরের লক্ষ্যবস্তুতে আঘাত করতে সক্ষম। আর ২ হাজার স্বল্পপাল্লার গোলা ছোড়া হয়েছে, যেগুলো ৯০০ মিটার দূরের লক্ষ্যবস্তুতে আঘাত করতে সক্ষম। গুলি ছোড়া হয়েছে ছোট অস্ত্র যেমন- এমএমজি, এলএমজি ও রাইফেল থেকে।

কর্মকর্তারা জানিয়েছেন, পাকিস্তানে সন্ত্রাসীদের অবস্থান গুঁড়িয়ে দিতে দূরপাল্লার গোলা ব্যবহার করা হয়েছে। আর স্বল্পপাল্লার গোলা ব্যবহার করা হয়েছে সীমান্তের কাছে পাকিস্তানি বাহিনীর হামলার জবাবে।

অধিকাংশ গোলাগুলি হয়েছে সীমান্তের জম্মু সেক্টরে। বেশির ভাগ ক্ষেত্রে রাতে পাকিস্তানি রেঞ্জারসরা সন্ত্রাসীদের ভারতে ঢুকিয়ে দেওয়ার চেষ্টা করলে গোলাগুলি হয়েছে।

এদিকে, ১৯ অক্টোবর থেকে ১১ দিনে গোলাগুলিতে বিএফএসের তিন সদস্য নিহত হয়েছেন। আহত হয়েছেন বেশ কয়েকজন।

 

 

রাইজিংবিডি/ঢাকা/১ নভেম্বর ২০১৬/রাসেল পারভেজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়