ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

‘যুক্তরাষ্ট্রের ক্ষেত্রে ঠিক থাকলে বাংলাদেশে কেন নয়?’

মিথুন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:০৩, ৮ ডিসেম্বর ২০১৬   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
 ‘যুক্তরাষ্ট্রের ক্ষেত্রে ঠিক থাকলে বাংলাদেশে কেন নয়?’

নিজস্ব প্রতিবেদক : ‘বাল্যবিবাহ নিরোধ আইনে’ বিশেষ প্রেক্ষাপটে ১৮ বছরের নিচে মেয়েদের বিয়ের সুযোগ রাখায় যারা সমালোচনা করছেন, তাদের উদ্দেশ্যে প্রশ্ন ছুঁড়ে পাল্টা যুক্তি দিয়েছেন প্রধানমন্ত্রীর তথ্য ও প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়।

 

যুক্তরাষ্ট্রে কম বয়সে মেয়েদের বিয়ে হওয়ার দৃষ্টান্ত তুলে ধরে তিনি বলেছেন, সে দেশে প্রায় সব রাজ্যেই ১৮ বছরের কম বয়সি মেয়েদের বিয়ে কোর্ট বা তাদের অভিভাবকের সম্মতিতে হতে পারে। কোনো কোনো রাজ্যে এ বিয়ে সর্বনিম্ন ১২ বছরে হয়ে থাকে। একটি রাজ্যে বিয়ের কোনো সর্বনিম্ন বয়সসীমা নেই।

 

বিয়ের ক্ষেত্রে এই ব্যতিক্রমগুলো যুক্তরাষ্ট্রের ক্ষেত্রে যদি ঠিক থেকে থাকে, তবে বাংলাদেশের ক্ষেত্রে ঠিক হবে না কেন?

 

বুধবার সজীব ওয়াজেদ জয় তার ভেরিফাইড ফেসবুক পেজে দেওয়া এক স্ট্যাটাসে এ বিষয়ে তার মতামত তুলে ধরেন।

 

স্ট্যাটাসে তিনি লিখেছেন, ‘আমি যুক্তরাষ্ট্রের পুরো ৫০টি রাজ্যের বিবাহ আইন সংক্রান্ত একটি সারসংক্ষেপ শেয়ার করতে চাই, যা বিশ্বের সর্বোচ্চ ল’ ইউনিভার্সিটির অন্যতম কর্নেল ল’ স্কুল হতে প্রকাশিত হয়েছে। প্রায় সকল রাজ্যেই ১৮ বছরের কম বয়সি মেয়েদের বিয়ে কোর্ট বা তাদের অভিভাবকের সম্মতিতে হতে পারে। সর্বনিম্ন বয়সের বিষয়ে তারতম্য রয়েছে, কোনো কোনো রাজ্যে এটি সর্বনিম্ন ১২ বছর এবং একটি রাজ্য রয়েছে তাদের কোনো সর্বনিম্ন বয়সসীমা নেই। গর্ভধারণের বা এ ধরনের বিষয়ও প্রায়ই আদালতের সম্মতি সাপেক্ষে হয়ে থাকে।’

 

‘এটা যারা আমাদের বর্তমান শিশু বিবাহ আইনের সমালোচনা করছেন, তাদের যুক্তির পরিপন্থী হচ্ছে। আমাদের আইনের সংশোধনী শুধুমাত্র ব্যতিক্রমী পরিস্থিতিতে অভিভাবক এবং আদালতের সম্মতিতে ১৮ বছরের কম মেয়েদের বিয়ের অনুমতি দেয়। এটা সেই একই রকম আইন যা সমগ্র যুক্তরাষ্ট্রে রয়েছে। যদি এই ব্যতিক্রমগুলো যুক্তরাষ্ট্রের ক্ষেত্রে ঠিক থেকে থাকে, তবে বাংলাদেশের ক্ষেত্রে ঠিক হবে না কেনো?’, প্রশ্ন রাখেন প্রধানমন্ত্রীর এই তথ্য উপদেষ্টা।

 

প্রসঙ্গত, বিয়ের জন্য মেয়েদের ক্ষেত্রে কমপক্ষে ১৮ বছর এবং ছেলেদের ২১ বছর বয়স হওয়ার শর্ত রেখে ‘বাল্যবিবাহ নিরোধ আইন’ করার প্রস্তাবে সম্প্রতি চূড়ান্ত অনুমোদন দিয়েছে সরকার। যদিও ‘বিশেষ প্রেক্ষাপটে’ আদালতের নির্দেশনা নিয়ে এবং বাবা-মায়ের সমর্থনে অপ্রাপ্তবয়স্ক মেয়েদেরও বিয়ের সুযোগ রাখা হচ্ছে এই আইনে।

 

১৮ বছরের নিচে বিয়ে হতে পারে বলে যে বিশেষ বিবেচনার কথা বলা হচ্ছে, এই সুযোগের সমালোচনা করছেন অনেকে। তাদের মতে, বিশেষ ক্ষেত্রে ১৮ এর নিচে কত বছর বয়সে বিয়ে হতে পারে তা আইনে নির্দিষ্ট করে বলা নেই। এজন্য এর সুযোগে বাল্যবিয়ের হার বাড়তে পারে।

 

 

রাইজিংবিডি/ঢাকা/৮ ডিসেম্বর ২০১৬/মিথুন/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়