ঢাকা     মঙ্গলবার   ১৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৩ ১৪৩১

আলুটিলা গুহা থেকে নিউজিল্যান্ড

ফেরদৌস জামান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৭:৪২, ২৭ আগস্ট ২০১৫   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
আলুটিলা গুহা থেকে নিউজিল্যান্ড

আলুটিলা গুহা

ফেরদৌস জামান

চট্টগ্রামের ফটিকছড়ি উপজেলার হিয়াকো বাজারের পর থেকে চা বাগান এলাকার মাঝ দিয়ে সড়ক। বৃষ্টিভেজা কালো পথ যেন বিশাল সবুজ চাদরের উপর শরীর এলিয়ে পরে থাকা একটা অজগর! ভোরের আলো মাত্র ফুটে বেরুচ্ছে; ২০১১ সালের সেপ্টেম্বর, মৌসুমের শেষ বর্ষা চলমান। সেই অজগরের শরীর বেয়ে আমাদের বহনকারী বাস এগিয়ে চললো উঁচু থেকে আরও উঁচুতে। দূরে পাহাড়ের প্রাচীর মেঘের আড়ালে চুপটি করে লুকিয়ে আছে। সেই মেঘের ভেলা ধীরে ধীরে আমাদেরও গ্রাস করে ফেলল। এমন আলিঙ্গনের ঘটনা সেখানে নিত্য দিনের ব্যাপার। চলতি পথে বেশ কয়েকবার হঠাৎ বৃষ্টির ফোঁটায় ভিজে গেলাম। এ যেন পাহাড়ি মেঘের এক আহ্লাদী স্বভাব!

আলুটিলা গুহা অনেক আগে থেকেই পর্যটকদের কাছে অন্যতম আকর্ষণীয় স্থান। দেশের পার্বত্য অঞ্চলের গভীরে অনেক গুহা রয়েছে। দুর্গম হওয়ায় সাধারণত পর্যটকদের পক্ষে তা দেখা সব সময় সম্ভব হয় না। ১৮০০ ফুট উচ্চতার পাহাড়কে ‘টিলা’ বলা হলো কোন বিচারে? তা ঠিক বুঝতে পারলাম না। পাহাড়ের পেটের মধ্যে লুকিয়ে থাকা গুহাটি আলুটিলা পর্যটন পার্কের অন্তর্গত। জেলা শহর খাগড়াছড়ির চৌদ্দ-পনেরো কি.মি. আগেই এর অবস্থান।

কোথায় যাব ঠিক না করেই অনেক সময় বাসা থেকে বেরিয়ে পরি। কেবল এতটুকু জানা থাকে, কোথাও না কোথাও যাচ্ছি। এবারও তাই হলো। রাজধানীর ফকিরাপুল পৌঁছে দেখি খাগড়াছড়িগামী রাতের বাস দাঁড়িয়ে। আসন ফাঁকা থাকায় যাত্রী আকর্ষণে ডাকাডাকি তখনও চলছে। সিদ্ধান্ত নিয়ে ফেললাম, যেহেতু খাগড়াছড়ি কখনও যাওয়া হয়নি অতএব, এই বাসেই উঠে পরতে হবে। ব্যাস, উঠে পড়লাম সেই বাসে।

বাস চলছে দুর্দান্ত গতিতে। সুপারভাইজার টিকিট চেক করতে এসে জানতে চাইল কোথায় নামবো?
বললাম, কোথায় নামলে ভালো হবে আপনিই বলুন?
যাত্রীর কাছ থেকে এমন কথা এর আগে সে শোনেনি। তার অবাক করা চেহারা দেখে বললাম, ঘুরতে বেরিয়েছি। খাগড়াছড়ির কোন কোন জায়গা ঘুরে দেখা যায় বলতে পারেন?
এবার সে হেসে দিয়ে বলল, আচ্ছা! অলুটিলা নামতে পারেন। একটা সুরঙ্গ আছে, সুন্দর জায়গা, মন্দ লাগবে না।
ঠিক আছে তবে তাই হবে বলেই চোখ বুজলাম। বাস চলতে লাগল তার আপন গতিতে।


পার্কের অভ্যন্তরে পাহাড়ের গায়ে বেড়ে ওঠা লকলকে ধানক্ষেতের চাষী সে নিজে। ক্ষেতের দেখভালের পাশাপাশি ক্ষুদ্র ব্যবসা না করলে সময় কাটে না বলে তিনি জানালেন। চাষ করছেন স্থানীয়ভাবে পরিচিত ‘কোম্পানি’ নামক প্রজাতীর ধান। জানতে চাইলে বললেন, এ ছাড়াও অন্যান্য যে প্রজাতীর ধান তারা চাষ করে তার মধ্যে মাখাই, গ্যালান, রাংকুই ও চানালারী অন্যতম। সমস্ত পার্কটায় তখন পর্যন্ত মানুষ বলতে কেবল আমরা তিনজন। সেখান থেকে দূরে খাগড়াছড়ি শহরের প্রায় সম্পূর্ণটাই দেখা যায়। ফেনী নদী থেকে আসা শাখা নদী- চেঙ্গি। চেঙ্গির ওপাড়ে শহর। ক্ষণে ক্ষণে মেঘ এসে ঢেকে ফেলে সেই শহরটাকে। পার্কে বসেই উপভোগ করতে লাগলাম এই দৃশ্য।
 
বৃষ্টি থেমে গেলে রওনা হলাম নিউজিল্যান্ডের উদ্দেশে। পাঠক চমকে উঠবেন না। কবে যেন পত্রিকায় পড়েছিলাম, খাগড়াছড়ি জেলা শহরের উপকন্ঠে তার অবস্থান। জায়গাটির সঙ্গে নাকি নিউজিল্যান্ডের আবহের মিল রয়েছে। যে কারণে এই নাম। ব্যাটারি চালিত অটোরিকশার চালককে বলতেই- উঠে বসেন, বলেই দিল টান। কে, কবে, কখন এমন নামকরণ করল সে সম্বন্ধে স্থানীয়দের সঙ্গে কথা বলে কোনো ধারণা পেলাম না। তবে নামটি পুরনো নয়, কয়েক বছর হলো এমন বিচিত্র নামকরণ করা হয়েছে। এবং মুখে মুখে ছড়িয়ে পড়েছে।


বৃষ্টি থেমেছে কিন্তু আকাশে মেঘের রাজত্ব এখনও আছে। আকাশজুড়ে তাদের ঘোরাঘুরি। ইট বিছানো পথের পাশে  বিশাল ফাঁকা মাঠজুড়ে ধান ক্ষেত। মাঠের ওপারেই পাহাড়ের প্রাচীর, আর তার শরীরে শেষ বর্ষার দুরন্ত মেঘের দৌরাত্ম্য।  এই হলো বাংলাদেশের নিউজিল্যান্ড। নামকরণের সঙ্গে জায়গাটির কতখানি মিল রয়েছে জানি না, তবে জায়গাটা সুন্দর! দর্শনার্থীদের অনেকেই যদিও প্রথম দেখায় হতাশ হয়ে থাকেন, এর একমাত্র কারণ- নাম। তারা ধরেই নেন, জায়গাটি হুবহু নিউজিল্যান্ডের কোনো উপত্যকার মতোই হবে। সুতরাং, উদ্ভট এমন নামকরণে নয় বরং পাহাড় ঘেরা জায়গাটির নিজস্ব সৌন্দর্যের বিচারেই তার নাম হতে পারে এবং আপন নামেই এটি হয়ে উঠতে পারে পর্যটক আকর্ষণের চমৎকার এক জায়গা।  



 

রাইজিংবিডি/ঢাকা/২৭ আগস্ট ২০১৫/তাপস রায়



রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়