ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

ক্রয় চাপে সূচক ঊর্ধ্বমুখী

আশিক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৭:১১, ১৪ ডিসেম্বর ২০১৬   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ক্রয় চাপে সূচক ঊর্ধ্বমুখী

অর্থনৈতিক প্রতিবেদক : সপ্তাহের তৃতীয় কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের উত্থানে চলছে লেনদেন।

 

আজ বুধবার সকাল থেকে সূচক ক্রয় চাপে ঊর্ধ্বমুখী। লেনদেন শুরুর প্রথম দেড় ঘণ্টায় সূচকের পাশাপাশি বেড়েছে বেশিরভাগ কোম্পানির শেয়ার দর।

 

আর টাকার অঙ্কে লেনদেন আগের দিনের তুলনায় কিছুটা বেড়েছে। বেলা সাড়ে ১১টা পর্যন্ত ডিএসইতে ৩২৪ কোটি ১০ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ১২টা পর্যন্ত লেনদেনের পরিমাণ হয়েছে ৪৩০ কোটি টাকা।

 

বাজার বিশ্লেষণে দেখা গেছে, দুপুর ১২টায় ডিএসই ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৩৬ পয়েন্টে বেড়ে অবস্থান করছে ৪৯০৬ পয়েন্টে। আর ডিএসইর শরিয়াহ সূচক ১০ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১১৬৭ পয়েন্টে এবং ডিএসই–৩০ সূচক ৯ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৭৯৪ পয়েন্টে। এ সময় লেনদেন হওয়া ৩১১টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৮৮টি, দর কমেছে ৭৪টি এবং অপরিবর্তিত রয়েছে ৪৯টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের। এ সময় টাকার অঙ্কে লেনদেন হয়েছে ৪৩০ কোটি ৪০ লাখ ৫৬ হাজার টাকা।

 

এর আগের কার্যদিবস অর্থাৎ সোমবার দুপুর ১২টায় ৩ পয়েন্ট বেড়ে অবস্থান করে ৪৮৬৪ পয়েন্টে। আরডিএসই’র শরিয়াহ সূচক ০.৯৮ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১১৫৫ এবং ডিএসই–৩০ সূচক ০.০১ পয়েন্ট বেড়ে অবস্থান করে ১৭৮৩ পয়েন্টে। এ সময় টাকার অঙ্কে লেনদেন হয়েছে ২৫৫ কোটি ৭০ লাখ ৮১ হাজার টাকা।

 

এদিকে, দুপুর ১২টায় চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই) ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৫৮ পয়েন্ট বেড়ে অবস্থান করে ৯১৩৯ পয়েন্টে। এ সময় লেনদেন হওয়া ১৮৮টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১১৩টির, দর কমেছে ৪৯টির এবং অপরিবর্তিত রয়েছে ২৬টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের দর, যা টাকার অঙ্কে ২১ কোটি ৭৩ লাখ ৩৬ হাজার টাকা।

 

 

রাইজিংবিডি/ঢাকা/১৪ ডিসেম্বর ২০১৬/আশিক/হাসান/সাইফুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়