ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

অ্যাশেজে ইংল্যান্ড দলে কে এই রশিদ?

শামীম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৪৯, ২ জুলাই ২০১৫   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
অ্যাশেজে ইংল্যান্ড দলে কে এই রশিদ?

আদিল রশিদ

শামীম পাটোয়ারী : ইংল্যান্ডের হয়ে ক্রিকেট মাঠ মাতিয়েছেন অনেক মুসলিম ক্রিকেটারই। তাদের কেউ টেস্ট ফরম্যাটে, কেউবা আবার জ্বলে উঠেছেন সংক্ষিপ্ত সংস্করণের ক্রিকেটে। ইংল্যান্ডের হয়ে সেসব টেস্ট ক্রিকেটারদের তালিকায় নাম লেখাতে যাচ্ছেন আদিল রশিদ। ইংল্যান্ড অ্যাশেজ দলে সুযোগ পেতে যাওয়া কে এই আদিল রশিদ?

 

১৯৮৮ সালের ১৭ ফেব্রয়ারী ওয়েস্ট ইয়র্কশায়ারের, ব্রাডফোর্ডে জন্মগ্রহণ করেছেন রশিদ। পুরো নাম আদিল ওসমান রশিদ। ইংল্যান্ড অনূর্ধ্ব-১৯ দলের হয়ে ২০০৮ সালে খেলা শুরু করেছেন তিনি। জাতীয় দলের জার্সিতে তার ওয়ানডে অভিষেক হয় ২০০৯ সালের ২৭ আগস্ট আয়ারল্যান্ডের বিপক্ষে ম্যাচ দিয়ে। ইংল্যান্ডের জার্সিতে নেদারল্যান্ডসের বিপক্ষে ম্যাচ দিয়ে টি-টোয়েন্টি দলে ডাক পান একই বছরের জুনের ৫ তারিখে ।

 

ইংল্যান্ডের হয়ে এ পর্যন্ত ১১টি ওয়ানডে ও ৬টি টি টোয়েন্টি ম্যাচ খেললেও এখনো টেস্টে অভিষেক হয়নি রশিদ আদিলের। গত ওয়েস্ট ইন্ডিজ সফরে দলের হয়ে খেলার জন্য ডাক পেয়েছিলেন এই অলরাউন্ডার। কিন্তু তিন ম্যাচ সিরিজের একটিতেও মাঠে নামতে পারেননি তিনি। ফলে ইংল্যান্ডের হয়ে স্বপ্নের টেস্ট ম্যাচ খেলার স্বাদটা এখনো অধরাই রয়েছে তার। তবে এরপর ঘরের মাঠে নিউজিল্যান্ডের বিপক্ষে ওয়ানডে ম্যাচে দারুণ পারফরম্যান্স করেছেন এই লেগ স্পিনার। যেখানে তিন ম্যাচ সিরিজে ৩-২ ব্যবধানে সিরিজ জিতেছিল ইংল্যান্ড।

 

গত মাসে নিউজিল্যান্ডে বিপক্ষে ওয়ানডে সিরিজে ধারাবাহিক পারফরম্যান্সের পুরস্কার হিসেবেই মর্যাদার অ্যাশেজে ১৩ সদস্যের দলে ডাক পেয়েছেন রশিদ। ইংল্যান্ডের হয়ে টেস্টে অভিষেক হতে যাওয়ায় বেশ উচ্ছ্বসিত রশিদ বলেন, ‘টেস্ট ক্রিকেট খেলা যে কোনো তরুণ ক্রিকেটারেরই স্বপ্ন। বিশেষ করে অ্যাশেজ সিরিজের একটি অংশ হতে পারা বেশ গর্বের। ব্যক্তিগতভাবে এ নিয়ে আমি বেশ রোমাঞ্চিত। আশা করি আমি ওই সিরিজে বেশ ভালো করতে পারবো।

 

দুর্দান্ত প্রতিভা আর অসাধারণ বোলিং বৈশিষ্ট্যের জন্য ২০০৮ সালে ভারতের বিপক্ষে টেস্ট সিরিজ দলে অন্তর্ভূক্ত করা হয় রশিদকে। এরপর ওয়েস্ট ইন্ডিজ সফরে স্কোয়াডে জায়গা হলেও ব্যাট হাতে মাঠে নামা হয়নি তার। এবারের অ্যাশজ সিরিজে রশিদ ছাড়াও অপর মুসলিম খেলোয়াড় মঈন আলীর নামও রয়েছে।

 

বর্তমান একজন অলরাউন্ডার হিসেবেই ইংল্যান্ড জাতীয় দলে প্রতিনিধিত্ব করছেন রশিদ। লেগ স্পিনের দুর্দান্ত বোলিংয়ের পাশিপাশি ব্যাটহাতেও দারুণ পারফর্ম করতে পারেন তিনি। প্রথম শেণির ক্রিকেটে ৩০০ এর অধিক উইকেট লাভ করার কতিত্ব রয়েছে ২৯ বছর বয়সী এ ক্রিকেটারের। তিনি সাবেক ইংলিশ ক্রিকেটার আমর রশিদের ছোট ভাই।

 

 

 

 

রাইজিংবিডি/ঢাকা/০২ জুলাই ২০১৫/শামীম/আমিনুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়