ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

ইউরোপে নিখোঁজ ১০ হাজার শরণার্থী শিশু

শাহেদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৩:৪৪, ৩১ জানুয়ারি ২০১৬   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ইউরোপে নিখোঁজ ১০ হাজার শরণার্থী শিশু

শরণার্থী শিশু

আন্তর্জাতিক ডেস্ক : ইউরোপে পৌঁছানোর পর অন্তত ১০ হাজার অভিভাবকহীন শরণার্থী শিশু নিখোঁজ রয়েছে। ধারণা করা হচ্ছে, এদের অনেকেই সংঘবদ্ধ পাচারকারীদের কবলে পড়েছে। ইউরোপীয় ইউনিয়নের অপরাধবিষয়ক গোয়েন্দা সংস্থা ইউরোপোল এ তথ্য জানিয়েছে।

ইউরোপোল প্রধান ব্রায়ান ডোনাল্ড জানিয়েছেন, হাজার হাজার শিশু ইউরোপের বিভিন্ন দেশে তালিকাভুক্ত হওয়ার পর তাদের আর হদিস মিলছে না। কেবল ইতালিতেই ৫ হাজার শিশু নিখোঁজ রয়েছে। এ ছাড়া সুইডেনে খোঁজ নেই আরো এক হাজার শিশুর ।

ব্রায়ান ডোনাল্ড সতর্ক করে দিয়ে বলেন, ‘একটি প্যান ইউরোপীয় অপরাধী চক্র শরণার্থী শিশুদের টার্গেট করছে। এটা অযৌক্তিক নয় যে, আমরা ১০ হাজারেরও বেশি শিশুকে এখনো খুঁজছি। তাদের সবাই অপরাধীদের শিকার হয়েছে এমন নয়। বেশ কিছুসংখ্যককে হয়তো তাদের পরিবারের সদস্যদের কাছে পৌঁছে দেওয়া হয়েছে। আমরা শুধু জানি না তারা কোথায় আছে, কী করছে আর কাদের সঙ্গেই বা আছে।’

শিশুবিষয়ক আন্তর্জাতিক সংস্থা সেভ দ্য চিলড্রেনের মতে, গত বছর ইউরোপে প্রায় ২৬ হাজার শরণার্থী শিশু এসেছে। যে ১০ লাখেরও বেশি শরণার্থী গত বছর ইউরোপে প্রবেশ করেছে তাদের ২৭ শতাংশই শিশু ও কিশোর।

ইউরোপোল প্রধান বলেন, ‘তালিকাভুক্ত হোক আর নাই হোক, ২ লাখ ৭০ হাজার শিশুর কথা আমরা বলছি। এদের সবাই না হলেও এর একটা বড় অংশ অভিভাবকহীন।’ তিনি ইঙ্গিত দেন এই সংখ্যা ১০ হাজারের বেশি হবে। ইউরোপে প্রবেশের পর থেকেই তারা অদৃশ্য হয়ে যায়।

 

 

 



রাইজিংবিডি/ঢাকা/৩১ জানুয়ারি ২০১৬/শাহেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়