ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

ইতিবাচক ধারায় পুঁজিবাজার

মামুন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:১৭, ৩০ জুন ২০১৫   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ইতিবাচক ধারায় পুঁজিবাজার

অর্থনৈতিক প্রতিবেদক : দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) এবং চট্রগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচকের ঊর্ধ্বগতির মধ্য দিয়ে সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবারের লেনদেন শেষ হয়েছে। পাশাপাশি বেড়েছে টাকা অংকে লেনদেনের পরিমাণ।

 

ডিএসইতে দিনশেষে ৩১৯টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের ১৪ কোটি ৯৬ লাখ ৯৫ হাজার ৪৬৪টি শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। লেনদেন হয় ৫৯০ কোটি ৪৫ লাখ টাকা। যা আগের দিনের চেয়ে ১৬২ কোটি ১৪ লাখ টাকা বেশি।

 

ডিএসই ব্রড ইনডেক্স আগের কার্যদিবসের চেয়ে ৫১ পয়েন্ট বেড়ে ৪ হাজার ৫৮৩ পয়েন্ট, ডিএস-৩০ মূল্য সূচক ১৭ পয়েন্ট বেড়ে ১ হাজার ৭৬৯ পয়েন্ট এবং ডিএসইএস শরীয়াহ্ সূচক ১০ পয়েন্ট বেড়ে ১ হাজার ১২২ পয়েন্টে দাঁড়িয়েছে। লেনদেন হওয়া ৩১৯টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দাম বেড়েছে ২২২টির, কমেছে ৬৬টির এবং অপরিবর্তিত রয়েছে ৩১টির।

 

লেনদেনের ভিত্তিতে (টাকায়) প্রধান ১০টি কোম্পানি হলো- ব্রিটিশ আমেরিকান টোব্যাকো, লাফার্জ সুরমা সিমেন্ট, গ্রামীণ ফোন, ইউনাইটেড এয়ারওয়েজ, স্কয়ার ফার্মা, ইউনাইটেড পাওয়ার, এএফসি এগ্রো, বেক্সিমকো লিমিটেড, তসরিফা ইন্ডাস্ট্রিজ ও অ্যাপোলো ইস্পাত।

 

দর বৃদ্ধির শীর্ষের ১০টি কোম্পানি হচ্ছে- তসরিফা ইন্ডাস্ট্রিজ, অলিম্পিক এক্সেসোরিজ, ইউনাইটেড এয়ারওয়েজ, স্ট্যান্ডার্ড সিরামিকস, ইউনাইটেড পাওয়ার, ন্যাশনাল পলিমার, খান ব্রাদার্স, গ্লোবাল হেভী, মালেক স্পিনিং ও ন্যাশনাল টিউবস।

 

দাম কমার শীর্ষের ১০টি কোম্পানি হচ্ছে- এফবিএফআইএফ, সলভো কেমিক্যাল, স্টাইলক্র্যাফট, অগ্রণী ইন্সুরেন্স, লিগেসি ফুটওয়্যার, ইমাম বাটন, মিরাক্যাল ইন্ডাস্ট্রিজ, ইসলামী ইন্সুরেন্স, ডিবিএইচ ও মুন্নু সিরামিকস।

 

অপর পুঁজিবাজার সিএসইতে ৩৯ কোটি টাকা লেনদেন হয়েছে। সিএসই’র সার্বিক সূচক ১৮৪ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৪ হাজার ১০১ পয়েন্টে। সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৪৬টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। এরমধ্যে দর বেড়েছে ১৬১টির, কমেছে ৫১টি এবং অপরিবর্তিত রয়েছে ৩৪টির।

 

 

 

 

রাইজিংবিডি/ঢাকা/৩০ জুন ২০১৫/মামুন/বকুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়