ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

ইন্দো-বাংলা সীমান্তে ভারতের কারফিউ

কামরুজ্জামান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:১৯, ৩১ জুলাই ২০১৫   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ইন্দো-বাংলা সীমান্তে ভারতের কারফিউ

আন্তর্জাতিক ডেস্ক : ভারতের আসাম রাজ্যে ইন্দো-বাংলা আন্তর্জাতিক সীমান্তে কারফিউ (সান্ধ্য আইন) জারি করেছে  রাজ্যের কাছাড় জেলা প্রশাসন। ওই এলাকা দিয়ে ভারতে জঙ্গি প্রবেশ ও চোরাচালান রোধে বৃহস্পতিবার রাতে ওই আদেশ জারি করেন জেলা ম্যাজিস্ট্রেট এস বিশ্বনাথ।

 

কারফিউ জারির যৌক্তিকতা প্রসঙ্গে তিনি বলেন, সীমান্ত দিয়ে জঙ্গি প্রবেশের ঝুঁকি বেড়ে যাওয়ায় এ প্রতিরোধমূলক ব্যবস্থা নেওয়া হয়েছে, যা পরবর্তী কয়েক মাস বলবৎ থাকবে। তবে অন্য একটি সূত্র জানায়, বাংলাদেশের সঙ্গে ছিটমহল বিনিময় চুক্তি সম্পন্ন হওয়ার পর ভারতে বাংলাদেশি অনুপ্রবেশের আশঙ্কা বেড়ে যাওয়ায় ওই সিদ্ধান্ত নেওয়া হতে পারে।

 

এর আগে সীমান্ত দিয়ে গরু চোরাচালান রোধ এবং জঙ্গি প্রবেশে প্রতিরোধ গড়ে তুলতে সীমান্তে অতিরিক্ত সীমান্তরক্ষী মোতায়েন করে ভারত সরকার।

 

রাজ্য কর্মকর্তারা জানিয়েছেন, আইনের ১৪৪ ধারায় সীমান্তের এক কিলোমিটার ব্যাসার্ধের মধ্যে মানুষের চলাফেরার ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। আগামী দুই মাস রাত ৮টা থেকে সকাল ৫টা পর্যন্ত এ আইন (কারফিউ) বলবৎ থাকবে।

 

এ ছাড়া আন্তর্জাতিক ওই সীমান্তের ৫ কিলোমিটার ব্যাসার্ধের মধ্যে রাত ৮টা থেকে ৫টা পর্যন্ত কোনো যান চলাচল করতে পারবে না। তবে সরকারি কর্মকর্তারা এ আইনের বাইরে থাকবে।  

 

তথ্যসূত্র : টাইমস অব ইন্ডিয়া।

 

 

রাইজিংবিডি/ঢাকা/৩১ জুলাই ২০১৫/কামরুজ্জামান/কমল কর্মকার

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়