ঢাকা     মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১০ ১৪৩১

ইবিতে ইভিনিং প্রিমরোজ উদ্ভাবন

কাঞ্চন কুমার || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:৫০, ১৬ জানুয়ারি ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ইবিতে ইভিনিং প্রিমরোজ উদ্ভাবন

কুষ্টিয়া প্রতিনিধি : কুষ্টিয়ার ইসলামী বিশ্ববিদ্যালয়ের বায়োটেকনোলজি অ্যান্ড জেনেটিক ইঞ্জিনিয়ারিং বিভাগ উদ্ভাবন করেছে ইভিনিং প্রিমরোজ নামে নতুন জাতের সূর্যমুখী ফুল।

শীত প্রধান দেশে চাষের উপযোগী এই ফুল বিশ্ববিদ্যালয়টির শিক্ষক ও শিক্ষার্থীরা যৌথ গবেষণার মাধ্যমে বাংলাদেশে চাষের উপযোগী করতে সক্ষম হয়েছেন। এর নামকরণ করা হয়েছে ইভিনিং প্রিমরোজ।

বিভাগ সূত্রে জানা যায়, হল্যান্ড থেকে কাট ফ্লাওয়ার হিসেবে সূর্যমুখীর বীজ এনে বাংলাদেশে চাষের উপযোগী করতে দেড় বছর গবেষণা করা হয়। বিভাগটির অধ্যাপক ড. আনোয়ারুল হক, বিভাগীয় সভাপতি সহযোগী অধ্যাপক ড. নিলুফা আক্তার বানুর ব্যবস্থাপনায় ড. জাহাঙ্গীর আলমের নেতৃত্বে মোস্তফা শাকিল, যুবায়ের হুসাইন, সদরুল হাসান চৌধুরী, জহুরুল ইসলাম, জুলকার নাইনসহ কয়েকজন শিক্ষার্থী বাংলাদেশের আবহাওয়ার সঙ্গে সামঞ্জস্য রেখে ইভিনিং প্রিমরোজ নামের এই সূর্যমুখী ফুল উদ্ভাবনে সক্ষম হন।

ইভিনিং প্রিমরোজ নামের এই ফুলটি কাট ফ্লাওয়ার (যেসব ফুল তাড়াতাড়ি শুকিয়ে যায় না) হিসেবে ব্যবহার হবে।

ফুল নিয়ে গবেষণারত শিক্ষার্থীরা জানান, বাংলাদেশে তেলবীজ ও বাগানের শোভাবর্ধনের জন্য নানা জাতের সূর্যমুখী চাষ করা হলেও কাট ফ্লাওয়ারের কোনো অনুমোদিত জাত নেই। ইভিনিং প্রিমরোজ কাট ফ্লাওয়ার হওয়ার কারণে এটি ফুলদানিতে অনেকদিন পর্যন্ত টাটকা থাকে এবং শুকানোর পরও সুবাস ছড়াবে। এজন্যই সাধারণ সূর্যমুখীর সঙ্গে এর বিস্তর পার্থক্য। কাট ফ্লাওয়ার হিসেবে ইভিনিং প্রিমরোজ ফুলের চাহিদা বিশ্বজুড়ে।

শুধু উদ্ভাবনই নয়, টিস্যু কালচারের মাধ্যমে স্বল্পসময়ে অধিক রোগমুক্ত চারা উৎপাদন এবং ফুল ও ফলের গুণগত মান বৃদ্ধি করতে কাজ করে যাচ্ছে বিভাগের শিক্ষক-শিক্ষার্থীরা।

গবেষণা দলের প্রধান ড. জাহাঙ্গীর আলম বলেন, এসব কাজের জন্য প্রচুর অর্থ ও সময়ের প্রয়োজন। শীত প্রধান দেশের ফুল হলেও প্রাথমিকভাবে আমরা বাংলাদেশের আবহাওয়ায় গাছটি অভিযোজন বা জন্মাতে সক্ষম হয়েছি। এরপর ফুল ধরাতেও সক্ষম হয়েছি। কিন্তু আমাদের জন্মানো গাছ এবং ফুল প্রকৃত আকার থেকে সামান্য ছোট। টিস্যু কালচারের মাধ্যমে আমরা গাছটির ফুলের আকার এবং মান উন্নয়নের চেষ্টা করে যাচ্ছি।

সীমিত সুযোগ-সুবিধা ও স্বল্প অর্থায়ন সত্ত্বেও ইসলামী বিশ্ববিদ্যালয়ের বায়োটেকনোলজি অ্যান্ড জেনেটিক ইঞ্জিনিয়ারিং বিভাগ টিস্যু কালচার গবেষণায় এগিয়ে যাচ্ছে।

ইভিনিং প্রিমরোজ ছাড়াও জারবেরা, স্ট্র ফ্লাওয়ার, টিউলিপসহ আরো বেশ কিছু ফুলের জাত নিয়ে বায়োটেকনোলজি অ্যান্ড জেনেটিক ইঞ্জিনিয়ারিং বিভাগ নিয়মিতভাবে কাজ করে যাচ্ছে।



রাইজিংবিডি/কুষ্টিয়া/১৬ জানুয়ারি ২০১৭/কাঞ্চন কুমার/রিশিত

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়