ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

পাকিস্তানে চরবৃত্তির অভিযোগ, ৮ কর্মকর্তাকে ফেরাচ্ছে ভারত

রাসেল পারভেজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৬:০৩, ৩ নভেম্বর ২০১৬   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
পাকিস্তানে চরবৃত্তির অভিযোগ, ৮ কর্মকর্তাকে ফেরাচ্ছে ভারত

আন্তর্জাতিক ডেস্ক : ভারতীয় হাইকমিশনের আট কর্মকর্তার বিরুদ্ধে পাকিস্তান গুপ্তচরবৃত্তির অভিযোগ আনার পর তাদের দেশে ফিরিয়ে আনার সিদ্ধান্ত নিয়েছে ভারত।

পরিচয় লুকিয়ে পাকিস্তানে বিভিন্ন তৎপরতার সঙ্গে যুক্ত ছিলেন এসব কর্মকর্তা। পাকিস্তানি গণমাধ্যমে এ আট কর্মকর্তার পরিচয় প্রকাশ করা হয়েছে।

কয়েক দিন আগে নয়াদিল্লিতে পাকিস্তান হাইকমিশনের এক কর্মকর্তার বিরুদ্ধে চরবৃত্তির অভিযোগ আনা হয় এবং তাকে প্রত্যাহার করে নেয় পাকিস্তান। এর এক সপ্তাহের মাথায় ইসলামাবাদ আট ভারতীয় কর্মকর্তার বিরুদ্ধে একই ধরনের অভিযোগ আনল।

বুধবার ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক কর্মকর্তা জানিয়েছেন, পাকিস্তানি গণমাধ্যমে আট কর্মকর্তার ছবি ও পরিচয় প্রকাশের পর তাদের বিষয়ে ভাবছে ভারত। তাদের দেশে ফিরিয়ে আনার সিদ্ধান্ত নিয়েছে তারা।

 

পাকিস্তানি গণমাধ্যমে প্রকাশিত খবরমতে, যাদের পরিচয় প্রকাশ করা হয়েছে, তারা পাকিস্তানের বিরুদ্ধে বিভিন্ন ধরনের তৎপরতায় জড়িত ছিলেন। তাদের বিরুদ্ধে চীন-পাকিস্তান অর্থনৈতিক করিডোর বানচাল, পাকিস্তানে ত্রাস সৃষ্টি এবং বিদেশে পাকিস্তানের ভাবমূর্তি নষ্ট করার চেষ্টায় লিপ্ত থাকার অভিযোগ আনা হয়েছে।

জিও নিউজের খবরে বলা হয়েছে, অভিযুক্ত আটজনের মধ্যে রাজেশ অগ্নিহোত্রা ও বলবীর সিং পাকিস্তানে নাশকতামূলক কাজে জড়িত ছিলেন। অগ্নিহোত্রা সরাসরি আরএডব্লিউ (র) চর হিসেবে কাজ করন। বলবীর সিং ইন্টেলিজেন্স ব্যুরোর (আইবি) হয়ে কাজ করেন। প্রকৃত পরিচয় লুকিয়ে তারা এসব কাজে যুক্ত আছেন।

বলবীর সিংয়ের বিরুদ্ধে জঙ্গি নেটওয়ার্কের সঙ্গে যোগাযোগ থাকার অভিযোগ করা হয়েছে। একই অভিযোগে আগে পাকিস্তান থেকে বহিষ্কৃত ভারতীয় কূটনীতিক সুরজিত সিংয়ের সঙ্গেও কাজ করতেন বলবীর সিং।

ভারত থেকে প্রত্যাহার করে নেওয়া ছয় পাকিস্তানি কূটনীতিক বুধবার ওয়াগা সীমান্ত দিয়ে পাকিস্তানে ফেরেন। এদের মধ্যে মেহমুদ আখতারের বিরুদ্ধে চরবৃত্তির অভিযোগ আনে ভারত।
 

 

 


রাইজিংবিডি/ঢাকা/৩ নভেম্বর ২০১৬/রাসেল পারভেজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়