ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

ইসির কর্মকর্তাদের গাফিলতিতে কমেছে ১৫-১৬ বয়সিদের সংখ্যা

মিথুন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:৪৬, ১২ অক্টোবর ২০১৫   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ইসির কর্মকর্তাদের গাফিলতিতে কমেছে ১৫-১৬ বয়সিদের সংখ্যা

হাসিবুল ইসলাম মিথুন : হালনাগাদ ভোটার তালিকায় ১৫ থেকে ১৬ বছর বয়সি নাগরিকদের সংখ্যা কম দেখা গেছে। এর মূল কারণ- ইসির মাঠ পর্যায়ের কর্মকর্তাদের বাড়ি বাড়ি গিয়ে হালনাগাদের কাজ না করা।

 

নির্বাচন কমিশনের মাঠ পর্যায়ের কর্মকর্তাদের বাড়ি বাড়ি গিয়ে ভোটার তালিকা হালনাগাদের কাজ করার কথা থাকলেও তা করা হচ্ছে না, এমন অভিযোগ সাধারণ মানুষের। এ কারণে ১৫ থেকে ১৭ বছর বয়সিদের পর্যাপ্ত পরিমাণে ভোটার তালিকায় অন্তর্ভুক্ত করা যাচ্ছে না।

 

কথা হয় রাজধানীর মিরপুর নিবাসী মোহাম্মদ লোকমান হাওলাদারের সঙ্গে। তিনি রাইজিংবিডিকে বলেন, আমার বয়স ১৬ বছর ৩ মাসের মতো। ১৫ থেকে ১৭ বছর বয়সিদের ভোটার তালিকায় অন্তর্ভুক্তির বিষয়ে ইসির সিদ্ধান্তের কথা শুনে খুব খুশি হয়েছিলাম। এটাও শুনেছিলাম যে বাড়ি বাড়ি গিয়ে ভোটার তালিকা হালনাগাদ করা হবে। তাই অনেক আগ্রহ নিয়ে অপেক্ষা করছিলাম কখন বাসায় ইসির কর্মকর্তারা তথ্য সংগ্রহের জন্য আসবেন। কিন্তু অনেক দিন পার হয়ে যাওয়ার পরও তারা আসেননি।

 

স্থানীয় জেলা নির্বাচন অফিসে গিয়ে তথ্য দিচ্ছেন না কেন, এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, আমি কলেজে পড়ি। সপ্তাহের প্রায় ৬ দিন আমাকে কলেজ, টিউশনিতে যেতে হয়। এ কারণে নির্বাচন অফিসে যাওয়ার সময় হয় না। তা ছাড়া আমি শুনেছি নির্বাচন অফিসে গেলে অনেক ভোগান্তিতে পড়তে হয়। নির্বাচন অফিসের কর্মকর্তারা ঠিকভাবে নাগরিক সেবা প্রদান করেন না।

 

এ বিষয়ে কথা হয় নির্বাচন কমিশনের সচিব মোহাম্মদ সিরাজুল ইসলামের সঙ্গে। তিনি রাইজিংবিডিকে জানান, ‘এটা আমরা শুনেছি যে নির্বাচন কমিশনের মাঠ পর্যায়ের কর্মকর্তারা সব বাড়িতে গিয়ে হালনাগাদের তথ্য সংগ্রহ করেননি। এ কারণে ১৫ থেকে ১৬ বছর বয়সিদের সংখ্যা কম হয়ে থাকতে পারে। একই কারণে নারী ভোটাররা আগ্রহ হারাচ্ছেন।

 

তিনি বলেন, আগামী বছরের ফেব্রুয়ারি পর্যন্ত ১৫ থেকে ১৬ বছর বয়সি নাগরিকদের ছবি তোলার কাজ হবে। এরপর তাদের বয়স যখন আঠারো বছর পূর্ণ হবে তাৎক্ষণিকভাবে তাদের ভোটার তালিকায় যুক্ত করা হবে।

 

এ সময় ইসি সচিব জানান, তথ্য সংগ্রহের সময় যেসব খুঁটিনাটি সমস্যা হয়েছে, তা শিগগিরই আনুষ্ঠানিকভাবে তুলে ধরা হবে।

 

এ সময় তিনি সবার প্রতি আহ্বান জানিয়ে বলেন, নির্ভুল ও গ্রহণযোগ্য ভোটার তালিকা করতে সবাইকে সহযোগিতা করতে হবে।

 

জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল সুলতানুজ্জামান মো. সালেহ উদ্দীন রাইজিংবিডিকে বলেন, ‘ভোটার তালিকা হালনাগাদে ১৫-১৬ বছর বয়সিদের অনাগ্রহ দেখা যাচ্ছে। অন্যদিকে ১৭ বছর বয়সিদের সংখ্যা বাড়ছে। তবে ১৫ থেকে ১৬ বছর বয়সিদের সংখ্যা কমার কারণে আমরা উদ্বিগ্ন নই।’

 

তিনি আরো বলেন, ভোটারদের তালিকা হালনাগাদ নির্বাচন কমিশনের একটি চলমান প্রক্রিয়া। তাই যারা এখনও ভোটার হতে পারেননি, তারা স্ব স্ব উপজেলার নির্বাচন অফিসে গিয়ে নিবন্ধন করতে পারবেন।

 

নির্বাচন কমিশন সূত্রে জানা গেছে, গত ২৯ সেপ্টেম্বর পর্যন্ত ১৭ বছর বয়সি ৪২ লাখ নাগরিকের তথ্য সংগ্রহ হয়েছে। অন্যদিকে ১৫-১৬ বছর বয়সিদের তথ্য মিলেছে মাত্র ২৫ লাখ। বর্তমানে দেশে ভোটার সংখ্যা ৯ কোটি ৬২ লাখের মতো।

 

 

 

 

রাইজিংবিডি/ঢাকা/১২ অক্টোবর ২০১৫/মিথুন/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়