ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

ইসির চূড়ান্ত সিদ্ধান্তের পরে ওয়ার্কার্স পার্টির দাবি

নিয়াজ/মিথুন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:০১, ৩০ নভেম্বর ২০১৫   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ইসির চূড়ান্ত সিদ্ধান্তের পরে ওয়ার্কার্স পার্টির দাবি

নিজস্ব প্রতিবেদক : পৌরসভা নির্বাচন পেছানোর বিষয়ে নির্বাচন কমিশনের (ইসি) চূড়ান্ত সিদ্ধান্তের পরও বিভিন্ন দাবি জানিয়েছে ক্ষমতাসীন ১৪ দলীয় জোটের শরিক বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি।

পৌর নির্বাচন পেছাতে বিএনপি ও জাতীয় পার্টি আলাদাভাবে সিইসির কাছে দাবি জানানোর পরিপ্রেক্ষিতে সোমবার দুপুরে বৈঠক করে নির্বাচন কমিশন। বৈঠকে নির্বাচনের তারিখ ৩০ ডিসেম্বর থেকে না পেছানোর চূড়ান্ত সিদ্ধান্ত হয়। এর পরে বিকেলে ইসি কার্যালয় এসে প্রার্থীদের পক্ষে সংসদ সদস্যদের প্রচারের সুযোগসহ নির্বাচন পেছানোর দাবি জানায় ওয়ার্কার্স পার্টি।

সংসদ সদস্যদের প্রচারের পক্ষে যুক্তি তুলে ধরে দলটির সাধারণ সম্পাদক ফজলে হোসেন বাদশা বলেন, আচরণবিধিতে প্রধানমন্ত্রী ও মন্ত্রীদের সঙ্গে এমপিদেরও নির্বাচনী প্রচারে অংশগ্রহণ নিষিদ্ধ করা হয়েছে। এটা কোনোক্রমেই গ্রহণযোগ্য নয়। এমপিদের কোনো নির্বাহী ক্ষমতা নেই।  নির্বাচনী প্রচারে অংশগ্রহণের সুযোগ না দিলে তাদের অধিকার ক্ষুণ্ন করা হবে। নির্বাচনে লেভেল প্লেয়িং ফিল্ডের কথা যেভাবে বলা হয়ে থাকে, তা এখানে ব্যাহত হবে।

তিনি আরো বলেন, নির্বাচনের তারিখ পিছিয়ে পুনঃতফসিল ঘোষণা এবং তার আগে নির্বাচনের আচারণবিধি নিয়ে রাজনৈতিক দলগুলোর সঙ্গে আলোচনা, নির্বাচনকে স্বচ্ছ এবং নিরেপেক্ষ করতে টাকার প্রভাব, প্রশাসনের হস্তক্ষেপের প্রচেষ্টা বন্ধ করতে হবে।

এ সময় ফজলে হোসেন বাদশা জামায়াতে ইসলামীকে নিষিদ্ধ ও দলটির স্বতন্ত্র প্রার্থীদের নির্বাচনে অংশগ্রহণ বন্ধেরও দাবি তোলেন।

দুপুরে বৈঠক শেষে নির্বাচন কমিশন সচিব মো. সিরাজুল ইসলাম সাংবাদিকদের বলেন, ‘কমিশন সভায় সার্বিক বিষয় নিয়ে আলোচনা হয়েছে। আনুষ্ঠানিক সিদ্ধান্ত বিকেলে জানানো হবে।’

তবে নির্বাচন কমিশন সচিবালয় সূত্রে জানা গেছে, বৈঠকে সিদ্ধান্ত হয়েছে- ভোট পেছানো হবে না। এমপিদেরও প্রচারের সুযোগ দেওয়া হবে না।

আইনি বাধ্যবাধকতার কারণে পৌর নির্বাচন ৩০ ডিসেম্বর থেকে পেছাতে রাজি না হলেও কয়েকটি রাজনৈতিক দলের দাবির পরিপ্রেক্ষিতে এ বৈঠক করে ইসি।

 

 

 

 

রাইজিংবিডি/ঢাকা/৩০ নভেম্বর ২০১৫/নিয়াজ/মিথুন/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়