ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

‘ইহুদি রাষ্ট্র’ ঘোষণা করে আইন পাস করল ইসরায়েল

শাহেদ হোসেন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:৪৫, ১৯ জুলাই ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘ইহুদি রাষ্ট্র’ ঘোষণা করে আইন পাস করল ইসরায়েল

আন্তর্জাতিক ডেস্ক : ইসরায়েলকে স্রেফ ইহুদিরাষ্ট্র হিসেবে সংজ্ঞায়িত করে আনা বিতর্কিত একটি বিল পাস করেছে দেশটির পার্লামেন্ট।‘ইহুদি জাতি রাষ্ট্র’ নামের বিলটিতে রাষ্ট্রভাষার তালিকায় থাকা আরবির মর্যাদা কমানো হয়েছে এবং এতে জাতীয় স্বার্থে ইহুদিদের বসতিস্থাপন বাড়ানোর কথা বলা হয়েছে। বৃহস্পতিবার বিবিসি এ তথ্য জানিয়েছে।

বিলটিতে ‘সম্পূর্ণ ও একত্রিত’ জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে স্বীকৃতি দেওয়া হয়েছে। ইসরায়েলের পার্লামেন্টের আরব সাংসদরা বিলটির বিরোধিতা করলেও প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু এর প্রশংসা করে ‘বাঁকবদলের মুহূর্ত’ হিসেবে অ্যাখ্যা দিয়েছেন।

ইসরায়েলের ডানপন্থি সরকার সমর্থিত বিলটিতে বলা হয়েছে, ‘ইসরায়েল হচ্ছে ইহুদিদের ঐতিহাসিক জন্মভূমি এবং এই দেশে তাদের জাতিগত আত্মনিয়ন্ত্রণের  বিশেষ অধিকার রয়েছে।’ 

ইসরায়েলি পার্লামেন্ট নেসেটে আট ঘণ্টারও বেশি সময় ধরে চলা ঝড়ো অধিবেশনের পর বিলটি পাস হয়। বিলটির পক্ষে ৬২ জন এবং বিপক্ষে ৫৫ জন ভোট দিয়েছিলেন। অবশ্য ইসরায়েলি প্রেসিডেন্ট ও অ্যাটর্নি জেনারেলের আপত্তিতে বিলটির প্রাথমিক খসড়া থেকে বেশ কয়েকটি ধারা বাদ দেওয়া হয়েছে। এসব ধারার মধ্যে একটিতে ‘কেবলমাত্র ইহুদি সম্প্রদায় সৃষ্টিতে’ বিধান আইনে সন্নিবেশিত করার কথা বলা হয়েছিল।

ইসরায়েলের মোট ৯০ লাখ জনগোষ্ঠীর মধ্যে প্রায় ২০ শতাংশ আরব।

আইনটির নিন্দা জানিয়ে আরব এমপি আহমেদ তিবি বলেছেন, বিলটি পাসের মাধ্যমে ‘গণমন্ত্রের মৃত্যুর’ প্রতিনিধিত্ব করা হয়েছে।




রাইজিংবিডি/ঢাকা/১৯ জুলাই ২০১৮/শাহেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়