ঢাকা     বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৫ ১৪৩১

ঈদ সামনে রেখে সক্রিয় মৌসুমি ছিনতাইকারী চক্র

বাপ্পা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৩৩, ৩০ জুন ২০১৫   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ঈদ সামনে রেখে সক্রিয় মৌসুমি ছিনতাইকারী চক্র

অলংকরণ : অপূর্ব খন্দকার

তরিকুল ইসলাম বাপ্পা : রাজধানীতে ছিনতাইয়ের ঘটনা নতুন কিছু নয়। প্রতিনিয়তই মহানগরীর কোথাও না কোথাও এ ঘটনা ঘটে। তবে ঈদ সামনে এলে তা যেন কয়েক গুণ বেড়ে যায়। কারণ বেশ কটি মৌসুমি ছিনতাইকারী চক্রও এ সময় সক্রিয় হয়ে ওঠে। বছরের  বিশেষ কোনো অনুষ্ঠান বা দুটি ঈদে এরা বেপরোয়া হয়ে ওঠে। এ সময়টাতে তাদের খপ্পরে পড়ে সর্বস্ব হারায় সাধারণ জনগণ।

 

এসব ঘটনায় ছিনতাইকারীদের ছুরিকাঘাত বা আগ্নেয়াস্ত্রের গুলিতে সাধারণ মানুষের মৃত্যুও হয়। রাস্তাঘাটে ছিনতাইয়ের পাশাপাশি সুযোগ বুঝে এ চক্রগুলো  রাজধানীর বাসাবাড়িতেও হামলা চালায়।

 

গোয়েন্দা সূত্রে জানা যায়, ঈদ এলেই সক্রিয় হয়ে ওঠে মৌসুমি কয়েকটি ছিনতাইকারী চক্র। রমজান মাসে এরা ইফতার ও সেহরির সময়টাকে তাদের টার্গেটে রাখে। এ সময়টাতে রাস্তাঘাট নিরিবিলি থাকায় সহজেই কাউকে টার্গেট করে তার সর্বস্ব কেড়ে নেয় এ দুর্বৃত্তরা।

 

এ ছাড়াও অফিস ছুটির পর গাড়ির অপেক্ষায় থাকা যাত্রীদেরও গন্তব্যে পৌঁছে দেবার নামে সর্বস্ব লুটে নেয় এ চক্রটি। নিজেদের ব্যবহৃত ভাড়ার প্রাইভেটকার বা সিএনজি অটোরিকশা চালকের ছদ্মবেশে এরা যাত্রী উঠিয়ে নেয়। পরে নিরাপদ জায়গায় গিয়ে  অস্ত্রের মুখে যাত্রীদের জিম্মি করে সর্বস্ব কেড়ে নেয়।

 

সূত্রটি আরো জানায়, রমজানে ছিনতাইকারী চক্রগুলো বিভিন্ন শপিংমল, মার্কেট, বাস টার্মিনাল, আর্থিক প্রতিষ্ঠানসহ বিভিন্ন এলাকায় ছিনতাই করে থাকে। এ সমস্ত এলাকায় তারা নির্দিষ্ট লোককে টার্গেট করে সুবিধামতো জায়গায় পৌঁছালে তাকে অস্ত্রের মুখে জিম্মি করে সর্বস্ব কেড়ে নেয়। এ ছাড়া এ সময়টাতে মফঃস্বল এলাকা থেকে  মালামাল কিনতে আসা ব্যবসায়ীদের টার্গেট করেও টাকাপয়সা কেড়ে নেয় এ চক্রের সদস্যরা।

 

২৪ জুন ভোরে রাজধানীর বিজয় সরণি এলাকায় এক চালককে গুলি করে প্রাইভেটকার ছিনতাই করে নিয়ে যায় দুর্বৃত্তরা। এ সময় চালকের সঙ্গে থাকা তার বন্ধুকেও মারধর করা হয়। জানা যায়, পুরান ঢাকার নাজিরাবাজারের রাজ্জাক হোটেলে সেহরি খেয়ে উত্তরার বাসায় ফিরছিলেন প্রাইভেটকার চালক আসিফ আবদুল্লাহ খান (২৫) ও তার বন্ধু সাব্বির আহমেদ বাপ্পী (২৫)। তাদের প্রাইভেটকারটি বিজয় সরণি ফ্লাইওভারে পৌঁছালে একটি ট্রাক তাদের গতিরোধ করে। ট্রাক থেকে চার-পাঁচজন নেমে এসে তাদের মারধর করে। তারা আসিফকে গুলি করে ও বাপ্পীকে মারধর করে প্রাইভেট কারটি নিয়ে যায়। পরে গুলিবিদ্ধ আসিফকে ঢাকা মেডিক্যাল কলেজ (ঢামেক) হাসপাতালে নিয়ে যান বাপ্পী।

 

গত ১৮ জুন রাতে শাহবাগ থানা এলাকায় অভিযান চালিয়ে একটি প্রাইভেটকারসহ চার ছিনতাইকারীকে আটক করে মহানগর গোয়েন্দা পুলিশ (ডিবি)। জানা যায়, ওই গাড়িতে যাত্রী উঠিয়ে জিম্মি করে টাকার জন্য শারীরিক নির্যাতন করে আত্মীয়স্বজনের কাছ থেকে বিকাশের মাধ্যমে টাকা নিত ওই দুর্বৃত্তরা।

 

এর আগে গত ১৫ জুন ভোর সাড়ে ৫টার দিকে রাজধানীর বনানী ফ্লাইওভারে দুই ভাইকে কুপিয়ে একটি মোটরসাইকেল ছিনিয়ে নেয় ছিনতাইকারীরা। আহত সহোদর শাহ আলম (৩৫) ও বাবর (৩০) রাজধানীর তুরাগের বাউনিয়া বাঁধের বাসিন্দা।

 

আহতরা জানান, নীলক্ষেতে তারা বইয়ের ব্যবসা করেন। ওই রাতে ব্যবসার কাজে তারা লালবাগে ছিলেন। কাজ শেষে ভোরে বাসায় ফেরার পথে বনানী ফ্লাইওভারের কাছে প্রাইভেটকার আরোহী কয়েক ছিনতাইকারীর কবলে মোটরসাইকেল হারান তারা।

 

এরও আগে গত ১১ জুন রাত সাড়ে ৯টার দিকে রাজধানীর কোতোয়ালি থানার শাঁখারীবাজারে একটি সোনার দোকানের মালিককে গুলি করে প্রায় ১০০ ভরি স্বর্ণালংকার নিয়ে যায় ছিনতাইকারীরা।

 

ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) যুগ্ম কমিশনার (ডিবি) মনিরুল ইসলাম এ বিষয়ে বলেন, ‘ঈদ সামনে রেখে মৌসুমি ছিনতাইকারী চক্রগুলো সক্রিয় হয়ে ওঠে। তাদের কবলে পড়ে সাধারণ মানুষের যাতে সর্বস্ব হারাতে না হয়, সেজন্য বাড়তি নিরাপত্তা ব্যবস্থা নিয়েছে পুলিশ। ছিনতাইকারীদের ধরতে পুলিশের পাশাপাশি, গোয়েন্দা পুলিশও মাঠে রয়েছে। গোয়েন্দা পুলিশ (ডিবি) বিভিন্ন ছদ্মবেশে ফাঁদ পেতে এসব চক্র ধরতে অভিযান চালাচ্ছে।’

 

পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) এ কে এম শহীদুল হক জানান, কিছু মৌসুমি ছিনতাইকারী ঈদ এলেই সক্রিয় হয়ে ওঠে। এদের তৎপরতা রুখতে সক্রিয় রয়েছেন আইনশৃঙ্খলা রক্ষাবাহিনীর সদস্যরা। ছিনতাই ঘটনা রোধে এবং জনসাধারণের চলাচল নির্বিঘ্ন করতে প্রয়োজনীয় সব ব্যবস্থাই নেওয়া হয়েছে। ঢাকা মহানগরসহ সারা দেশে চাঁদাবাজি, ছিনতাই ও সন্ত্রাসী কার্যকলাপ রোধে বিশেষ নিরাপত্তামূলক ব্যবস্থা নেওয়া হয়েছে বলেও জানান তিনি।

 

 

 

 

 

 

রাইজিংবিডি/ঢাকা/৩০ জুন ২০১৫/বাপ্পা/সুমন মুস্তাফিজ/কমল কর্মকার

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়