ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

উইদোদো ফের ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট

এনএ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৬:১৬, ২১ মে ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
উইদোদো ফের ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট

আন্তর্জাতিক ডেস্ক : ইন্দোনেশিয়ায় আবারো প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হয়েছেন জোকো উইদোদো। গত মাসে অনুষ্ঠিত নির্বাচনে প্রাক্তন জেনারেল প্রাবয়ো সুবিয়ান্তোকে পরাজিত করে দ্বিতীয়বারের মতো দেশটির প্রেসিডেন্ট হলেন তিনি।

বিবিসি জানিয়েছে, সহিংসতা ও অস্থিরতার আশঙ্কায় নির্ধারিত তারিখের একদিন আগে মঙ্গলবার সকালে ভোটের  ফলাফল প্রকাশ করা হয়।

সংবাদ সংস্থা এএফপি জানিয়েছে, সহিংসতা প্রতিরোধে রাজধানী জাকার্তায় নিরাপত্তা বাহিনীর প্রায় ৩২ হাজার নিরাপত্তা সদস্য মোতায়েন করা হয়েছে।

নির্বাচন কমিশন দপ্তরের চারদিকে নিরাপত্তা সদস্যদের মোতায়েন করে কাটাতার দিয়ে ঘিরে ফেলা হয়েছে এবং জলকামান প্রস্তুত রাখা হয়েছে। সবাইকে শান্ত থাকার অনুরোধ জানিয়েছে কর্তৃপক্ষ।

নির্বাচনে উইদোদো পেয়েছেন ৫৫ দশমিক ৫ শতাংশ ভোট এবং প্রতিদ্বন্দ্বী প্রার্থী প্রাবয়ো পেয়েছেন ৪৪ দশমিক ৫ শতাংশ ভোট।

গত ১৭ এপ্রিল প্রেসিডেন্ট নির্বাচনের পাশাপাশি একইদিন জাতীয় ও স্থানীয় পরিষদের নির্বাচনও অনুষ্ঠিত হয়। ১৯ কোটি ২০ লাখেরও বেশি ভোটার প্রেসিডেন্টের পাশাপাশি ২০ হাজার জাতীয় ও স্থানীয় আইনপ্রণেতাকে বেছে নিতে ভোট দিয়েছেন।

এদিকে এই ফলাফল চ্যালেঞ্জ করতে আদালতে যাবেন কি না তা এখনও নিশ্চিত করেননি প্রাবয়ো (৬৭)। তবে চূড়ান্ত ভোট গণনার আগে ‘ব্যাপক প্রতারণার’ অভিযোগ করেছিলেন তিনি। এ ব্যাপারে ব্যাপক বিক্ষোভ হতে পারে বলেও সতর্ক করেছিলেন তিনি।



আর ফলাফল ঘোষণার পর রেজাল্ট শিটে স্বাক্ষর করতে অস্বীকার করেছেন প্রাবয়োর প্রচার টিমের প্রতিনিধি আজিস সুবেক্তি। তিনি বলেন, ‘প্রতারণা, মিথ্যা ও গণতন্ত্রের বিরুদ্ধে এসব পদক্ষেপের মুখেও হাল ছাড়ছি না আমরা।’

নির্বাচনী প্রচারকালে দুপক্ষের মধ্যে তিক্ততার সৃষ্টি হলেও শান্তিপূর্ণভাবেই ভোট অনুষ্ঠিত হয়। নিরপেক্ষ পর্যবেক্ষকরা নির্বাচন অবাধ ও সুষ্ঠ ছিল বলে মত দিয়েছেন।

এর আগে ৫৭ বছরের জোকো উইদোদদো ২০১৪ সালের নির্বাচনে জয়ী হয়ে প্রথমবারের মতো ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট হয়েছিলেন। ওই নির্বাচনেও তীব্র প্রতিদ্বন্দ্বিতার মধ্য দিয়ে প্রাবয়োকে পরাজিত করেছিলেন তিনি।



রাইজিংবিডি/ঢাকা/২১ মে ২০১৯/এনএ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়