ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

উত্তর কোরিয়ার সরকার উৎখাতে ষড়যন্ত্র!

রহমান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৫৮, ৩১ জুলাই ২০১৫   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
উত্তর কোরিয়ার সরকার উৎখাতে ষড়যন্ত্র!

বৃহস্পতিবার সংবাদ সম্মেলনে যাজক হাইয়ুন সু লিম

আন্তর্জাতিক ডেস্ক : উত্তর কোরিয়ার কমিউনিস্ট সরকার পতন এবং ধর্মীয় রাষ্ট্র প্রতিষ্ঠার জন্য ‘নাশকতামূলক ষড়যন্ত্রের’ সঙ্গে জড়িত থাকার কথা স্বীকার করেছেন দেশটিতে আটক কানাডীয় যাজক হাইয়ুন সু লিম। উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় সংবাদ সংস্থা কেসিএনএ শুক্রবার এ তথ্য জানিয়েছে। 

 

৬০ বছর বয়সি দক্ষিণ কোরিয়া বংশোদ্ভূত এ যাজক গত জানুয়ারিতে দেশটিতে দাতব্য কাজ পরিচালনার জন্য এলে উত্তর কোরীয় পুলিশের হাতে আটক হন। এর আগেও উত্তর কোরিয়া বেশ কয়েকজন বিদেশিকে দেশটিতে ধর্মীয় প্রচারণার দায়ে আটক করে। উত্তর কোরিয়ায় ধর্মীয় প্রচারণা কর্মকাণ্ড সম্পূর্ণভাবে নিষেধ।

 

সংবাদ সংস্থা কেসিএনএর প্রতিবেদনে জানানো হয়, বৃহস্পতিবার পিয়ংইয়ংয়ে এক সংবাদ সম্মেলনে দেশটিতে মানবিক সহায়তা কার্যক্রমের আড়ালে সরকার উৎখাত এবং উত্তর কোরিয়াকে একটি ধর্মীয় রাষ্ট্র গঠনের ষড়যন্ত্রের কথা স্বীকার করেন আটক লিম। তিনি সাধারণ লোকজনকে বোঝাতেন- ঈশ্বরের ভালোবাসা দিয়ে উত্তর কোরিয়াকে ধ্বংস করা সম্ভব এবং যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়াকে সাহায্য করতে উত্তর কোরিয়ার দলত্যাগীদের সহায়তা করা। এ স্বীকারোক্তির পর লিমের কী ধরনের সাজা হতে পারে সংবাদ সংস্থাটি সে বিষয়ে কিছু উল্লেখ করেনি।

 

এদিকে কানাডার সংবাদ মাধ্যম দ্য গ্লোবাল অ্যান্ড মেইল জানিয়েছে, লিমের পরিবারের পক্ষ থেকে টরেন্টোর গির্জা-কর্তৃপক্ষ একটি বক্তব্য প্রচার করেছে। তারা জানিয়েছে, উত্তর কোরিয়ার দরিদ্র জনগোষ্ঠীকে মানবিক সহায়তা ও তাদের উন্নত জীবনের লক্ষ্যে লিম তার কার্যক্রম পরিচালনা করতেই দেশটিতে গিয়েছিলেন; অন্য কোনো উদ্দেশ্যে নয়।

 

সংবাদ সংস্থা রয়টারের খবরে বলা হয়, লিমের স্বীকারোক্তি নিয়ে কানাডার পররাষ্ট্র অধিদফতর গভীর উদ্বেগ প্রকাশ করেছে। তারা এ ব্যাপারে আইনি সহায়তা ও উত্তর কোরীয় কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা চালিয়ে যাবে।

 

লাইট কোরিয়ান প্রেসবাটেরিয়ান চার্চের প্রধান লিম আগামী দুই দশকের জন্য উত্তর কোরিয়ায় বড় ধরনের মানবিক সহায়তা কর্মসূচির লক্ষ্যে দেশটি যান। পরিকল্পনার অংশ হিসেবে তিনি বিভিন্ন কারখানার শ্রমিক, পেট্রোল স্টেশন, মাছ ধরার নৌকা ও বিভিন্ন খামারে খাদ্য ও পোশাক সরবরাহ করতেন। আর তাকে এ ব্যাপারে সহায়তা করত যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়া।

 

তথ্যসূত্র: বিবিসি।

 

 

 

রাইজিংবিডি/ঢাকা/৩১ জুলাই ২০১৫/রহমান/কামরুজ্জামান

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়