ঢাকা     মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১০ ১৪৩১

উত্থানে ফিরেছে সূচক

নিয়াজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:০৬, ১২ অক্টোবর ২০১৫   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
উত্থানে ফিরেছে সূচক

অর্থনৈতিক প্রতিবেদক : সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার দেশের উভয় শেয়ারবাজারে সূচকের উত্থানে লেনদেন শেষ হয়েছে। একই সঙ্গে ঢাকা স্টক এক্সচেঞ্জে বেড়েছে মোট টাকার অঙ্কে লেনদেনের পরিমাণ। তবে লেনদেন কমেছে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই)।   

 

দিন শেষে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান মূল্য সূচক (ডিএসইএক্স) ৪৮ পয়েন্ট বেড়ে ৪ হাজার ৭৭৬ পয়েন্টে অবস্থান করছে।

 

ডিএসইতে লেনদেন হয়েছে ৪১৬ কোটি টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট, যা গতকালের তুলনায় ৭৭ কোটি ৯৯ লাখ টাকা বা ২৩ দশমিক ০৪ শতাংশ বেশি। আগের দিন ডিএসইতে লেনদেন হয়েছিল ৩৩৮ কোটি টাকার শেয়ার। লেনদেনে অংশ নেয় ৩১৬টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ১৮৬টির, কমেছে ১০২টির এবং অপরিবর্তিত রয়েছে ২৮টির।

 

ডিএসইতে লেনদেনের ভিত্তিতে (টাকায়) প্রধান ১০টি কোম্পানি হলো- ইউসিবিএল, মোজাফ্ফর হোসেন স্পিনিং, বেক্সিমকো ফার্মা, লাফার্জ সুরমা সিমেন্ট, ব্র্যাক ব্যাংক, ট্রাস্ট ব্যাংক, অলিম্পিক ইন্ডাস্ট্রিজ, প্রিমিয়ার সিমেন্ট, সিটি ব্যাংক ও সাইফ পাওয়ার।

 

দর বৃদ্ধির শীর্ষে প্রধান ১০টি কোম্পানি হলো- বিএসসিসিএল, প্রিমিয়ার সিমেন্ট, ব্র্যাক ব্যাংক, আইসিবি এএমসিএল ২য়, এনএলআই ১ম মিউচ্যুয়াল ফান্ড, যমুনা ব্যাংক, আইসিবি সোনালী ১, বিএসআরএম স্টিল, এশিয়া ইন্স্যুরেন্স ও প্রাইম ১ আইসিবিএ।

 

অন্যদিকে দাম কমার শীর্ষে প্রধান ১০টি কোম্পানি হলো- জিলবাংলা সুগার, মেঘনা পিইটি, বিডি ওয়েল্ডিং, সানলাইফ ইন্স্যুরেন্স, স্টাইলক্র্যাফট, এলআর গ্লোবাল মিউচ্যুয়াল ফান্ড ১, আনোয়ার গ্যালভানাইজিং, মুন্নু সিরামিকস, লিগেসী ফুট ও বিডি ল্যাম্পস।

 

দিনশেষে সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৪১টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার। লেনদেন হয়েছে ৩০ কোটি টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। এদিন সিএসই সার্বিক সূচক ১৭৮ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৪ হাজার ৬৪৩ পয়েন্টে।  এর মধ্যে দর বেড়েছে ১৫০টির, কমেছে ৫৮টি এবং অপরিবর্তিত রয়েছে ৩৩টির।

 

 

 

রাইজিংবিডি/ঢাকা/১২ অক্টোবর ২০১৫/নিয়াজ/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়