ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

উন্নয়ন কাজে ব্যবহারে ৫ বছরের বেশি পুরোনো গাড়ি ছাড় করার সুপারিশ

হাসনাত || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:০৪, ৮ অক্টোবর ২০১৫   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
উন্নয়ন কাজে ব্যবহারে ৫ বছরের বেশি পুরোনো গাড়ি ছাড় করার সুপারিশ

বিশেষ প্রতিনিধি : দেশে প্রচলিত আমদানি নীতি অনুযায়ী পাঁচ বছরের বেশি পুরোনো গাড়ি আমদানি করা যায় না।

 

এই নীতিমালার কারণে বিভিন্ন সংস্থার উন্নয়ন কাজে ব্যবহারের জন্য আমদানি করা ১১৩টি বিভিন্ন ধরনের গাড়ি ছাড় করা যাচ্ছে না। এ অবস্থায় উন্নয়ন কাজের স্বার্থে আমদানিকৃত পাঁচ বছরের বেশি পুরোনো যন্ত্রপাতি সংযুক্ত ১১৩ ইউনিট গাড়ি বন্দর থেকে ছাড়করণের সুপারিশ করেছে বাণিজ্য মন্ত্রণালয়।

 

এ বিষয়ে বাণিজ্য মন্ত্রণালয় থেকে একটি প্রস্তাব ‘অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি’র অনুমোদনের জন্য পাঠানো হয়েছে। তবে ছাড়করণের সুপারিশ করলেও বিদ্যমান আইন অনুযায়ী এসব গাড়ির ওপর প্রযোজ্য শুল্ককর ও জরিমানা আদায় করা হবে এবং আমদানিকারকদের বিভিন্ন শর্ত পূরণ করতে হবে বলে প্রস্তাবে উল্লেখ করা হয়েছে।

 

বাণিজ্য মন্ত্রণালয়ের সংশ্লিস্ট সূত্রে জানা যায়, বিদ্যমান আমদানি নীতি অনুযায়ী, পাঁচ বছরের বেশি পুরোনো মোটরকার, মাইক্রোবাস, মিনিবাস, জিপসহ অন্যান্য পুরনো যানবাহন ও ট্রাক্টর আমদানি করা যায় না। 

 

কিন্তু দশটি আমদানিকারক প্রতিষ্ঠান চট্টগ্রাম ওয়াসা, খুলনা ওয়াসাসহ সরকারি বিভিন্ন দপ্তরের উন্নয়ন কাজে ব্যবহৃত হিনো লরি ক্রেন, ড্রাম ট্রাক, প্রাইম মোডার, ক্রেন ট্রাক, মিক্সার লরিসহ পাঁচ বছরের বেশি পুরোনো ১১৩টি গাড়ি আমদানি করে।

 

সূত্র জানায়, যন্ত্রপাতি সংযুক্ত এসব গাড়ি পাঁচ বছরের বেশি পুরোনো হওয়ায় এবং এসব গাড়িকে  প্রাইভেট কারসহ অন্যান্য গাড়ির সঙ্গে একই শ্রেণীতে বিবেচনার কারণে বন্দর শুল্ক কর্তৃপক্ষ এসব গাড়ি ছাড়ের অনুমতি দিচ্ছে না। ফলে উন্নয়ন কার্যক্রম ব্যহত হচ্ছে এবং গাড়ি আমদানিকারকরা এসব গাড়ি ছাড়করণে ‘ক্লিয়ারেন্স পারমিট’ (সিপি) দেওয়ার জন্য বাণিজ্যমন্ত্রণালয়ে আবেদন করেছে। এরই পরিপ্রেক্ষিতে আমদানি নীতির ব্যত্যয় ঘটিয়ে বাণিজ্য মন্ত্রণালয় এসব গাড়ি ছাড়করণের সুপারিশ করেছে বলে সূত্র জানায়।

 

এসব গাড়ি ছাড়করণে সিপি প্রদানের বিষয়ে প্রধানমন্ত্রীর কার্যালয় থেকেও একটা গাইডলাইন দেওয়া হয়েছে। এতে বলা হয়েছে যে, বিশেষ বিবেচনায় ও শর্তে বাণিজ্য মন্ত্রণালয় বিষয়টি বিবেচনা করতে পারে। তবে প্রদেয় এ সিপিকে ভবিষ্যতে অন্য কোন ক্ষেত্রে নজির হিসেবে ব্যবহার করা যাবে না মর্মে সিপিতে শর্ত প্রদান করতে হবে। এছাড়া জাতীয় রাজস্ব বোর্ড থেকেও এ বিষয়ে অনাপত্তি পাওয়া গেছে বলে সূত্র জানায়।

 

বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব হেদায়েতুল্লাহ মামুন স্বাক্ষরিত প্রস্তাবে বলা হয়েছে, প্রস্তাবিত নতুন আমদানি নীতিতে (২০১৫-২০১৮) এ ধরনের গাড়ি আমদানিতে বিধিমালা শিথিল করা হয়েছে। নতুন আমদানি নীতি কার্যকর করা সময় সাপেক্ষ বিধায় জরুরি বিবেচনায় উল্লেখিত গাড়িগুলো ছাড় করার পাশাপাশি নতুন আমদানি নীতি অনুমোদিত না হওয়া পর্যন্ত যন্ত্রপাতি সংযুক্ত গাড়ি ছাড়করণের ক্ষমতা বাণিজ্য মন্ত্রণালয়কে অর্পনের সুপারিশ করা হয়েছে।

 



রাইজিংবিডি/ঢাকা/৮ অক্টোবর ২০১৫/হাসনাত/নওশের

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়